২৯ মার্চ, ২০২৩ ১৬:৪৬

রক্ষা পেলো বাগমারার অর্ধশত তালগাছ

নিজস্ব প্রতিবেদক, রাজশাহী

রক্ষা পেলো বাগমারার  
অর্ধশত তালগাছ

রাজশাহীর বাগমারায় সড়কের পাশে থাকা সারিবব্ধ তালগাছ মেরে ফেলতে কীটনাশক প্রয়োগ করেছিলেন স্থানীয় আওয়ামী লীগ নেতা শাহরিয়ার আলী। গণমাধ্যমে এমন খবর প্রকাশ হলে হাইকোর্ট স্বপ্রণোদিত হয়ে শাহরিয়ার আলীকে তলব করেন। সেইসঙ্গে গাছগুলো রক্ষায় উপজেলা কৃষি কর্মকর্তাকে নির্দেশ দেন।
অবশেষে পরিচর্যায় রক্ষা পেতে যাচ্ছে তালগাছগুলো। আদালতের নির্দেশনায় কীটনাশক প্রয়োগ করা তালগাছ রক্ষায় কাজ শুরু করেন উপজেলা কৃষি কর্মকর্তা আবদুর রাজ্জাকসহ সংশ্লিষ্ট দফতরের কর্মকর্তারা। কৃষি কর্মকর্তাদের পরিচর্যায় মৃতপ্রায় তালগাছগুলো মারা যাওয়ার হাত থেকে রক্ষা পেয়েছে।

উপজেলা কৃষি কর্মকর্তা আবদুর রাজ্জাক বলেন, একসঙ্গে ৪৭টি তালগাছে কীটনাশক প্রয়োগ করা হয়েছিল। ঘটনাটি হাইকোর্ট আমলে নেন। পরে সেই তালগাছগুলো রক্ষার জন্য আদালতের নির্দেশনায় পরিচর্যা করা হয়। প্রায় এক মাস ওইসব তালগাছে বিভিন্ন প্রকার কীটনাশক প্রতিরোধক ব্যবহার করে বর্তমানে কৃষি অফিসের নিবিড় পরিচর্যায় মৃতপ্রায় তালগাছগুলো সেরে উঠছে।
উপজেলা নির্বাহী কর্মকর্তা এএফএম আবু সুফিয়ান বলেন, কৃষি অফিসের সহযোগিতায় গাছগুলো অনেকটা সেরে উঠেছে। বর্তমানে দুই দফায় বৃষ্টিতে গাছগুলো অনেকটা সতেজ। আগামী বর্ষাকালে গাছগুলো আরও সতেজ হয়ে যাবে।

বিডি প্রতিদিন/এএ         

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর