৩১ মে, ২০২৩ ১৪:০৪

নেত্রকোনায় গণশুনানিতে বাড়ছে সচেতনতা, কমছে সহিংসতা

নেত্রকোনা প্রতিনিধি

নেত্রকোনায় গণশুনানিতে বাড়ছে সচেতনতা, কমছে সহিংসতা

নেত্রকোনায় গণশুনানিতে বাড়ছে সচেতনতা, কমছে সহিংসতা

সারাদেশের ন্যায় নেত্রকোনাতেও জমি, পারিবারিক ও যৌতুকসহ নানা কারণে কলহ বিবাদ লেগেই আছে সেই সুদীর্ঘ কাল থেকে। আর এসকল ঘটনায় হামলা-মামলাসহ খুনের ঘটনাও ঘটে চলেছে। ফলে মামলার খেলা চলে থানা কিংবা আদালতে সবখানে। কিন্তু গত এক বছরে নেত্রকোনায় জেলা প্রশাসক শুনানি করেছেন প্রায় দুই সহস্রাধিক। এসকল শুনানিতে বেড়েছে সচতেনতা। বিভিন্ন গ্রামে কমেছে সহিংসতা। সাধারণ প্রান্তিক মানুষের মুখে মুখে শুনে সমস্যা নিয়ে প্রতি বুধবার হাজির হন গণশুনানিতে। বেশির ভাগ মানুষের সমস্যা সমাধান হয়ে যায় আসার পরপরই। আবার অনেকের সমস্যা মামলা পর্যন্ত গড়াতে হয়।

যেকোনও ধরনের সমস্যা নিয়ে নারী পুরুষ, বৃদ্ধ, কিশোর-কিশারী, যুবক অথার্ৎ সব বয়সের মানুষই এই শুনানিতে অংশ নিতে পারছেন। এতে করে বড় ধরনের সমস্যাও অনেক ক্ষেত্রে সমাধান হয়ে যাচ্ছে। জেলা প্রশসাক মানুষকে সামনে রেখেই সমস্যা নিয়ে সংশ্লিষ্ট দফতরে ফোন করেন।

কেউ কেউ সেবাটা পেয়ে যাচ্ছেন বসে থেকেই। নিজ দফতরে হলেই ডেকে আনেন। অন্য দফতরে হলে নিয়ম অনুযায়ী ব্যবস্থা নেন। 

জেলা প্রশাসক অঞ্জনা খান মজলিশ চাঁদপুর থেকে গত বছরের জুন মাসে এসেই নেত্রকোনায় এই গণশুনানি চালু করেন। সর্বসাধারণের জন্য করা গণশুনানি প্রতি বুধবার বেলা ১২টায় শুরু হয়ে চলে বিকাল পর্যন্ত। সপ্তাহে এই একদিন ছাড়াও এখন প্রায় প্রতিদিন অন্যান্য কাজের মতো সমস্যা নিয়ে আসা প্রান্তিক মানুষদের সমস্যা সমাধান করতে হয়।

জেলা প্রশাসকের কর্যালয় সূত্রে জানা যায়, প্রতি সপ্তাহে গড়ে ৩০ থেকে ৪০ জনের শুনানি হচ্ছে। এর বাইরেও প্রতিদিন ৮ থেকে ১০ জনের অভিযোগ শুনতে হয়।

এ বছরের এপ্রিল পর্যন্ত নথিভুক্ত ১৯০৫ জনের জনের গণশুনানি হয়েছে। এ পর্যন্ত মোট ৯০ ভাগ শুনানি নিষ্পত্তি হলেও বাকি ১০ ভাগ বিভিন্ন দফতরে প্রক্রিয়াধীন রয়েছে।


চলতি বছরের ফ্রেব্রুয়ারিতে করেছেন ১৮৬টি, মার্চে ১৭৮ ও এপ্রিলে ১৯৩টি শুনানি। তবে ভূমি সংক্রান্তই সমস্যা বেশি। চিকিৎসাসেবা, ভূমি জটিলতা এবং সাহায্য থেকে শুরু করে সব ধরনের সেবা পেয়ে প্রান্তিক মানুষেরাও খুশি। তাদের দাবি প্রতিটি উপজেলায় এই সেবা চালু করলে মানুষের চাপ পড়তো না জেলা পর্যায়ে।

বিশেষ করে অসহায় নারীরা এসে সেবা পেয়ে প্রধানমন্ত্রীসহ সকলের জন্য দোয়া করছেন।

বিডি প্রতিদিন/কালাম

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর