৩ জুন, ২০২৩ ২১:৪৩

সখীপুরে ড্রেজার দিয়ে বালু উত্তোলন, হুমকির মুখে আবাদী জমি

সখীপুর (টাঙ্গাইল) প্রতিনিধি:

সখীপুরে ড্রেজার দিয়ে বালু উত্তোলন, হুমকির মুখে আবাদী জমি

টাঙ্গাইলের সখীপুরে ড্রেজার দিয়ে অবৈধ ভাবে নদী থেকে বালু উত্তোলন করছে দুর্বৃত্তরা। শনিবার সকালে গিয়ে উপজেলার চাকদহ গ্রামে বংশাই নদী থেকে এ বালু তোলার দৃশ্য দেখা যায়। উপজেলা প্রশাসন দুইবার ওই ড্রেজার মেশিনের পাইপ ভেঙে দিয়ে আসলেও পুনরায় তা চালু করা হয়েছে বলে জানায় স্থানীয়রা। এতে নদী ভাঙন ও আবাদী জমি ধ্বংশ হওয়ার আতঙ্কে এলাকাবাসী ক্ষুব্ধ।

সরজমিনে গিয়ে দেখা যায়, বংশাই নদীর আবাদী জমি ঘেঁষে দুইদিন ধরে ড্রেজার বসিয়ে চাকদহ সূর্যতরুণ যুব সংঘের পাশেই একটি খাস জমি ভরাট করছে একটি মহল। কে বা কারা এই ড্রেজার বসিয়েছে জিজ্ঞাস করলেই পালিয়ে যায় তিন শ্রমিক। স্থানীয়রা জানায় এর আগে কয়েকবার এই ড্রেজারের পাইপ ভেঙে দিয়ে গেছে উপজেলা প্রশাসন। তারপরেও তারা বালু তোলা বন্ধ করেনি। 

নাম প্রকাশে অনিচ্ছুক একাধিক লোক জানায়, নদীর ওই পাড় পাহাড়কাঞ্চনপুর ইউনিয়নের চেয়ারম্যান শামীম আল-মামুনের সহযোগীতায় এই ড্রেজার চালানো হচ্ছে। আবাদী জমি, নদী ও পরিবেশ রক্ষার জন্য এই ড্রেজার দিয়ে বালু তোলা বন্ধ করার দাবি জানায় এলাকাবাসী।

ইউপি চেয়ারম্যান শামীম আল-মামুন বলেন, আমার সম্মান নষ্ট করতে কেউ হয়তো মিথ্যা তথ্য দিয়েছে। আসলে অবৈধ ভাবে ড্রেজার বসানোর কাজে আমার কোন সহযোগীতা নাই। তাছাড়া যেখান থেকে বালু তোলা হচ্ছে এবং ফালানো হচ্ছে দুটাই আমার ইউনিয়ন ও উপজেলার বাহিরে। 

সখীপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা ফারজানা আলম বলেন, ড্রেজার দিয়ে বালু তোলার ঘটনায় কয়েকবার গিয়ে পাইপ ভেঙে দিয়ে আসছি। আমাদের উপস্থিতি টের পেলেই ড্রেজারের লোকজন পালিয়ে যায়। তাই এ নিয়ে স্থানীয়দের নিয়মিত একটি মামলা করতে পরামর্শ দিয়েছি। 
 
বিডি প্রতিনিধি/হিমেল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর