২ ডিসেম্বর, ২০২৩ ২২:৫৫

বগুড়ায় কবি সম্মেলনে পাঁচ বিশিষ্ট ব্যক্তিকে পুরস্কার

নিজস্ব প্রতিবেদক, বগুড়া

বগুড়ায় কবি সম্মেলনে পাঁচ বিশিষ্ট ব্যক্তিকে পুরস্কার

বগুড়ায় দুই দিনব্যাপী কবি সম্মেলনের সমাপনী দিনে বিভিন্ন ক্ষেত্রে অবদানের স্বীকৃতি হিসেবে পাঁচজন বিশিষ্ট ব্যক্তিকে পুরস্কার প্রদান করা হয়েছে। শনিবার দুপুরে বগুড়া জেলা পরিষদ মিলনায়তনে এই পুরস্কার প্রদান করা হয়। পুরস্কার পর্বে প্রধান অতিথি ছিলেন সাবেক সচিব কবি আসাদ মান্নান। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বগুড়া লেখক চক্রের উপদেষ্টা কবি প্রাবন্ধিক মুহম্মদ শহীদুল্লাহ। 

বাচিকশিল্পী অলক পালের সঞ্চালনায় এ-সময় প্রধান আলোচক ছিলেন সাবেক সচিব কবি আমিনুল ইসলাম, সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন টিএমএসএসের র্নিবাহী পরিচালক অধ্যাপিকা ড. হোসনে আরা বেগম, সাবেক রাষ্ট্রদূত কথাসাহিত্যিক ইকতিয়ার চোধুরী, কবি মাকিদ হায়দার, কবিকুঞ্জের সাধারণ সম্পাদক কবি আরিফুল হক কুমার, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্য বিভাগের উপসচিব কবি ও কথাসাহিত্যি মানজুর মুহম্মদ এবং বগুড়া প্রেসক্লাবের সাধারণ সম্পাদক  আমজাদ হোসেন মিন্টু। সংগঠনের পক্ষ থেকে ধন্যবাদ জ্ঞাপন করেন বগুড়া লেখক চক্রের সভাপতি কবি ইসলাম রফিক। 

এ বছর পুরস্কারপ্রাপ্ত পাঁচজন বিশিষ্ট ব্যক্তি হলেন কবিতায় তুষার কবির, কথাসাহিত্যে আকিমুন রহমান, লিটল ম্যাগাজিন সম্পাদনায় ‘অগ্নিশিখা’ সম্পাদক সুমন বনিক, প্রকাশনায় অনুপ্রাণন সম্পাদক আবু এম ইউসুফ এবং সাংবাদিকতায় মিলন রহমান। পুরস্কারপ্রাপ্ত ব্যক্তিদের উত্তরীয় পরিয়ে দেয়া হয়। তাদের হাতে সনদপত্র এবং ক্রেস্ট  তুলে দেন প্রধান অতিথি কবি আসাদ মান্নান। এর আগে দিনের শুরুতেই আলোচনার বিষয় ছিলো ‘কথাসাহিত্যে আঞ্চলিকতা, আঞ্চলিকতার কথাসাহিত্য’, স্বরচিত কবিতা পাঠ অনুষ্ঠিত হয়। শেষে সাংস্কৃতিক অনুষ্ঠানে প্রশিকার নাটক ‘বীর পিয়ার চাঁদ’ মঞ্চস্থ করা হয়। নাটকটি রচনা করেছেন কুমার প্রীতিশ বল, নির্দেশনা দিয়েছেন দেবাশীষ ঘোষ। 

এর আগে শুক্রবার রাতে কবির উপস্থিতিতে কবিদের কবিতা আবৃত্তি করেন বাচিক শিল্পী এইচ আলিম, লুবনা জাহান, অলক পাল, গাজী আশা, প্রীতি সরকার, মাসুকুর রহমান, প্রতত সিদ্দিক, শাহানুর শাহীন। 

বিডি প্রতিদিন/হিমেল

সর্বশেষ খবর