৬ এপ্রিল, ২০২২ ১৭:০৩

কুয়াকাটা সৈকতে মৃত ডলফিন

কলাপাড়া(পটুয়াখালী)প্রতিনিধি

কুয়াকাটা সৈকতে মৃত ডলফিন

কুয়াকাটা সমুদ্র সৈকত থেকে উদ্ধার করা মৃত ডলফিন

কুয়াকাটা সমুদ্র সৈকতে ভেসে এসেছে ৬ ফুট দৈর্ঘ্যেরর একটি মৃত ডলফিন। আজ বুধবার সকাল সাড়ে দশটায় সৈকতের ঝাউ বাগান পয়েন্টে মৃত ডলফিনটিকে দেখতে পায় স্থানীয়রা। খবর পেয়ে ডলফিন রক্ষা কমিটির সদস্যরা ঘটনাস্থলে গিয়ে মৃত ডলফিনটিকে উদ্ধার করে মাটি চাপা দেয়।

স্থানীয় সূত্রে জানা গেছে, জোয়ারের সময় ডলফিনটি ভেসে এসেছে। ডলফিনটির লেজের অংশে সামান্য আঘাতের চিহ্ন ছিল। তাদের ধারণা জেলেদের জালের আঘাতে ডলফিনটি মারা যেতে পারে। 

মৃত ডলফিনটি ইরাবতি প্রজাতির। এর আগে চলতি বছর সৈকতে ৮ টি মৃত কচ্ছপ এবং ৫ টি মৃত ডলফিন ভেসে আসে। কী কারণে সামুদ্রিক এসব প্রাণী মারা যাচ্ছে তার সঠিক তথ্য জানা যায়নি। তবে বিষয়টি নিয়ে উদ্বিগ্ন মৎস্য গবেষক ও ডলফিন রক্ষা কমিটির সদস্যরা।

ইউএসএইড ইকোফিশ-২ ওয়ার্ল্ডফিশ’র সহযোগী গবেষক সাগরিকা স্মৃতি বলেন, ‘এই ডলফিনটি ইরাবতী জাতের।’ জেলেদের জালে আটকে পড়ে, ট্রলিং ফিসিং এর কারণে এবং জাহাজের সাথে ধাক্কা খেয়ে এসব প্রাণী মারা যেতে পারে বলে তিনি ধারণা করেছেন।

কুয়াকাটা ডলফিন রক্ষা কমিটির টিম লিডার রুমান ইমতিয়াজ তুষার বলেন, ‘খবর পাওয়ার সাথে সাথে আমাদের সদস্যদের ঘটনাস্থলে পাঠানো হয়। ডলফিনটিকে উদ্ধার করে মাটি চাপা দেয়া হয়েছে।’
 
পটুয়াখালী জেলা বন বিভাগের সহকারী বন সংরক্ষক তারিকুল ইসলাম সাংবাদিকদের জানান, ডলফিন ও কচ্ছপের মৃত্যুর রহস্য উন্মোচনে উর্ধ্বতন কৃর্তপক্ষকে অবহিত করা হয়েছে।

বিডি প্রতিদিন/নাজমুল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর