২৩ মার্চ, ২০২৩ ১৪:২৮

ফুটপাত দখলে সৌন্দর্য হারাচ্ছে রাঙামাটি শহর

ফাতেমা জান্নাত মুমু, রাঙামাটি

ফুটপাত দখলে সৌন্দর্য হারাচ্ছে রাঙামাটি শহর

অবৈধ দোকানপাটে দখল রাঙামাটির বেশিরভাগ ফুটপাত। এতে সড়কের শৃঙ্খলা যেমন হারিয়ে গেছে। তেমনি সৌন্দর্য নষ্ট হয়েছে পর্যটন শহরের। একই সাথে চলাচলের ভোগান্তি বেড়েছে সাধারণ মানুষের। অভিযোগ রয়েছে, সংশ্লিষ্টদের নীরবতায় দিন দিন বৃদ্ধিপাচ্ছে এসব অবৈধ স্থাপনা। তাতেই ক্ষোভে ফুঁসছে পৌরবাসি। 

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, পর্যটন শহর রাঙামাটি। নাম থাকলেও সৌন্দর্য হরিয়েছে অনেক আগেই। যত্রতত্র স্থাপনায় পুরো শহর এখন শৃঙ্খলাহীন। যার যেমন ইচ্ছা তৈরি করছে স্থাপনা। কেউ বসেছে ভাসমান দোকান নিয়ে। আবার কেউ তৈরি করেছে স্থাপনা। আর ফুটপাতের আশপাশের জায়গা দখলে গেছে সিএনজির। এতে সাধারণ মানুষের চলাচলে ভোগান্তি বেড়েছে কয়েকগুণ। ফুটপাত দখল করে এমন অবৈধস্থাপনা এখন রাঙামাটি শহর জুড়ে। রাঙামাটির শহরের বনরূপা, রিজার্ভ বাজার ও তবলছড়ি এলাকার এমন চিত্র অতিষ্ঠ করেছে স্থানীয়দের। চলাচলে নিরাপদ ফুটপাত না থাকায় প্রতিনিয়ত ঘটছে দুর্ঘটনা।
 
ফুটপাতের অবৈধ স্থাপনার বিষয়ে স্থানীয়দের মধ্যে সচেনতা বৃদ্ধি করার কথা বলেছেন রাঙামাটি পৌর মেয়র মো. আকবর হোসেন চৌধুরী। 

তিনি বলেন, পৌর সভার পক্ষে থেকে বলা আছে কেউ ফুটপাত দখল করে স্থাপনা তৈরি করবে না। ব্যবসা করবে না। তবে এটার জন্য জনসচেতনতা বৃদ্ধি করা দরকার। 

রাঙামাটি জেলা প্রশাসক মো. মিজানুর রহমান বলেন, সম্মিলিত প্রচেষ্টা না থাকলে শহরে শৃঙ্খলা আনা সম্ভব না। এটার জন্য সবাইকে ঐক্যবদ্ধভাবে কাজ করতে হবে যার যার অবস্থান থেকে।  

রাঙামাটি শহরের সৌন্দর্য ধরে রাখতে ফুটপাতের অবৈধ স্থাপনা উচ্ছেদসহ রক্ষণাবেক্ষণ করা এখন সময়ের দাবি, বলছেন স্থানীয়রা।

বিডি-প্রতিদিন/সালাহ উদ্দীন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর