৩ অক্টোবর, ২০২২ ১৬:৫৮

বগুড়ায় কুমারী পূজা অনুষ্ঠিত

নিজস্ব প্রতিবেদক, বগুড়া

বগুড়ায় কুমারী পূজা অনুষ্ঠিত

বগুড়ায় শারদীয় দুর্গাপূজায় আনুষ্ঠানিকভাবে কুমারী পূজা অনুষ্ঠিত হয়েছে। ঢাকার রামকৃষ্ণ মিশনের আদলে বগুড়ার শাজাহানপুর উপজেলার গণ্ডগ্রাম এলাকার শ্রীরামকৃষ্ণ আশ্রমে এই পূজার আয়োজন করা হয়। সোমবার বেলা ১১টায় বৃষ্টি উপেক্ষা করে সনাতন ধর্মাবলম্বী নারী-পুরুষের পদচারণায় মুখর হয়ে ওঠে মন্দির চত্বর। অন্যান্য ধর্মাবলম্বী মানুষও কুমারী পূজা দেখতে মন্দির প্রাঙ্গণে ভিড় জমায়।

বগুড়ায় কুমারী পূজার জন্য মাতৃভাবের পবিত্রতার প্রতীক হিসেবে এবছর কুমারী মায়ের আসনে বসানো হয় ৮ বছর বয়সী শুভশ্রী রাণী দাসকে। সে জিমি দাস ও সরস্বতী সাহার কন্যা এবং স্থানীয় মিলেনিয়াম স্কলাসটিকা স্কুলের দ্বিতীয় শ্রেণির শিক্ষার্থী। কুমারীর বয়স ৮ বছর হওয়ায় কুষ্ঠিকা নামে পূজিত হন। পূজা কার্যক্রম পরিচালনা করেন আশ্রমের পুরোহিত বাসুদেব ব্যানার্জী।

পূজা দেখতে আসা সঞ্চিতা গৌতম দত্ত জানান, এবারই প্রথম কুমারী পূজা দেখলাম। আগে টেলিভিশনে কুমারী পূজা দেখেছি। আজ বাস্তবে দেখে ভাল লাগছে। ৭০ বছর বয়সী গোবিন্দ সাহা জানান, এর আগে কোথাও কুমারী পূজা দেখা হয়নি। আজ বগুড়ায় এই আশ্রমে সেটা দেখার সৌভাগ্য হলো। তাই পরিবারের সবাই মিলেই পূজা দেখতে এসেছি।

পুরোহিত উপস্থিত পূজার্থীদের উদ্দেশে বলেন, দুর্গার আরেক নাম কুমারী। মূলত নারীকে যথাযথ মর্যাদায় অধিষ্ঠিত করতে কুমারী পূজা করা হয়। মাটির প্রতিমায় যে দেবীর পূজা করা হয়, তারই বাস্তব কুমারী পূজা।

কুমারী পূজায় অধিষ্ঠিত শুভশ্রীর মা সরস্বতী বলেন, দীর্ঘদিন থেকেই এ পূজা দেখার অপেক্ষায় ছিলাম। আজ কুমারী হিসেবে আমার মেয়ে অধিষ্ঠিত হওয়ায় গর্ব বোধ করছি। এত ভালো লাগছে যে ভাষায় প্রকাশ করা যায় না।

বগুড়া জেলা পূজা উদযাপন পরিষদ সভাপতি সাগর কুমার রায় জানিয়েছে, এ বছর বগুড়ায় ১২টি উপজেলায় ৬৭৯ মণ্ডপে দুর্গাপূজা অনুষ্ঠিত হচ্ছে। শান্তিপূর্ণ ও সুষ্ঠুভাবে দুর্গোৎসব সম্পন্ন করতে প্রশাসন ও মন্দির কমিটি কাজ করছে। আগামী বুধবার বিজয়া দশমীর মাধ্যমে দুর্গোৎসব শেষ হবে।

বিডি প্রতিদিন/এমআই

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর