২৬ মে, ২০২২ ১৪:১৮

গলাচিপায় আউশ ধান চাষে ব্যস্ত কৃষক

গলাচিপা প্রতিনিধি

গলাচিপায় আউশ ধান চাষে ব্যস্ত কৃষক

পটুয়াখালীর গলাচিপায় বোরো ধান কর্তন শেষ হতে না হতেই আউশ ধান চাষে ব্যস্ত সময় পার করছেন কৃষকরা। বাজারে ধানের দাম ভালো থাকায় কৃষকরা আউশ ধান চাষে অধিক আগ্রহী হয়েছেন। 

উপজেলা কৃষি অফিস সূত্রে জানা গেছে, এ বছর গলাচিপায় ১ হাজার হেক্টর জমিতে আউশ ধান চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। বাজারে ধানের দাম ভালো থাকায় কৃষকরা আউশ চাষে বেশি ঝুঁকছেন। গত বছরের তুলনায় এ বছর জমিতে আউশ ধান বেশি চাষ হবে বলে আশা করছেন উপজেলা কৃষি অফিসার আরজু আক্তার। 

আউশ ধান চাষে কৃষকদের আকৃষ্ট করতে উপজেলা কৃষি অফিসের পক্ষ থেকে কৃষকের মাঝে সার ও বীজ বিতরণ করা হয়েছে। বীজ ও সার পেয়ে কৃষকরা আরও উৎসাহী হয়েছেন বলে জানান সংশ্লিষ্টরা। কৃষকরা বলেন, গত বছরের তুলনায় এ বছর আমরা বেশি আউশ ধানের চাষ করছি। আউশ ধান চাষের উপযুক্ত সময় বৈশাখ মাস থেকে শুরু করে ভাদ্র মাসের মাঝামাঝি সময়। ৫ মাসের আয়ুষ্কালে কৃষকরা ধানের ফলন পেয়ে থাকেন। 

সরেজমিনে ঘুরে দেখা গেছে, উপজেলার আমখোলা, গোলখালী, গলাচিপা সদর, পানপট্টি, রতনদী তালতলী, ডাকুয়া, চিকনিকান্দী, গজালিয়া, কলাগাছিয়া, বকুলবাড়িয়া, চরকাজল, চরবিশ্বাস ইউনিয়নের কৃষকরা আউশ ধান আবাদে ব্যস্ত সময় পার করছেন। তারা জমি প্রস্তুতকরণ ও বীজ রোপণে ব্যস্ত আছেন। একটু ফুরসত নেই কৃষকের মাঝে।

উপজেলা কৃষি অফিসার আরজু আক্তার বলেন, ১ হাজার হেক্টর জমিতে আউশ ধান চাষের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে। আশা করি ওই লক্ষ্যমাত্রা ছাড়িয়ে যাবে। তিনি আরও বলেন, কৃষকদের আউশ ধান চাষে উৎসাহ দিতে আমরা কৃষককে সার ও বীজ দিয়েছি।

বিডি প্রতিদিন/আবু জাফর

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর