৬ এপ্রিল, ২০২৩ ১৯:৪৬

সিংড়ায় কীটনাশক প্রয়োগে ধান পুড়িয়ে দেওয়ার অভিযোগ

নাটোর প্রতিনিধি

সিংড়ায় কীটনাশক প্রয়োগে ধান পুড়িয়ে দেওয়ার অভিযোগ

নাটোরের সিংড়া উপজেলায় ইরি ধানের জমিতে কীটনাশক প্রয়োগে ধান পুড়িয়ে দেওয়ার অভিযোগ এনে আদালতে মামলা দায়ের করেছেন মোতালেব আলী নামের ভুক্তভোগী এক কৃষক। গত বুধবার আদালতে ৮ জনের বিরুদ্ধে মামলা দায়ের করেন তিনি। গত ২ এপ্রিল রাত সাড়ে ১১টার দিকে সিংড়া উপজেলার খন্দকার বড়বাড়ীয়া এলাকায় বড়বাড়ীয়া মৌজায় ভুক্তভোগীর জমিতে স্প্রে মেশিন দিয়ে কীটনাশক প্রয়োগ করে ধান পুড়িয়ে ফেলার ঘটনা ঘটে।

জানা গেছে, সিংড়া উপজেলার খন্দকার বড়বাড়ীয়া এলাকার বাসিন্দা মোতালেব হোসেন ৯৪ শতাংশ জমি লিজ নিয়ে ইরি ধানের চাষ করেছিলেন। মামলায় মোতালেব অভিযোগ করেন, গত ১ এপ্রিল একই এলাকার স্বপন, রাজু, আলাল, আবু জাহিদ, ছানোয়ার নেশার টাকা যোগাড়ের জন্য কৃষক মোতালেবের নিকট ১০ হাজার টাকা দাবি করে। চাঁদার টাকা না দিলে বিষ প্রয়োগ করে ধান পুড়িয়ে দেওয়ার হুমকি প্রদান করেন। পরে তারা তাদের সঙ্গী জমসেদ, রায়হান, ওহাব মিলে ধান পুড়িয়ে দেওয়ার পরিকল্পনা করে। এর পরের দিন তারা রাত ১১টার দিকে মোতালেবের ধানের জমিতে স্প্রে মেশিন দিয়ে বিষ প্রয়োগ করে ধান পুড়িয়ে দেয়। এতে প্রায় ১ লক্ষ ৬৫ হাজার টাকার ক্ষতি হয়েছে বলে দাবি করেন মোতালেব হোসেন। ৫ এপ্রিল সন্ধ্যায় উপজেলা কৃষি কর্মকর্তা সেলিম রেজা ঘটনাস্থল পরিদর্শন করে ভুক্তভোগীকে সকল ধরণের সহযোগীতার আশ্বাস দেন।

স্থানীয় সাবেক ইউপি সদস্য বাবলু জানান, মোতালেব জমি লিজ নিয়ে ধানের চাষ করেছিল। স্থানীয় জাহাঙ্গীর ও মামুন হাজীর মধ্যে ওই জমি নিয়ে বিরোধ চলছিল। এরই জের ধরে মামুন হাজীর লোকজন এই ঘটনা ঘটিয়ে থাকতে পারে। তবে যারাই এই ন্যাক্কারজনক ঘটনা ঘটিয়েছে তাদেরকে আইনের আওতায় এনে শাস্তির দাবি জানান তিনি।

সিংড়া থানার অফিসার ইনচার্জ মিজানুর রহমান জানান, এই ঘটনায় থানায় কেউ অভিযোগ করেনি। অভিযোগ পেলে প্রয়োজনীয় আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে।

বিডি প্রতিদিন/এএ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর