২৮ মে, ২০২৩ ১৭:০৯

চলতি বছরে সর্বোচ্চ লেনদেন ঢাকার শেয়ারবাজারে

অনলাইন ডেস্ক

চলতি বছরে সর্বোচ্চ লেনদেন ঢাকার শেয়ারবাজারে

প্রতীকী ছবি

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) চলতি বছরের সর্বোচ্চ লেনদেন হয়েছে আজ।সপ্তাহের প্রথম কর্মদিবস রবিবার বিমা খাতের ৫৭টি প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ৫০টির, কমেছে ৪টির, আর অপরিবর্তিত ছিল ৩টির শেয়ার। এ খাতের প্রায় সবকটি শেয়ারের দাম বাড়ায় ডিএসইতে লেনদেন হওয়া প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ১০২টির, কমেছে ৭৭টির, আর অপরিবর্তিত ছিল ১৮২টি কোম্পানির শেয়ার।

এদিন দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) প্রধান সূচক আগের দিনের চেয়ে ১৪ পয়েন্ট বেড়েছে। অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) প্রধান সূচক বেড়েছে ৪৭ পয়েন্ট। সূচকের উত্থানের পাশাপাশি এদিন ডিএসইতে রেকর্ড লেনদেন হয়েছে। বাজারটিতে এদিন ১ হাজার ১৭৪ কোটি ৫৮ লাখ ২৫ হাজার টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। এর আগে ২০২২ সালের ৮ নভেম্বর ডিএসইতে লেনদেন হয়েছিল ১ হাজার ৪৯৪ কোটি ৫৪ লাখ টাকা। 

এদিকে আজ দেশের অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন হয়েছে ১৯ কোটি ২৮ লাখ টাকা। ডিএসইর তথ্যমতে, আজ ৩৬১ প্রতিষ্ঠানের মোট ২২ কোটি ৪২ লাখ ৮১ হাজার শেয়ার ও ইউনিট কেনা-বেচা হয়েছে। এদিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ১৪ দশমিক ১৫ পয়েন্ট বেড়ে ৬ হাজার ৩৩৯ পয়েন্টে দাঁড়িয়েছে।

ডিএসইর অপর দুই সূচকের মধ্যে ডিএসই শরীয়াহ সূচক দশমিক ২৮ পয়েন্ট বেড়ে ১ হাজার ৩৭১ পয়েন্টে দাঁড়িয়েছে। ডিএসই ৩০ সূচক ১ দশমিক ১৯২ পয়েন্ট বেড়ে ২ হাজার ১৯৯ পয়েন্টে দাঁড়িয়েছে। অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) প্রধান সূচক ৪৭ দশমিক ৪৭ পয়েন্ট বেড়ে ১৮ হাজার ৬৮৫ পয়েন্টে দাঁড়িয়েছে। 

এদিন সিএসইতে ২৪৭টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে দাম বেড়েছে ৮৪টির, কমেছে ৫৭টির ও অপরিবর্তিত রয়েছে ১০৬টির দাম। দিন শেষে সিএসইতে ১৯ কোটি ২৮ লাখ ৭০ হাজার ৮৫১ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর আগের দিন লেনদেন হয়েছিল ১৯ কোটি ৪০ লাখ ৪৯ হাজার ৫৪৩ টাকার।

বিডি-প্রতিদিন/শফিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর