সোমবার, ৩০ সেপ্টেম্বর, ২০১৯ ০০:০০ টা

মসজিদের গুরুত্ব এবং মর্যাদা

যুবায়ের আহমাদ

মসজিদের গুরুত্ব এবং মর্যাদা

মসজিদ অর্থ সিজদাহ করার স্থান। যে স্থানটি ইসলামী নিয়ম অনুযায়ী বিশেষভাবে আল্লাহতায়ালার সিজদাহর অর্থাৎ নামাজের জন্য নির্ধারিত তাই মসজিদ। ইসলামের ইবাদতগাহের পাশাপাশি মসজিদই মুসলমানদের বিভিন্ন ধর্মীয় ও সামাজিক কাজের কেন্দ্রবিন্দু। ইসলামের প্রাথমিক যুগে মসজিদ ছিল ইবাদতগাহ, দাওয়াতি কাজের কেন্দ্র এবং রাষ্ট্রীয় ভবন। বিভিন্ন বিষয়ের সিদ্ধান্ত ও পরামর্শও গ্রহণ করা হতো মসজিদ থেকে। যেখানে পাঁচ ওয়াক্ত নামাজের পাশাপাশি জুমার নামাজও আদায় করা হয় তা জামে মসজিদ হিসেবে অভিহিত হয়। মসজিদ মুসলিম সমাজের কেন্দ্রবিন্দু। পবিত্র কোরআনের ভাষ্যমতে, পৃথিবী সম্প্রসারিত হয়েছে একটি মসজিদকেন্দ্রিক। মসজিদ ইবাদতের স্থান। পবিত্র কোরআনে আল্লাহ বলেন, ‘আর এই যে মসজিদগুলো আল্লাহরই জন্য। তাই তোমরা আল্লাহর সঙ্গে অন্য কাউকে ডেকো না। (সূরা জিন : ১৮)। এ আয়াতে আল্লাহ মসজিদকে নিজের দিকে সম্বন্ধযুক্ত করেছেন বলে মসজিদের মর্যাদা ও গুরুত্ব প্রমাণিত হয়েছে।

মক্কা থেকে মদিনায় হিজরতের পর রসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম সর্বপ্রথম মসজিদ তৈরি করেন। মদিনায় আগমনের পর এটিই ছিল তাঁর প্রথম কাজ। আল্লাহতায়ালার কাছে পৃথিবীর সবচেয়ে প্রিয় স্থান হলো মসজিদ। রসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেন, আল্লাহর কাছে পৃথিবীর সবচেয়ে প্রিয় স্থান হলো মসজিদগুলো আর সবচেয়ে ঘৃণ্য স্থান হলো বাজারগুলো। সহিহ মুসলিম।

মসজিদের সঙ্গে মুমিনের আত্মা এক অদৃশ্য সুতোয় বাঁধা। মসজিদ মুসলমানের জন্য প্রশান্তির জায়গা। মসজিদে নামাজ আদায়, জিকির, কোরআন তিলাওয়াত ও অন্যান্য ইবাদতের মাধ্যমে মুমিন তার আত্মাকে প্রশান্ত করেন। ইবাদতের জন্য মসজিদে যতই আসা-যাওয়া করবে, আল্লাহর কাছে তার জন্য থাকবে ততই পুরস্কার। রসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেন, ‘যে ব্যক্তি সকাল-বিকাল মসজিদে গমনাগমন করবে, প্রত্যেকবার গমনাগমনের বিনিময়ে আল্লাহ তার জন্য জান্নাতে মেহমানদারির ব্যবস্থা করবেন।’ সহিহ মুসলিম। সত্যিকারে মুমিনদের মসজিদের সঙ্গে সম্পর্ক এতটাই গভীর হয় যে, মসজিদে নামাজ আদায়ের পর আল্লাহর হুকুমে জীবিকা উপার্জনের জন্য হালাল কাজে নিজেকে যুক্ত করলেও তার মনে থাকে মসজিদের প্রতি এক অকৃত্রিম টান। আল্লাহর সান্নিধ্যে নিজেকে বিলিয়ে দিতে সে কখন আবার মসজিদে আসবে সে ব্যাপারে তার মনে প্রচ- আগ্রহ কাজ করে।

লেখক : জাতীয় পুরস্কারপ্রাপ্তকারী ও খতিব, বাইতুশ শফীক মসজিদ, বোর্ডবাজার, গাজীপুর।

 

সর্বশেষ খবর