২৫ অক্টোবর, ২০২১ ১৯:০৫

মুক্ত আকাশে উড়লো শতাধিক বক

নাটোর প্রতিনিধি

মুক্ত আকাশে উড়লো শতাধিক বক

মুক্ত আকাশে উড়লো শতাধিক বক পাখি।

নাটোরের গুরুদাসপুরে শিকারিদের কাছ থেকে উদ্ধার হওয়া প্রায় শতাধিক বক পাখি আকাশে অবমুক্ত করা হয়েছে। সোমবার ভোরে চলনবিল অধ্যুষিত গুরুদাসপুর উপজেলার খুবজীপুর ইউনিয়নের বিলশা ও ব্রামনবাড়িয়ার মাঠ থেকে পাখিগুলো উদ্ধার করা হয়। পরে পাখিগুলো মুক্ত আকাশে ছেড়ে দেওয়া হয়।

জানা যায়, গণমাধ্যমকর্মী নাজমুল হাসান ও মেহেদী হাসান তানিম পাখি শিকারের ফাঁদ থেকে প্রায় শতাধিক বক উদ্ধার করেন। এর মধ্যে ২০টি শিকারি বক পাখিও উদ্ধার করা হয়। তবে শিকারিরা পালিয়ে যাওয়ায় তাদের ধরা সম্ভব হয়নি। মাঠের মধ্যেই কিছু পাখি মুক্ত আকাশে অবমুক্ত করা হয় এবং পরে গুরুদাসপুর পৌর মেয়র ও উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মো. শাহনেওয়াজ আলী মোল্লা, উপজেলা আওয়ামী লীগের সিনিয়র সহ-সভাপতি আব্দুল বারী, আওয়ামী লীগ নেতা এমদাদুল হক মোল্লা, গণমাধ্যমকর্মী নাজমুল হাসান, মেহেদী হাসান তানিমসহ আরও অনেকের উপস্থিতে বাকি বকগুলো অবমুক্ত করা হয়েছে।

নাজমুল হাসান বলেন, উপজেলার প্রতিটি মাঠে অবাধে পাখি শিকার করা হচ্ছে। তবে প্রশাসনের কোনো ভূমিকা এখন পর্যন্ত চোখে পড়েনি। শিকার করা পাখিগুলো স্থানীয় বাজারসহ বিভিন্ন জায়গায় প্রকাশ্যে বিক্রিও করা হচ্ছে। সোমবার ভোরে খুবজীপুর ইউনিয়নের বিভিন্ন মাঠে গিয়ে পাখিগুলো উদ্ধার করা হয়েছে এবং পাখি শিকারের ফাঁদ ধ্বংস করা হয়েছে। শিকারিরা পালিয়ে যাওয়ার কারণে ধরা সম্ভব হয়নি। অতি দ্রুত প্রশাসনের অভিযান পরিচালনা করে পাখি শিকার বন্ধ করতে হবে।

পৌর মেয়র মো. শাহনেওয়াজ আলী মোল্লা জানান, পাখি শিকার দণ্ডনীয় অপরাধ। তারপরও যে সকল অসাধু ব্যক্তি পাখি শিকার করছে, তাদের আইনের আওতায় নিয়ে আসা হবে। তাছাড়াও পৌর সদরের বিভিন্ন মাঠে প্রতিনিয়ত অভিযান পরিচালনা করা হবে।

বিডি প্রতিদিন/এমআই

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর