২১ ফেব্রুয়ারি, ২০২২ ১৫:১৫

মাতৃভাষার প্রতি ভালোবাসা জাগিয়ে তুলবে নিজস্ব সংস্কৃতি চর্চা

নেত্রকোনা প্রতিনিধি

মাতৃভাষার প্রতি ভালোবাসা জাগিয়ে তুলবে নিজস্ব সংস্কৃতি চর্চা

একুশের চেতনা সমুন্নত রাখতে নতুন প্রজন্মের মাঝে সঠিকভাবে ভাষার ব্যবহার ও সংস্কৃতিকে তুলে ধরার মধ্য দিয়ে নিজ নিজ শিক্ষা প্রতিষ্ঠানে আগামী প্রজন্মকে সম্পৃক্ত করার দাবি জানিয়ে অমর একুশে শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হয়েছে। এতে নতুন প্রজন্মের মাঝে চেতনা জাগ্রত হবে বলেও আশাবাদ ব্যক্ত করেন শিক্ষক ও অভিভাবকরা। 

সোমবার নেত্রকোনা শহরের ছোটবাজার কেন্দ্রীয় শহীদ মিনারে ফুল দিয়ে শহীদদের প্রতি শ্রদ্ধা জানানোর পাশাপাশি জেলা শহরের অন্যতম সরকারী বালিকা উচ্চ বিদ্যালয়ের নিজস্ব শহীদ মিনার প্রাঙ্গণে আয়োজন করা হয় গান-কবিতা আড্ডাসহ বিভিন্ন স্কুলের শিশুদের রচনা ও চিত্রাঙ্কন প্রতিযোগিতার। 

বিদ্যালয়ের উদ্যোগে নানা বয়সের শিশুদের মাঝে শহীদ মিনারের চিত্র আঁকা এবং শহীদ মিনারের তাৎপর্য নিয়ে রচনা প্রতিযোগিতার আয়োজন করা হয়। সেই সাথে তারুণ্য নির্ভর সাহিত্য সংগঠন হিমু পাঠক আড্ডার আয়োজনে গানে ও কবিতায় ৫২’র ভাষা আন্দোলনের প্রতিবাদ ভাষা প্রতীকীভাবে গানে তুলে ধরা হয়। 

নেত্রকোনা সরকারী বালিকা উচ্চ বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক সুব্রত সরকার বলেন, সেই ৫২ থেকে এখনো যদি বলি তাহলে এই একুশের সফলতা পূর্ণতা পায়নি। এখনো আমাদের দেশে নিজ ভাষাকে তাচ্ছিল্যের সাথে ব্যবহার করা হয়। যা খুবই দুঃখজনক। তিনি আরও বলেন, লোকদেখানো প্রেম দিয়ে আর যাই হোক জাতির মেরুদণ্ড শক্ত হয় না। মেরুদণ্ড শক্ত করতে হলে সাহিত্য ও সংস্কৃতির সঠিক চর্চা করতে হবে।

বিডি প্রতিদিন/আবু জাফর

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর