শিরোনাম
১৯ অক্টোবর, ২০২১ ১৮:২৭

দুর্যোগপূর্ণ আবহাওয়ায় মোংলা বন্দরে পণ্য ওঠা-নামা বন্ধ

বাগেরহাট প্রতিনিধি

দুর্যোগপূর্ণ আবহাওয়ায় মোংলা বন্দরে পণ্য ওঠা-নামা বন্ধ

দুর্যোগপূর্ণ আবহাওয়ায় টানা বৃষ্টির কারণে দু’দিন ধরে মোংলা বন্দরের আউটারবার ও ইনারবারে অবস্থানরত ২০টি বিদেশি বাণিজ্যিক জাহাজের পণ্য ওঠা-নামা ও পরিবহনের কাজ সম্পূর্ণ বন্ধ রয়েছে। বৃষ্টির পানিতে তলিয়ে গেছে মোংলা ও রামপাল উপজেলার ৮ শতাধিক মাছের খামার। মোংলা বন্দর কর্তৃপক্ষ ও জেলা মৎস্য বিভাগ এ তথ্য নিশ্চিত করেছে।

মোংলা বন্দর কর্তৃপক্ষের হারবার মাস্টার কমান্ডার শেখ ফখরউদ্দীন মুঠোফোনে জানান, দুদিন ধরে টানা বৃষ্টিতে মোংলা বন্দরে অবস্থানরত চাল, সারসহ ২১টি বিদেশী বাণিজ্যিক জাহাজের ১৯টি জাহাজের পণ্য উঠানামার কাজ বন্ধ রয়েছে। বন্দর জেটিতে অবস্থানরত রূপপুর পারমানবিক তাপ বিদ্যুৎ কেন্দ্রের মেশিনারী নিয়ে আসা একটি মাত্র জাহাজে পণ্য খালাস চলছে। আবহাওয়া ভালো হলে এসব বাণিজ্যিক জাহাজের কাজ শুরু হবে বলেও জানান তিনি।

বাগেরহাট জেলা মৎস্য কর্মকর্তা এ এস এম রাসেল জানান, প্রাথমিক হিসেবে দুদিন ধরে টানা বৃষ্টির কারণে জেলার ৮ শতাধিক মাছের খামার তলিয়ে গেছে। এদিকে মোংলা উপজেলা সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা মো. জাহিদুল ইসলাম মুঠোফোনে জানান, শুধুমাত্র মোংলা উপজেলায় বৃষ্টির পানিতে চাঁদপাই, চিলা ও বুড়িরডাঙ্গা ইউনিয়নের ছোট-বড় ৪৯৫টি চিংড়ি খামার তলিয়ে গেছে। 

দুদিন ধরে রাতদিন একটানা বৃষ্টিপাতের কারণে বাগেরহাট, মোরেলগঞ্জ ও মোংলা পোর্ট পৌর শহরসহ জেলার ৯টি উপজেলার ব্যাপক এলাকা জুড়ে জলাবদ্ধতার সৃষ্টি হয়েছে। এতে তলিয়ে গেছে রাস্তাঘাট, বাড়ীঘর ও পুকুরসহ সরকারী বিভিন্ন প্রতিষ্ঠানও। জোয়ারে নদী-খাল ভরা থাকায় বৃষ্টির পানি নামতে পারায় দেখা দিয়েছে জলাবদ্ধতা।

বঙ্গোপসাগরে বায়ুচাপের তারতম্যের আধিক্য বিরাজ করায় সোমবার থেকে উপকূলীয় জেলা বাগেরহাটে ভারী বৃষ্টি হচ্ছে। এ কারণে মোংলা বন্দরসহ উপকূলীয় এলাকায় তিন নম্বর স্থানীয় সতর্ক সংকেত জারি করে আবহাওয়া অফিস, যা আজও বহাল রয়েছে। আগামী ২১ অক্টোবর পর্যন্ত এমন দুর্যোগপূর্ণ আবহাওয়ায় অব্যাহত থাকবে বলে জানিয়েছে মোংলা আবহাওয়া অফিস। 

বিডি প্রতিদিন/হিমেল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর