৮ আগস্ট, ২০২২ ১৭:১৬

নারায়ণগঞ্জ সিটি করপোরেশনে পরিচ্ছন্নকর্মীদের অবস্থান ধর্মঘট

অনলাইন ডেস্ক

নারায়ণগঞ্জ সিটি করপোরেশনে পরিচ্ছন্নকর্মীদের অবস্থান ধর্মঘট

নারায়ণগঞ্জ সিটি করপোরেশনে কর্মরত প্রায় শতাধিক পরিচ্ছন্নকর্মী ৬ দফা দাবিতে অবস্থান ধর্মঘট পালন করেছেন। সোমবার নগর ভবনে নাসিকের ওয়াকার্স ইউনিয়নের ব্যানারে সকাল থেকে বিকাল ৩টা পর্যন্ত কর্মসূচি পালন করেন তারা। পরিচ্ছন্নকর্মীরা বাংলাদেশ শ্রম আইন ২০০৬ এর ২১০ (১) ধারা মোতাবেক ছয় দফা দাবি তোলেন।

বিক্ষোভে অংশ নেওয়া পরিছন্নকর্মীরা বলেন, অর্থনৈতিক মন্দার কারণে ধনীরাও যখন অর্থনীতি নিয়ে চিন্তিত তখন রোজ মাত্র ১৭৫ টাকায় কাজ করে কিভাবে সংসার চালাবেন তারা। বাধ্য হয়ে আন্দোলনে নেমেছেন বলে জানান তারা।

ধর্মঘটে নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের ওয়ার্কার্স ইউনিয়নের সাধারণ সম্পাদক কিশোর লাল দাবি জানান- সকল শ্রমিককে নিয়োগপত্র প্রদান করতে হবে, পরিচ্ছন্ন কর্মীদের চাকরি স্থায়ী করতে হবে, ন্যূনতম দৈনিক হাজিরা ৬৫০ টাকা ও ট্রাক শ্রমিকদের ৭৫০ টাকা করতে হবে, প্রত্যেক শ্রমিকের বেতন সমপরিমাণ ঈদ বা পূজার বোনাস প্রদান করতে হবে, প্রতি ওয়ার্ডে ২ জন ডোম নিয়োগ দিতে হব, কাজ করতে গিয়ে দুর্ঘটনায় মৃত্যুবরণ করলে ৫ লাখ টাকা ও স্বাভাবিক মৃত্যু হলে কাষ্ট বা দাফনের জন্য ৫০ হাজার টাকা দিতে হবে। এছাড়া সিদ্ধিরগঞ্জ ও বন্দরে পরিচ্ছন্নকর্মীদের স্থায়ী বসবাসের ব্যবস্থা করতে হবে।

পরিচ্ছন্নকর্মীদের ধর্মঘটের বিষয়ে নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা শহিদুল ইসলাম বলেন, সমস্যা সমাধানে সিটি মেয়রকে প্রয়োজন। মেয়র প্রবাসে আছেন। তিনি আসলে সমস্যাটি উপস্থাপন করা হবে।

বিডিপ্রতিদিন/কবিরুল

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর