৮ আগস্ট, ২০২২ ১৬:৪৯

দিনাজপুরে মহাস্নানযাত্রা উৎসব

দিনাজপুর প্রতিনিধি

দিনাজপুরে মহাস্নানযাত্রা উৎসব

দিনাজপুরে মহাস্নানযাত্রা উৎসব অনুষ্ঠিত

দিনাজপুরে হিন্দু ধর্মাবলম্বীদের তিন দিনব্যাপী ৪৮তম মহাত্রিপুরারী কৈলাশপতির মহাস্নানযাত্রা উৎসব অনুষ্ঠিত হয়েছে। সোমবার তিথিতে এই কৈলাশপতির মহাস্নানযাত্রা উৎসব পালন করেন হিন্দু ধর্মাবলম্বী নারী-পুরুষরা।

গত শনিবার রাতে হাজার হাজার ভক্ত-পুণ্যার্থী বাসযোগে ৩৪ মাইল দূরে বীরগঞ্জ উপজেলার মহুয়গাঁ গ্রাম শ্মশান ঘাট মন্দির সংলগ্ন পুনর্ভবা নদীর উত্তরমুখী প্রবাহিত জল সংগ্রহ করতে যায়। সেখানে রাতব্যাপী কীর্তন চলে। পরদিন রবিবার আকাশে সূর্য দেখা যায়, তখন সেই উত্তরমুখী প্রবাহিত জল সংগ্রহ করতে নদীতে নেমে পড়েন হাজার হাজার নারী-পুরুষ।

সূর্য দেবতাকে প্রণাম করে সেই জল সংগ্রহ করে শিব মন্দিরে জল ঢেলে পুনরায় একই নিয়মে জল সংগ্রহ করে সেখানকার পুরোহীত দ্বারা সেই জল পবিত্র করে শহরের আনন্দ সাগরস্থ শ্রী শ্রী গোষ্ঠধাম প্রাঙ্গণে শিব মন্দিরের উদ্দেশে নগ্ন পদব্রজে যাত্রা শুরু করেন। প্রতি বছর এই মহুয়া নদীতে হাজার হাজার ভক্ত-পুণ্যার্থীরা পুণ্য জল সংগ্রহ করতে আসেন।

অপরদিকে একই নিয়মে আনন্দ সাগর থেকে সাত মাইল আগে অবস্থিত কাঁউগাঁও-সাহেবগঞ্জ হাট সংলগ্ন আত্রাই নদীর উত্তরমুখী প্রবাহিত পুণ্যজল সংগ্রহ করেন হাজারো নারী-পুরুষ ভক্ত। পুণ্য জল সংগ্রহ করে নগ্ন পদব্রজে আনন্দ সাগরের মন্দির অভিমুখে যাত্রা করেন।

দুই দিক থেকে পুণ্যজল সংগ্রহ করার পর ভক্ত-পুণ্যার্থীরা রবিবার রাতে আনন্দ সাগরস্থ শ্রী শ্রী গোষ্ঠধামে অবস্থান করেন এবং রাতব্যাপী কীর্তন করেন ও শোনেন। পরে সোমবার ভোর ৪টায় প্রথমে কমিটির পক্ষ থেকে শিব মন্দিরে শিব ঠাকুরের মাথায় জল ঢেলে পূজা-অর্চনা করা হয়। পরে শিব ঠাকুরের মাথায় জল ঢালা শুরু করেন হাজার হাজার ভক্ত-পুণ্যার্থীরা। এরপর সকালে ভক্তদের মাঝে প্রসাদ বিতরণ করা হয় কমিটির পক্ষ থেকে।

বিডি প্রতিদিন/এমআই

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর