২৫ অক্টোবর, ২০২১ ১৬:৩০

‘জানার এবং শেখার প্রক্রিয়াটা সম্পর্কে জানতে হবে’

অনলাইন ডেস্ক

‘জানার এবং শেখার প্রক্রিয়াটা সম্পর্কে জানতে হবে’

আব্দুল্লাহ আল হাসান।

ক্যারিয়ারের শুরু থেকেই মার্কেটিং পেশায় আছেন আব্দুল্লাহ আল হাসান। শুরুটা হয় গ্রামীণফোনে। বিজ্ঞাপনী সংস্থা ম্যাগনিটো ডিজিটাল, এশিয়াটিক মাইন্ডশেয়ারের হয়ে কাজ করেছেন। বর্তমানে একটি ব্রিটিশ মাল্টিন্যাশনাল প্রতিষ্ঠানে মার্কেটিং ম্যানেজার এবং বাংলাদেশ মার্কেটের হেড অব মার্কেটিং হিসেবে কর্মরত আছেন। বর্তমান প্রেক্ষাপটে মার্কেটিং সেক্টর‌টা আসলে পরিবর্তনশীল। আর সেটা একটু দ্রুতই ঘটে বলে মনে করেন আব্দুল্লাহ আল হাসান।

তিনি বলেন, কোনো একটা স্ট্র্যাটেজি আজকে কাজ করলেও কাল করবে কি না নিশ্চয়তা নেই। দরকার পড়ে রিপজিশনিংয়ের। ইন্টারনেট এবং সোশ্যাল মিডিয়ার কল্যাণে মানুষ এখন প্রচুর জানার এবং তুলনা করার সুযোগ পায়। আর তাই চতুর্থ শিল্প বিপ্লব ব্র্যান্ডগুলোর ডিজিটাল টেকনোলজির ব্যবহার এবং প্রয়োগে বড় প্রভাব ফেলছে। প্রতিনিয়ত কাস্টমারের সাথে তাল মিলিয়ে চলতে হচ্ছে সবাইকে। ই-কমার্সের কারণে ঘরে বসেই একটা পণ্যের দেশি-বিদেশি বিকল্প খুঁজে পাই আমরা। এক্ষেত্রে ব্র্যান্ড লয়্যালিটির ব্যাপারটা হুমকির মুখে পড়লেও নিজস্ব মূল্যবোধের জায়গাটা ঠিক রেখে ভোক্তাদের সর্বোচ্চটা দিতে পারলে টিকে থাকা কঠিন হবে না। প্রতিযোগিতা থাকবেই, তবে মার্কেটিংয়ের ‌‘ল অব ফেলোশিপ’ বলে আপনাকে সেটা ইতিবাচকভাবে নিতে হবে। আপনার ব্র্যান্ডের সরাসরি প্রতিযোগিরা কিন্তু সামগ্রিকভাবে আপনার ব্র্যান্ড ক্যাটাগরিকেও প্রমোট করছে। বিজনেসের জন্য এটা গুরুত্বপূর্ণ।

আব্দুল্লাহ আল হাসানের শৈশব কেটেছে কিশোরগঞ্জে। শৈশবে হাসানের ঝোঁকের বিষয়বস্তু ছিল নতুন বই। বই পড়ার অভ্যাস এখনও চলমান। টিফিনের টাকা জমিয়ে পুরনো বই কিনে অষ্টম শ্রেণিতে পড়ার সময়ই ঘরে বানিয়ে ফেলেন ছোট লাইব্রেরি। পড়াশোনার পাশাপাশি সহশিক্ষা কার্যক্রমের মধ্যে বিভিন্ন পত্রিকা এবং আন্তর্জাতিক প্ল্যাটফর্মের জন্য লিখতেন। গ্রামীণফোনে ক্যারিয়ার শুরু। সেখান থেকে বিজ্ঞাপনী সংস্থা ম্যাগনিটো ডিজিটাল, এশিয়াটিক মাইন্ডশেয়ারের হয়ে কাজ করেছেন। বর্তমানে দ্য অ্যাসোসিয়েশন অব চার্টার্ড সার্টিফায়েড অ্যাকাউন্ট্যান্টস (এসিসিএ) প্রতিষ্ঠানে মার্কেটিং ম্যানেজার এবং বাংলাদেশ মার্কেটের হেড অব মার্কেটিং হিসেবে কর্মরত। বর্তমানে ১৭৮টি দেশে এসিসিএ রয়েছে।

এ বিষয়ে আব্দুল্লাহ আল হাসান বলেন, বিশ্বব্যাপী আমাদের ২ লাখ ৩৩ হাজারের বেশি পূর্ণাঙ্গ কোয়ালিফায়েড মেম্বার এবং ৫ লাখ ৩৬ হাজারের বেশি শিক্ষার্থী আছে। আমাদের মূল লক্ষ্য হলো যোগ্য ও দক্ষতাসম্পন্ন অ্যাকাউন্টিং এবং ফাইন্যান্স প্রফেশনাল তৈরি করে দেশের অর্থনীতিতে জোরালো ভূমিকা রাখা।

নতুন যারা মার্কেটিং পেশায় আসতে চায় তাদের লক্ষ্য কেমন হওয়া উচিত জানতে চাইলে আব্দুল্লাহ আল হাসান বলেন, আমি মনে করি ইচ্ছার ব্যাপারটা একদম মন থেকে আসতে হয়। কেউ যদি মার্কেটিং নিয়ে পড়তে বা গবেষণা করতে পছন্দ করে তার অবশ্যই এই সেক্টরে আসা উচিৎ। প্রফেশনকে নিজের শখের সাথে একবার মিলিয়ে নিলে আর পিছুটান থাকে না। তবে মার্কেটিং অনেক বড় একটা ক্ষেত্র। শুরুর দিকে দ্রুত সফলতা আশা না করে শেখায় মনযোগ দেয়ার প্রবণতা থাকা উচিত। কেউ এসেই সব জয় করে ফেলবে তা না, তাকে জানার এবং শেখার প্রক্রিয়াটা সম্পর্কে জানতে হবে। ভবিষ্যতে এটাই সবচেয়ে কাজে দেবে।

বিডি প্রতিদিন/এমআই

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর