১৪ সেপ্টেম্বর, ২০২২ ১৬:০১

জন্ম ও মৃত্যু নিবন্ধন নিশ্চিত করতে বগুড়ায় মতবিনিময় সভা

নিজস্ব প্রতিবেদক, বগুড়া:

জন্ম ও মৃত্যু নিবন্ধন নিশ্চিত করতে বগুড়ায় মতবিনিময় সভা

বগুড়া জেলা প্রশাসকের সভাকক্ষে জেলা টাস্কফোর্স কমিটির সদস্য ও উপজেলা নির্বাহী কর্মকর্তাগণ, পৌর মেয়র, ইউপি চেয়ারম্যানদের সঙ্গে জন্ম নিবন্ধন এবং মৃত্যু নিবন্ধন নিশ্চিত করতে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। বুধবার সকাল ১১টায় অনুষ্ঠিত মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন রাজশাহী বিভাগীয় কমিশনার জি এস এম জাফরউল্লাহ এনডিসি। এতে সভাপতিত্ব করেন বগুড়া জেলা প্রশাসক মো. জিয়াউল হক।

রাজশাহী বিভাগীয় কমিশনার জি এস এম জাফরউল্লাহ এনডিসি সভায় বলেন, দেশে উন্নয়ন কর্মসূচি চলছে। ডিজিটাল দেশ গড়ে আমরা এখন উন্নয়নশীল দেশের তালিকায় আছি। উন্নয়নশীল দেশ হিসেবে আরো এগিয়ে নিতে জেলার প্রতিটি পৌরসভায়, ইউপি পরিষদ থেকে জন্মনিবন্ধন ও মৃত্যু নিবন্ধন নিশ্চিত করতে হবে। এজন্য প্রতিটি গর্ভবতী মাকে সরকারি হাসপাতাল ও কমিউনিটি ক্লিনিকে মাতৃত্বকালীন ভর্তি করাতে হবে। সেখানে তাদের সন্তান প্রসব হলে জন্মনিবন্ধন করা সহজ হবে। 

এতে বক্তব্য রাখেন বগুড়া জেলা প্রশাসকের কার্যালয়ের উপপরিচালক (স্থানীয় সরকার) মো. মামুনুর রশিদ, বগুড়া জেলা সিভিল সার্জন মোহাম্মদ শফিউল আজম, বগুড়া জেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ শাহনাজ পারভিন, বগুড়া পৌর মেয়র রেজাউল করিম বাদশা, সোনাতলা উপজেলার পাকুল্লা ইউপি চেয়রম্যান এ কে এম লতিফুল বারী টিম প্রমুখ। সভায় জেলার ১০৮টি ইউনিয়নের চেয়ারম্যান ও ১২টি পৌরসভার মেয়র এবং সচিবগণ উপস্থিত ছিলেন। 

সভায় জেলা প্রশাসক মো. জিয়াউল হক বলেন, জন্মনিবন্ধন ও মৃত্যু নিবন্ধন এর ক্ষেত্রে বগুড়া জেলায় কাহালু পৌরসভা সবচেয়ে তলানিতে। জন্মের ৪৫ দিনের পর থেকে এক বছরের মধ্যে জন্মনিবন্ধন করতে হবে। এছাড়া মৃত্যু নিবন্ধন এর বিষয়টিও একইভাবে করার আইন রয়েছে। অথচ জেলার ১২টি উপজেলার মধ্যে অন্যান্য পৌরসভা এগিয়ে গেলেও কাহালু পৌরসভার অগ্রগতি খুবই কম। তাদেরকে আরো এগিয়ে যেতে হবে। এসময় জেলার ১২টি উপজেলার নির্বাহী কর্মকর্তা ও পৌর মেয়রগণ অঙ্গিকার করেন যে জন্মনিবন্ধন ও মৃত্যু নিবন্ধন চলতি বছরে শতভাগ নিশ্চত করবেন। 

বিডি প্রতিদিন/এএম

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর