১৩ অক্টোবর, ২০২১ ১৯:২৭

আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবসে ফুলপুরে মহড়া

ফুলপুর (ময়মনসিংহ) প্রতিনিধি

আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবসে ফুলপুরে মহড়া

আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস ২০২১ ও সিপিপি-এর ৫০ বছর পূর্তি দিবসে ফায়ার সার্ভিসের বিশেষ মহড়া প্রদর্শন ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের সহযোগিতায় উপজেলা প্রশাসন এর আয়োজন করে। এ উপলক্ষে আজ বুধবার সকাল ১০টায় ফুলপুর সরকারি পাইলট উচ্চ বিদ্যালয় মাঠে ফায়ার সার্ভিসের উদ্যোগে বিশেষ মহড়া অনুষ্ঠিত হয়। ফুলপুর ফায়ার স্টেশনের ইনচার্জ আল আমিনের নেতৃত্বে এতে ২০ জন ফায়ার ফাইটার অংশ নেন। তারা আগুন নিভানোর বিভিন্ন কৌশল প্রদর্শন করেন। আগুন লাগলে, আগুন লেগে সংকীর্ণ স্থানে কেহ আটকা পড়লে, আগুনে পুড়ে গেলে, মরে গেলে এবং আগুন নিভানোর জন্যে পানি না থাকলে বাতাস থেকে অক্সিজেন বিচ্ছিন্ন করে পানি ব্যতিত আগুন নিভানোর কৌশল ও ঘর তৈরি করে কৃত্রিমভাবে আগুন লাগিয়ে নির্বাপনের বাস্তবভিত্তিক কৌশল মহড়ায় প্রদর্শন করা হয়।

এসময় কর্মসূচিতে উপজেলা নির্বাহী অফিসার শীতেষ চন্দ্র সরকার, ফুলপুর ওসি (তদন্ত) আব্দুল মোতালিব, পাইলট স্কুলের প্রধান শিক্ষক আকরাম হোসেন, অন্যান্য শিক্ষক-কর্মচারী ও ছাত্র-ছাত্রী উপস্থিত ছিলেন। এরপর সকাল ১১টায় উপজেলা পরিষদ সম্প্রসারিত প্রশাসনিক ভবনের দ্বিতীয় তলায় হলরুমে ‘মুজিববর্ষের প্রতিশ্রুতি, জোরদার করি প্রস্তুতি’ প্রতিপাদ্য বিষয়ে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে সভাপতির বক্তব্যে উপজেলা নির্বাহী অফিসার শীতেষ চন্দ্র সরকার বলেন, ফুলপুর ফায়ার সার্ভিসের উদ্যোগে দুর্যোগ মোকাবিলায় বিভিন্ন কৌশল প্রদর্শন করা হয়েছে। বিপদের সময়ে অধৈর্য্য হলে চলবে না। মাথা ঠিক রেখে কাজ করতে হবে। আমাদের দেশে কৃত্রিমভাবে যারা দুর্যোগ সৃষ্টি করছেন তারা এ থেকে বিরত থাকুন।  কৃত্রিমভাবে কোন দুর্যোগ সৃষ্টি করা হলে তা বরদাশত করা হবে না।

এসময় এক প্রশ্নের উত্তরে উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা কামরুল ইসলাম বলেন, কৃষিতেও মনুষ্যসৃষ্ট নানা দুর্যোগ দেখা দিয়েছে। নিয়ম-নীতি না মেনে গাছ লাগিয়ে ফসলের ক্ষতি করা হচ্ছে। তাছাড়া অপরিকল্পিত পুকুর খনন করার মাধ্যমে দুর্যোগ সৃষ্টি করা হচ্ছে। এদের বিরুদ্ধে মোবাইল কোর্ট পরিচালনা করা উচিৎ বলে তিনি মনে করেন। উপজেলা যুব উন্নয়ন অফিসার আবুল বশার ভুঁইয়ার সঞ্চালনায় সিনিয়র মৎস্য অফিসার শহিদুল ইসলাম বলেন, বালু উত্তোলনের মাধ্যমে গর্ত করে কৃত্রিমভাবে দুর্যোগ সৃষ্টি করা হয়। মনুষ্যসৃষ্ট এসব দুর্যোগ থেকে আমাদের বিরত থাকতে হবে।

এসময় উপজেলা শিক্ষা অফিসার শাহী দিলশাদ এলীন, উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার নাসরিন আক্তার, উপজেলা কৃষি অফিসার আব্দুল্লাহ আল মামুন, উপজেলা সমাজসেবা অফিসার শিহাব উদ্দিন খান, একটি বাড়ি একটি খামার কর্মকর্তা আবুল বাশার রাজন, ইসলামিক ফাউন্ডেশনের ফিল্ড সুপার ভাইজার সাদেকুল ইসলাম, কৃষি সম্প্রসারণ অফিসার কামরুল ইসলাম, সিনিয়র সাংবাদিক নাজিম উদ্দিন, এম এ মান্নান প্রমুখ উপস্থিত ছিলেন।

বিডি প্রতিদিন/আল আমীন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর