Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : বৃহস্পতিবার, ১৭ মে, ২০১৮ ০০:০০ টা
আপলোড : ১৭ মে, ২০১৮ ০০:১৩

কান নিয়ে টুকিটাকি

শোবিজ ডেস্ক

কান নিয়ে টুকিটাকি
কান-এ দুই তরুণ নির্মাতার সঙ্গে সামিয়া জামান

‘লাল গালিচায় নারীদের পায়ে উঁচু হিল থাকতেই হবে’—এমন অঘোষিত নিয়ম-নীতিকে বিদ্রূপ করলেন ক্রিস্টেন স্টুয়ার্ট। ৭১তম কান আসরে হিল খুলে খালি পায়ে লালগালিচায় হাঁটলেন ‘টোয়াইলাইট’ তারকা। স্পাইক লি পরিচালিত ‘ব্ল্যাকক্ল্যান্সম্যান’ ছবির ওয়ার্ল্ড প্রিমিয়ারে কালো হিল পরে এসেছিলেন ক্রিস্টেন। তবে গ্র্যান্ড থিয়েটার লুমিয়েরের সিঁড়িতে পা রাখার আগে জুতা খুলে ফেলেন তিনি। এরপর খালি পায়ে এগিয়েছেন।

 

কান-এ বাংলাদেশি ছবি

আইএফআইবি’র উদ্যোগে কান-এ বাংলাদেশের দুই নির্মাতা সুমন দেলোয়ার ও রেজওয়ান শাহরিয়ার সুমিতকে নিয়ে কান-এ এসেছেন ‘ঢাকা টু কান’ প্রকল্পের উদ্যোক্তা আইএফআইবি প্রেসিডেন্ট সামিয়া জামান। লাল সবুজ বাংলাদেশের প্রতিনিধি হিসেবে কানে আরও এসেছেন চলচ্চিত্র সংগঠক আহমেদ মুজতবা জামাল। এদিকে উৎসবের প্রাণকেন্দ্র পালে দো ফেস্টিভাল ভবনের নিচতলায় স্টলে স্টলে পসরা সাজিয়ে বসেছে। কানের বাণিজ্যিক শাখা মার্শে দ্যু ফিল্মে ‘পোড়ামন-টু’ নিয়ে এসেছেন জাজ মাল্টিমিডিয়ার স্বত্বাধিকারী আবদুল আজিজ। তিনি একটি স্টলের কিছু অংশ বরাদ্দ নিয়ে নিজের প্রযোজিত ছবিগুলোর পোস্টার দেখিয়েছেন। উৎসবে ‘পোড়ামন-টু’র টিজার উন্মুক্ত হয় ও পালে-এফ থিয়েটারে ছবিটি প্রদশির্ত হয়। পালে দো ফেস্টিভাল ভবনের শর্ট ফিল্ম কর্নারে বাংলাদেশের চারটি স্বল্পদৈর্ঘ্যের ছবি—জসিম আহমেদের ‘অ্যা পেয়ার অব স্যান্ডেল’, মনজুরুল আলমের ‘মেঘে ঢাকা-লাইফ উইদাউট সান’, ইকবাল হোসাইন চৌধুরীর ‘রোয়াই’ ও নোমান রবিনের ‘অ্যা কোয়ার্টার মাইল কান্ট্রি’ প্রদর্শন হয়।

 

 ট্রাম্পের কঠোর সমালোচনা :

বিশ্ববাসীর প্রতি যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে জেগে ওঠার জন্য আহ্বান জানিয়েছেন মার্কিন পরিচালক স্পাইক লি। কান উৎসবের এ আসরে ‘ব্ল্যাকক্ল্যান্সম্যান’ ছবিটি নিয়ে এসেছেন এই নির্মাতা।

 

সম্মান জানানো হয় শ্রীদেবীকে

উৎসবে সম্মাননা জানানো হয় শ্রীদেবীকে। ভারতীয় চলচ্চিত্রে অনবদ্য ভূমিকা রাখার জন্য তাকে এই সম্মান জানানো হয়। এ ছাড়াও শ্রীদেবীর সম্মানে লে ম্যাজেস্টিক বিচ একটি অনুষ্ঠানের আয়োজন করে। সেখানে ছবিতে প্রয়াত এই অভিনেত্রীর অবদান নিয়ে আলোচনা করা হয়। এ ছাড়া ফ্রেঞ্চ রিভিয়েরায় দেখানো হয় তার জীবনের সেরা কিছু পারফরম্যান্সের ভিডিও। 


আপনার মন্তব্য