২ ফেব্রুয়ারি, ২০২৩ ২১:৪৬

আইএমএফের ঋণের প্রথম কিস্তির অর্থ পেল বাংলাদেশ

অনলাইন ডেস্ক

আইএমএফের ঋণের প্রথম কিস্তির অর্থ পেল বাংলাদেশ

আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) ঋণের প্রথম কিস্তির ৪৭৬.১৭ মিলিয়ন ডলার ছাড় করেছে। বাংলাদেশ সময় বুধবার রাতে এ অর্থ ছাড় করে আইএমএফ। বৃহস্পতিবার বাংলাদেশ ব্যাংকের অ্যাকাউন্টে এ ঋণের টাকা যোগ হয়।

বৃহস্পতিবার সন্ধ্যায় বাংলাদেশ বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র মেজবাউল হক গণমাধ্যমকে বিষয়টি নিশ্চিত করেছেন।  

মেজবা উল হক বলেন, ঋণের অপর কিস্তিগুলো সিডিউল অনুযায়ী যথারীতি ছাড় করা হবে।

এর আগে বাংলাদেশ সময় সোমবার (৩০ জানুয়ারি) রাত ৯টায় ওয়াশিংটনে অনুষ্ঠিত আইএমএফ নির্বাহী পর্ষদের বৈঠকে বাংলাদেশের জন্য ৪৭০ কোটি মার্কিন ডলারের ঋণ অনুমোদন করে আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ)। পরের দিন মঙ্গলবার (৩১ জানুয়ারি) আইএমএফ’র এক বিবৃতিতে জানানো হয়। অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালও বিষয়টি এক বিবৃতির মাধ্যমে নিশ্চিত করে।

সে সময় আইএমএফের বিবৃতিতে বলা হয়েছিল, বর্ধিত ঋণ সহায়তা (ইসিএফ) ও বর্ধিত তহবিল সহায়তা (ইএফএফ) বাবদ বাংলাদেশ ৩৩০ কোটি ডলার পাবে। সেই সঙ্গে জলবায়ু পরিবর্তনের অভিঘাত মোকাবিলায় গঠিত আইএমএফের রেজিলিয়েন্স অ্যান্ড সাসটেইনিবিলিটি ফ্যাসিলিটি (আরএসএফ) থেকে বাংলাদেশ পাবে ১৪০ কোটি ডলার। এশিয়ায় আরএসএফ তহবিল থেকে সুবিধাপ্রাপ্ত প্রথম দেশ হলো বাংলাদেশ। ৪২ মাসে এ ঋণ ছাড় করা হবে। প্রথম কিস্তিটি ফেব্রুয়ারি মাসে পাবে দেশটি।

বিডি প্রতিদিন/আরাফাত

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর