৩০ মার্চ, ২০২২ ১৬:০৭

সাতক্ষীরায় ‘বাল্য বিবাহকে লাল কার্ড’ শীর্ষক ক্যাম্পেইন

সাতক্ষীরা প্রতিনিধি

সাতক্ষীরায় ‘বাল্য বিবাহকে লাল কার্ড’ শীর্ষক ক্যাম্পেইন

সাতক্ষীরায় ‘বাল্য বিবাহকে লাল কার্ড’ শীর্ষক ক্যাম্পেইন।

সাতক্ষীরায় বাল্যবিবাহ প্রতিরোধে সচেতনতা সৃষ্টির লক্ষ্যে ‘বাল্য বিবাহকে লাল কার্ড’ শীর্ষক ক্যাম্পেইন অনুষ্ঠিত হয়েছে। বুধবার সাতক্ষীরা পৌর শহরের বাঁকাল ইসলামপুর মাঝের পাড়া ফুটবল মাঠে ‘বাল্য বিবাহ জীবন থেকে জীবন কেড়ে নেয়’ প্রতিপাদ্যে বেসরকারি উন্নয়ন গবেষণা প্রতিষ্ঠান বারসিক এই ক্যাম্পেইনের আয়োজন করে।

ক্যাম্পেইনে সাতক্ষীরা সদর উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা ফাতেমা জোহরার সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্য রাখেন সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা ফাতেমা তুজ জোহরা।

বারসিকের সহকারী প্রোগ্রাম অফিসার গাজী মাহিদা মিজানের সঞ্চালনায় ক্যাম্পেইনে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন সদর উপজেলা সমাজসেবা অফিসার শেখ সহিদুর রহমান ও বাজুয়ারডাঙ্গা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক আব্দুল গনি আসাদ, শিক্ষা সংস্কৃতি ও বৈচিত্র্য রক্ষা টিমের সংগঠক এস এম হাবিবুল হাসান, বারসিকের যুব সংগঠক মো. জাহাঙ্গীর আলম, স্থানীয় অভিভাবক লাভলু রহমান, শিক্ষার্থী ফারজানা, মনিরা ও শিলা।

ক্যাম্পেইনে বাল্যবিবাহের ক্ষতিকর দিকগুলো তুলে ধরে বলা হয়, আজকের শিশু আগামীদিনের ভবিষ্যৎ। মেয়েদের ১৮ বছরের আগে বিয়ে এবং ২০ বছরের আগে সন্তান নেওয়া থেকে বিরত থাকতে হবে। মেয়েরা পরিবারের বোঝা নয়। তাদের প্রশিক্ষণের মাধ্যমে দক্ষ ও আত্মনির্ভর করে গড়ে তুলতে হবে। তাহলেই বাল্যবিবাহের ঝুঁকি কমবে।

এসময় কিশোরীদের লাল কার্ড প্রদান করে বাল্যবিবাহ প্রতিরোধে সকলকে নিজ নিজ জায়গা থেকে এগিয়ে আসার আহ্বান জানানো হয়। পরে কিশোরীদের মাঝে স্যানেটারি ন্যাপকিন বিতরণ করা হয়।

বিডি প্রতিদিন/এমআই

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর