১৬ আগস্ট, ২০২২ ২০:৪৬

চা শ্রমিকদের সংকট নিরসনে ত্রিপক্ষীয় বৈঠক কাল

শ্রীমঙ্গল (মৌলভীবাজার) প্রতিনিধি

চা শ্রমিকদের সংকট নিরসনে ত্রিপক্ষীয় বৈঠক কাল

দৈনিক ১২০ টাকার বদলে ৩০০ টাকা মজুরি বৃদ্ধির দাবিতে আন্দোলনরত চা শ্রমিকদের সাথে বৈঠকে বসেছিল শ্রম অধিদপ্তরের মহাপরিচালক খালেদ মামুন চৌধুরী। মঙ্গলবার শ্রীমঙ্গলে বিভাগীয় শ্রম দপ্তর কার্যালয়ে এ বৈঠক অনুষ্ঠিত হয়।

বৈঠকে বাংলাদেশ চা শ্রমিক ইউনিয়নের নেতারা ছাড়াও সাধারণ চা শ্রমিকরা উপস্থিত ছিলেন। তবে আড়াই ঘণ্টাব্যাপী চলা এই বৈঠকে সংকট নিরসনের কোনো সুরাহা না হওয়ায় আগামীকাল বুধবার ঢাকায় ত্রিপক্ষীয় আলোচনায় বসার সিদ্ধান্ত নেন শ্রমিক নেতারা।

বাংলাদেশ চা শ্রমিক ইউনিয়নের সহ-সভাপতি পংকজ কন্দ বলেন, এই বৈঠকে কোনো সমাধান না আসায় কাল (বুধবার) বিকেলে শ্রম অধিদপ্তরে ত্রিপক্ষীয় বৈঠক হবে। ওই বৈঠকে মালিকপক্ষ উপস্থিত থাকবে।

বাংলাদেশীয় চা সংসদের চেয়ারম্যান শাহ আলম বলেন, বৈঠকের বিষয়টি আমরা জেনেছি। আমরা এই ত্রিপক্ষীয় বৈঠকে অংশ নেব।

এদিকে, মঙ্গলবার বৈঠকের পর সরকার পক্ষ থেকে শ্রমিকদের ধর্মঘট প্রত্যাহার করে কাজে যোগ দেওয়ার অনুরোধ জানানো হয়েছিল। বলা হয়েছিল, আগামী ২৩ আগস্ট শ্রম মন্ত্রণালয়ে আন্তঃমন্ত্রণালয় সভায় এসব দাবি উত্থাপন করা হবে। কিন্তু চা শ্রমিকরা সরকার পক্ষের এই প্রস্তাব প্রত্যাখ্যান করে ৩০০ টাকা মজুরি বৃদ্ধির দাবি পূরণ না হওয়া পর্যন্ত আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা দেন।

গত শনিবার থেকে দেশের ২৩১টি চা বাগানে এই শ্রমিক ধর্মঘট শুরু হয়। শ্রমিকরা কাজ বন্ধ রেখে বাগানে বাগানে বিক্ষোভ মিছিল সমাবেশ করছে। এতে সিলেট বিভাগের ১৩১টি চা বাগানসহ দেশের সবকয়টি চা বাগানে অচলাবস্থা বিরাজ করছে। শ্রমিকদের আন্দোলনে সংকটে পড়েছে চা শিল্প। এই সংকট কাটিয়ে ওঠার লক্ষ্যেই শ্রমিকদের সাথে আলোচনায় বসেছিল সরকার।

বাংলাদেশ চা শ্রমিক ইউনিয়ন কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক (ভারপ্রাপ্ত) নৃপেন পাল বলেন, বেঠকে কোনো সমাধান আসেনি। তাই আমরা বাগানে বাগানে আন্দোলন চলিয়ে যাব। পাশাপশি সরকার ডাকলে আমরা আন্দোলন চলমান রেখেই আলোচনায় বসবো।

শ্রম অধিদপ্তরের মহাপরিচালক খালেদ মামুন চৌধুরী বলেন, আমরা শ্রমিকদের কথা শুনেছি। তাদের দাবি-দাওয়া ঊর্ধ্বতন কর্তৃপক্ষতে জানাবো। এখন তাদের ধর্মঘট প্রত্যাহার করার জন্য বলেছিলাম। তারা না শুনলে আমরা তো জোর করতে পারবো না। আমরা চেষ্টা চালিয়ে যাব।

বিডি প্রতিদিন/এমআই

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর