২৭ মে, ২০২২ ১৬:৫০

রহনপুরে আম বেচাকেনা শুরু

চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি

রহনপুরে আম বেচাকেনা শুরু

চাঁপাইনবাবগঞ্জ জেলার ৩য় বৃহত্তম আমবাজার গোমস্তাপুর উপজেলার রহনপুরে আজ শুক্রবার থেকে বাণিজ্যিকভাবে আম বেচা-কেনা শুরু হয়েছে। কিন্তু জেলার বৃহৎ আমবাজার কানসাট ও ভোলাহাটে এখনও আম বেচাকেনা শুরু হয়নি আম না পাকার কারণে। তবে এসব এলাকায় আম বাজারে আসতে আরও ৮-১০দিন সময় লাগবে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

মৌসুমের প্রথম দিন রহনপুর আমবাজারে গুটি ও কিছু গোপালভোগ জাতের আম দেখা গেছে। শুরুতেই প্রতি মণ গোপালভোগ আম বিক্রি হচ্ছে ১৮'শ থেকে ২ হাজার টাকা দরে। আর গুটি জাতের আম বিক্রি হচ্ছে এক হতে দেড় হাজার টাকা মণ। তবে অন্যান্য জাতের আম পরিপক্ক না হওয়ায় বাজার এখনও তেমন জমে উঠেনি।

চলতি মৌসুমে জেলায় ৩৮হাজার হেক্টর জমিতে আম চাষ হয়েছে। এর মধ্যে গোমস্তাপুর উপজেলায় ৪ হাজার ২’শ হেক্টর জমিতে আম চাষ হয়েছে। এ বছর এখানে প্রায় ৭০ টির অধিক আড়তে আম কেনা-বেচা চলবে বলে জানান আম আড়ৎদার সমিতির নের্তৃবৃন্দ।

আম চাষী আব্দুল বারি বলেন, ‘চলতি মৌসুমে আমের ছোট গাছগুলোতে ফলন ভালো হয়েছে। এছাড়া প্রাথমিক অবস্থায় আমের বাজারদর ভালো রয়েছে।’ 

অন্যদিকে আড়ৎদার ইমাম হোসেন রিফাত বলেন, গত বছর চরম করোনাকালেও আমের বেচাকেনাতে তেমন কোন প্রতিবন্ধকতা সৃষ্টি হয়নি। এবারেও আশা করা যায় কোন প্রতিবন্ধকতা ছাড়াই আম বেচাকেনা চলবে এবং চাষীরা আম বিক্রি করে আশানুরূপ দাম পাবেন। 

এদিকে উপজেলা কৃষি অফিসার তানভির আহম্মেদ সরকার জানান, আবহাওয়াজনিত পাকতে শুরু করেছে বিভিন্ন জাতের আম। তাই আম চাষীরা বাজারজাত শুরু করেছেন। তবে বাজার মনিটরিং করা হচ্ছে যাতে কেউ বাজারে অপরিপক্ক আম বাজারজাত করতে না পারে।


বিডি প্রতিদিন/নাজমুল রানা

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর