২৩ মে, ২০২২ ১৬:৩১

মাংকিপক্স নিয়ে দিনাজপুরের হিলি স্থলবন্দরেও সতর্কতা

দিনাজপুর প্রতিনিধি

মাংকিপক্স নিয়ে দিনাজপুরের হিলি স্থলবন্দরেও সতর্কতা

মাংকিপক্স সংক্রমণ রোধে দিনাজপুরের হিলি স্থলবন্দরে সতর্ক রয়েছে মেডিকেল টিম ও হিলি ইমিগ্রেশন। চেকপোস্ট দিয়ে আমদানি-রপ্তানি এবং পাসপোর্টযাত্রীদের চলাচল স্বাভাবিক রয়েছে।

করোনার মহামারি কাটতে না কাটতেই নতুন করে বিভিন্ন দেশে ছড়িয়ে পড়া মাংকিপক্স রোধে দিনাজপুরের হিলি স্থলবন্দরে সার্বক্ষণিক মেডিক্যাল টিম ও ইমিগ্রেশন কাজ করছে। 

সোমবার দেখা যায়, হাকিমপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের মেডিক্যাল টিম ও হিলি ইমিগ্রেশনের কর্মকর্তারা সতর্ক অবস্থায় কাজ চালিয়ে যাচ্ছেন। মেডিক্যাল টিম ভাইরাসটির সার্বিক পরিস্থিতি পর্যবেক্ষণ করছেন। পাসপোর্টধারী যাত্রীরা জানায়, নতুন রোগ মাঙ্কিপক্সের নাম শুনেছি। সকলেরই সতর্ক থাকা উচিত। 

হাকিমপুর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. শ্যামল কুমার দাস জানান, দেশের অন্যান্য বন্দরের মতো হিলি স্থলবন্দরেও সতর্ক রয়েছি। সার্বক্ষণিক একটি মেডিক্যাল টিম কাজ করছে। মেডিকেল টিমকে মাংকিপক্স সম্পর্কে কিছু সিমটম বিষয়ে জানানো হয়েছে। কাউকে সন্দেহভাজন মনে হলে তাকে চিহ্নিত করে দ্রত হাসপাতালে পাঠানোর নির্দেশনা দেওয়া হয়েছে এবং এ বিষয়ে ঢাকাকে জানানো হবে। তবে মাংকিপক্স নিয়ে আতঙ্কিত হওয়ার কিছু নেই।

হিলি ইমিগ্রেশন চেকপোস্টের ওসি বদিউজ্জামান বলেন, চেকপোস্ট দিয়ে দু’দেশের মধ্যে যাতায়াতের ক্ষেত্রে করোনার দ্বিতীয় ডোজ অথবা বুস্টার ডোজের টিকার সনদ থাকা বাধ্যতামূলক। টিকা গ্রহণের সনদ দেখালে স্বাভাবিকভাবে ইমিগ্রেশনের কার্যক্রম সম্পন্ন করা হচ্ছে। আর মাংকিপক্স নিয়ে সতর্ক রয়েছি। মেডিকেল টিম রয়েছে।   

বিডি-প্রতিদিন/সালাহ উদ্দীন

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর