Bangladesh Pratidin || Highest Circulated Newspaper

শিরোনাম
প্রকাশ : ১৮ মে, ২০১৯ ১৪:১৯
আপডেট : ১৮ মে, ২০১৯ ১৪:২১

বিশ্বকাপে বল হাতে আগুন ঝরিয়েছেন যারা

অনলাইন ডেস্ক

বিশ্বকাপে বল হাতে আগুন ঝরিয়েছেন যারা
গ্লেন ম্যাকগ্রা

দরজায় কড়া নাড়ছে ১২তম ক্রিকেট বিশ্বকাপ। এ প্রতিযোগিতাটি ইংল্যান্ড এবং ওয়েলসে ৫মবারের মতো অনুষ্ঠিত হচ্ছে। ৩০ মে থেকে ১৫ জুলাই ব্যাপী অনুষ্ঠিতব্য বিশ্বকাপে অংশ নিচ্ছে ১০টি দল। আইসিসি বিশ্বকাপের সবচেয়ে সফল দল অস্ট্রেলিয়া। তারা বিশ্বকাপের গত ১১ আসরের মধ্যে পাঁচবার বিশ্বকাপের শিরোপা জিতেছে। একনজরে বিশ্বকাপে সবচেয়ে বেশি উইকেটশিকারীরা:

১) গ্লেন ম্যাকগ্রা- ২০০৭ বিশ্বকাপে অস্ট্রেলিয়ার জার্সিতে ২৬টি উইকেট পেয়েছিলেন ম্যাকগ্রা। অজি কিংবদন্তি পেসার সব মিলিয়ে চারটি বিশ্বকাপ খেলেছেন। যার মধ্য অস্ট্রেলিয়াকে চ্যাম্পিয়ন (১৯৯৯, ২০০৩ ও ২০০৭) করেছেন তিনবার।   শেষ আন্তর্জাতিক টুর্নামেন্টে ২০০৭ বিশ্বকাপে ম্যাকগ্রা অবশ্য আগের সব রেকর্ড ভেঙে দেন। ওয়েস্ট ইন্ডিজের মাটিতে ২০০৭ বিশ্বকাপে ৬ বার ৩ উইকেট শিকার করেছিলেন অজি ডানহাতি পেসার। চার বিশ্বকাপ মিলিয়ে মোটে ৩৯ ম্যাচে ম্যাকগ্রার উইকেটের সংখ্যা ৭১টি।

২) চামিন্ডা ভাস- ২০০৩ সালে দক্ষিণ আফ্রিকার মাটিতে অনুষ্ঠিত বিশ্বকাপে ভাসের উইকেট সংখ্যা ছিল ২৩টি । বিশ্বকাপে ভাসের সেরা স্পেল বাংলাদেশের বিরুদ্ধে। ২০০৩ বিশ্বকাপে বাংলাদেশের বিরুদ্ধে ২৫ রান খরচ করে ৬ উইকেট তুলে নিয়েছিলেন ভাস।

৩) মিচেল স্টার্ক ও ট্রেন্ট বোল্ট- দুই বাঁ-হাতি ক্রিকেটারই ২০১৫ বিশ্বকাপে ২২টি করে উইকেট পেয়েছেন।
 
৪) জহির খান ও শহিদ আফ্রিদি- এক বিশ্বকাপে সবচেয়ে বেশি উইকেট শিকারীদের তালিকায় যৌথভাবে চার নম্বরে রয়েছেন ভারতের জহির খানও পাকিস্তানের শহিদ আফ্রিদি। ২০১১ বিশ্বকাপে দুই ক্রিকেটারই ২১টি করে উইকেট তুলে নেন ।

৫) শেন ওয়ার্ন ও জেফ অ্যালট- তালিকায় পাঁচ নম্বরে যৌথভাবে নাম রয়েছেন শেন ওয়ার্ন ও জেফ অ্যালট । দুই ক্রিকেটারই ১৯৯৯ বিশ্বকাপে ২০টি করে উইকেট নিয়েছিলেন ।

বিডি প্রতিদিন/ফারজানা


আপনার মন্তব্য