১৬ মার্চ, ২০২৪ ১৯:০৯

ভেড়ামারায় ক্ষতিগ্রস্ত পান চাষিদের স্বল্প সুদে ঋণ দেওয়া হচ্ছে: হানিফ

কুষ্টিয়া প্রতিনিধি

ভেড়ামারায় ক্ষতিগ্রস্ত পান চাষিদের স্বল্প সুদে ঋণ দেওয়া হচ্ছে: হানিফ

আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুবউল আলম হানিফ এমপি বলেছেন, কুষ্টিয়ার ভেড়ামারায় ভয়াবহ আগুনে পানের বরজ পুড়ে ক্ষতিগ্রস্ত কৃষকদের ঘুরে দাঁড়াতে স্বল্প সুদে ঋণ প্রদানসহ সব ধরনের উদ্যোগ নেয়া হচ্ছে। তালিকা করে ৮৬৬ পান চাষির মাত্র ৪ শতাংশ সুদে ব্যাংক ঋণ কার্ড প্রদান করা হবে। 

এছাড়াও যারা বিভিন্ন সমিতি থেকে ঋণ নিয়েছেন সেই সব সমিতিকে আগামী ৬ মাস ক্ষতিগ্রস্ত কৃষকদের কাছ থেকে কিস্তি আদায়ে চাপ না দেয়ার জন্য অনুরোধ করা হবে। আর যেইসব কৃষকরা জমি লিজ নিয়ে চাষ করেছেন সেই জমির মালিকদের লিজের টাকা না বাড়ানোর জন্যও বলে দেওয়া হলো। হানিফ বলেন, ক্ষতিগ্রস্ত কৃষকদের ঘুরে দাঁড়াতে সব রকম ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে।

শনিবার দুপুরে ভেড়ামারার বাহাদুরপুর ইউনিয়নের মাধবপুরে ৫শ’ কৃষক পরিবারে ঈদ উপহার বিতরণ অনুষ্ঠানে হানিফ এসব কথা বলেন।

এসময় দ্রব্যমূল্য নিয়ে হানিফ আরো বলেন, রমজানে দ্রব্যমূল্য বাড়িয়ে দেয় অসাধু ব্যবসায়ীরা। এটা সব সরকারের আমলেই হয়ে আসছে। তবে এই সরকার দ্রব্যমূল্য নিয়ন্ত্রণ করতে চেষ্টা চালিয়ে যাচ্ছে। এ জন্য অসাধু ব্যবসায়ীদের প্রতি কঠোর হচ্ছে সরকার।

ঈদ উপহার হিসেবে ৫শ’ কৃষক পরিবারে ৩০ কেজি চালসহ ডাল, তেল, আলু, ছোলা ও শাড়ী লুঙ্গীসহ নগদ দুই হাজার টাকা করে বিতরণ করা হয়।

এ অনুষ্ঠানে ভেড়ামারা-মিরপুর আসনের সংসদ সদস্য কামরুল আরেফিন কৃষকদের ক্ষতি করতে কেউ আগুন লাগিয়ে দিয়েছে উল্লেখ করে তদন্ত করার আহ্বান জানান। তিনি বলেন, ৮৬৬ ক্ষতিগ্রস্তদের মধ্যে ৫শ জনকে সহায়তা করা হলো। বাকিদের ঈদের আগেই আরেকটি অনুষ্ঠান করে সহায়তা করা হবে। 

জেলা প্রশাসক এহেতেশাম রেজার সভাপাতিত্বে অনুষ্ঠানে ভেড়ামারা উপজেলা চেয়ারম্যান, উপজেলা নির্বাহী কর্মকর্তাসহ প্রশাসনের কর্মকর্তারা কৃষকদের পাশে থেকে সব ধরনের সহায়তা করার ঘোষণা দিয়ে বক্তব্য রাখেন।

উল্লেখ্য, গত ১০ মার্চ রবিবার দুপুরে কুষ্টিয়ার ভেড়ামারা উপজেলার রায়টা পাথরঘাট এলাকার মাঠে আগুন লেগে প্রায় ৪ কিলোমিটার জুড়ে ১ হাজার ৩শ পানের বরজ পুড়ে ছাই হয়ে যায়। মাঠের পর মাঠ সেই আগুনে পোড়া ক্ষেত কঙ্কালের মতো দাড়িয়ে আছে। কিভাবে এই আগুন লাগলো তার তদন্ত চলছে।


বিডি প্রতিদিন/হিমেল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর