২৪ সেপ্টেম্বর, ২০২১ ১২:৪৫

কুমিল্লায় বিলুপ্তপ্রায় লাল বানর উদ্ধার

কুমিল্লা প্রতিনিধি

কুমিল্লায় বিলুপ্তপ্রায় লাল বানর উদ্ধার

কুমিল্লায় বিলুপ্তপ্রায় লাল বানর উদ্ধার

কুমিল্লার চৌদ্দগ্রামে বিলুপ্তপ্রায় লাল বানর উদ্ধার করেছে স্থানীয়রা। উপজেলার গুণবতী ইউনিয়নের নারায়ণপুর গ্রামের একটি বিল থেকে গতকাল বৃহস্প্রতিবার বানরটি উদ্ধার করা হয়। এটি একটি ‘রেসাস বানর’ বা ‘লাল বানর’। যার ইংরেজি নাম Rhesus Macaque, Rhesus Monkey। প্রাচীন বানর প্রজাতির মধ্যে সবচেয়ে পরিচিত বানর এটি।

জানা যায়, স্থানীয় একটি বিল থেকে কৃষক আব্দুল খালেকের ছেলে আবু মুসা এবং আল আমিনসহ দুই যুবক কচুরিপানা থেকে সংকটাপন্ন অবস্থায় বানরটি উদ্ধার করে। পরে আব্দুল খালেকের বাড়িতে রাখা হয়।

আবু মুসা বলেন, এলাকার লোকজন লাঠি নিয়ে বানরটিকে মেরে ফেলার চেষ্টা করে। কচুরিপানার ওপর সংকটাপন্ন অবস্থায় দেখে আমি এবং আল আমিন বানরটি উদ্ধার করে বাড়িতে নিয়ে আসি। এখন বানরটি অনেকটা সুস্থ।

স্থানীয় বাসিন্দা রফিকুল ইসলাম জানান, ভারত সীমান্তবর্তী এলাকা হওয়ায় প্রায়ই বানরসহ বিভিন্ন প্রাণী এই এলাকায় আসে। মূলত খাবারের খোঁজেই বানরটি লোকালয়ে এসেছে বলে ধারণা করছি। আমরা উপজেলা বন অফিসে যোগাযোগ করেছি।

উপজেলা বন কর্মকর্তা মো. সাইফুল ইসলাম জানান, বানর উদ্ধার হওয়ার খবর পেয়েছি। কুমিল্লা সামাজিক বন বিভাগের আওতাধীন রাজেশপুর ইকো পার্কে বানরটি অবমুক্ত করা হবে।

বিডি প্রতিদিন / অন্তরা কবির 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর