১ জানুয়ারি, ২০২৩ ১৮:৫৩

জৌকুড়া-নাজিরগঞ্জ নৌরুটে বিআইডব্লিউটিসির ফেরি চলাচল শুরু

রাজবাড়ী প্রতিনিধি:

জৌকুড়া-নাজিরগঞ্জ নৌরুটে বিআইডব্লিউটিসির ফেরি চলাচল শুরু

রাজবাড়ীর জৌকুড়া ও পাবনার নাজিরগঞ্জ নৌরুটে নতুন করে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ পরিবহন করপোরেশন (বিআইডব্লিউটিসির) অধীনে ফেরি চলাচল শুরু হয়েছে। দিন-রাত মিলে এই রুটে ৩টি ফেরি চলাচল করবে। পর্যায়ক্রমে এই রুটে ফেরির সংখ্যা বৃদ্ধি করা হবে বলে জানা গেছে।

আজ রবিবার দুপুর ৩টার রাজবাড়ী সদর উপজেলার চন্দনি ইউনিয়নের জৌকুড়া থেকে প্রথমবারের মতো বিআইডব্লিউটিসির ইউটিলিটি ফেরি ‘কদম’ নাজিরগঞ্জের উদ্দেশ্যে ছেড়ে যায়।  এই রুটে ক্যামেলিয়া ও কুঞ্জলতাসহ মোট তিনটি ফেরি চলাচল করবে বলে জানিয়েছেন বিআইডব্লিউটিসির ব্যবস্থাপক মো. আজমল হোসেন। তিনি বলেন, পদ্মা সেতু চালু হওয়ার পর আমাদের বেশ কয়েকটি ফেরি বসে ছিল। নতুন রুট পেয়ে আমাদের ফেরিগুলো চলাচল করতে পারছে। এটা আমাদের সবার জন্য গর্বের।

সরেজমিনে দুপুরে জৌকুড়া ফেরিঘাট এলাকায় দেখা যায়, শত শত মানুষ ফেরি চলাচলের সংবাদ শুনে ফেরিঘাট এলাকায় এসেছেন। স্থানীয় বাসিন্দাদের মধ্যে উৎসাহ-উদ্দীপনা দেখা যায়। ফেরি চলাচল শুরুর শেষ মুহূর্তের প্রস্তুতি নিচ্ছেন বিআইডব্লিউটিসি ও বিআইডব্লিউটিএ কর্তৃপক্ষ। দুপুরের দিকে প্রথম ট্রিপে তিনটি ছোট যানবাহন ও কয়েক শত যাত্রী নিয়ে রাজবাড়ীর জৌকুড়া ছেড়ে যায় ইউটিলিটি ‘কদম’ নামের ফেরিটি। এ সময় সাধারণ যাত্রী ও দর্শকরা হাততালি দিয়ে সরকারকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা প্রকাশ করেন।

স্থানীয় বাসিন্দারা বলেন, এই রুটে ফেরি চলাচল স্বাভাবিক হলে দক্ষিণ ও উত্তরাঞ্চলের সেতুবন্ধন হিসেবে কাজ করবে। যাত্রী ও চালকদের ভোগান্তি দূর হবে। দুই বিভাগের মধ্যে শত কিলোমিটার দূরত্ব হ্রাস পাবে। ব্যবসা-বাণিজ্যের প্রসার ঘটবে।

বিআইডব্লিউটিএর ড্রেজিং বিভাগের অতিরিক্ত পরিচালক এ কে এম আরিফ উদ্দীন বলেন, আমরা ১২ কোটি টাকা ব্যয়ে পদ্মা নদীটি ড্রেজিং করে নৌপথ সচল করেছি। এই নৌরুটে সারা বছর ফেরি চলাচল করার জন্য আমরা কাজ করে যাবো। নৌপথটি সচল রাখতে পারলে সারা বছর ফেরি চলাচল করবে। এই নৌরুট থেকে সরকারের বড় অংকের রাজস্ব আদায় হবে।


বিডি প্রতিদিন/হিমেল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর