২৭ জুন, ২০২২ ২২:২৫

যমুনা নদীর পানি কমলেও দুর্ভোগ কমেনি

সিরাজগঞ্জ প্রতিনিধি:

যমুনা নদীর পানি কমলেও দুর্ভোগ কমেনি

যমুনা নদীর পানি বিপদসীমা ৮৫ সে.মি নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে। বন্যার পানি বসতভিটা থেকে নামলেও দুর্ভোগের শেষ নেই বন্যা কবলিতদের। পানিতে তলিয়ে থাকার কারণে বসতভিটার নিম্নাংশ পঁচে গেছে। নষ্ট হয়ে গেছে ঘরের নিম্নাংশ। কাদাযুক্ত বসতবাড়িসহ রাস্তাঘাট ময়লা-আবর্জনায় জমে গেছে। 

অস্বাস্থ্যকর পরিবেশে চর্মরোগ রোগসহ পানি বাহিত রোগ দেখা দিচ্ছে। বন্যায় ক্ষতিগ্রস্ত ঘরবাড়ি মেরামত করা নিয়ে দুশ্চিন্তায় রয়েছে বন্যা কবলিতরা। এছাড়াও বসতভিটা বিলীন হওয়া সহস্রাধিক পরিবার মাথার গোঁজার ঠাই হারিয়ে খোলা আকাশের নীচে মানবেতর ভাবে বসবাস করছে। কেউবা ঘর স্তুপ করে অন্যের বাড়িতে আশ্রয় নিয়েছে। অন্যদিকে, জেলার প্রায় ১০ হাজার হেক্টর জমির ফসল হারিয়ে শতশত কৃষক চরম ক্ষতির সম্মুখীন হয়েছে। বন্যার ক্ষতি কাটিয়ে উঠতে সরকারি-বেসরকারি সহায়তা কামনা করেছেন বন্যা কবলিতরা। 

জেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তা আকতারুজ্জামান জানান, বন্যার পানি সম্পূর্ণ নেমে গেলে ক্ষত্রিগস্তদের ডি-ফরম পূরণ করে মন্ত্রণালয়ে পাঠানো হবে। বরাদ্দ পেলে বিতরণ করা হবে। এছাড়াও কৃষকদের জন্য কৃষি অধিদপ্তর ক্ষতির পরিমাণ নিরুপন করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবেন। 

বিডি প্রতিদিন/এএম

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর