১৬ জুন, ২০২২ ১৮:১৯

'শেখ হাসিনা সরকারের আমলেই পার্বত্য শান্তি চুক্তি বাস্তবায়ন হবে'

ফাতেমা জান্নাত মুমু, রাঙামাটি

'শেখ হাসিনা সরকারের আমলেই পার্বত্য শান্তি চুক্তি বাস্তবায়ন হবে'

শেখ হাসিনা সরকারের আমলেই পার্বত্য চট্টগ্রাম শান্তি চুক্তি বাস্তবায়ন হবে বলে মন্তব্য করেছেন পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণায়ল মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং। তিনি বলেন, পার্বত্যাঞ্চলের সমস্যা একটি রাজনৈতিক সমস্যা। আর এ সমস্যার চিহ্নিত রাজনৈতিকভাবে করা হয়েছে। তাই কোন রকম যুদ্ধ অস্ত্র, রক্তপাত ছাড়া শেখ হাসিনা সরকার আলোচনার মাধ্যমে পাহাড়ে শান্তি চুক্তি করতে সক্ষম হয়েছেন। চুক্তির অধিকাংশ ধারা বাস্তবায়ন হয়েছে। বাকি ধারাগুলোও পর্যায় ক্রমে বাস্তবায়ন করা হবে। তিনি পার্বত্যাঞ্চলে উন্নয়নের ধারা অব্যাহত রাখতে প্রধানমন্ত্রী হাতকে আরও শাক্তিশালী করতে সবাইকে ঐক্যবদ্ধভাবে কাজ করার আহ্বান জানান।

বৃহস্পতিবার দুপুর আড়াইটায় ক্ষুদ্র নৃ-গোষ্ঠী ইনস্টিটিউটের সম্মেলন কক্ষে আয়োজিত পার্বত্য চট্টগ্রাম হেডম্যান সম্মেলনে পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এসব কথা বলেন।

এসময় পার্বত্য চট্টগ্রাম হেডম্যান নেটওয়ার্কের সভাপতি কংজরীর সভাপতিত্বে এতে পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের চেয়ারম্যান নিখিল কুমার চাকমা, রাঙামাটি চাকমা সার্কেল চীফ ব্যারিস্টার দেবাশীষ রায়, রাঙামাটি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান অং সুই প্রু চৌধূরী, খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান মং সুই প্রু চৌধূরী অপু, বান্দরবান জেলা পরিষদের ভারপ্রাপ্ত চেয়ারম্যান সিংইয়ং ম্রো, অতিরিক্ত বিভাগীয় কমিশনার (রাজস্ব) ড. প্রকাশ কান্তি চৌধুরী, রাঙামাটি জেলা প্রশাসক মো. মিজানুর রহমান উপস্থিত ছিলেন।

পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং আরও বলেন, পার্বত্যাঞ্চলকে উন্নয়ন ও সমৃদ্ধশালী করেছেন বর্তমান আওয়ামী লীগ সরকার। আর কোন সরকার পার্বত্যাঞ্চলের সমস্য সমাধান ও উন্নয়নে এগিয়ে আসেনি। পার্বত্যাঞ্চলে শান্তি সমৃদ্ধি ও উন্নয়নে শেখ হাসিনা সরকারের বিকল্প নেই।

বিডি-প্রতিদিন/সালাহ উদ্দীন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর