রবিবার, ১১ সেপ্টেম্বর, ২০২২ ০০:০০ টা

সিনেমায় রানি এলিজাবেথ

সিনেমায় রানি এলিজাবেথ

ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথের দীর্ঘ ঘটনাবহুল ৭০ বছরের শাসনকালের বিভিন্ন অংশ একাধিকবার উঠে এসেছে রুপালি পর্দায়।  তাঁকে নিয়ে নির্মাণ করা হয়েছে একাধিক চলচ্চিত্র ও টিভি সিরিজ। এ ছাড়া রানির চরিত্রে অভিনয় করে প্রশংসিত হয়েছেন যেসব তারকা তাঁদের কথা তুলে ধরেছেন- আলাউদ্দীন মাজিদ

 

দ্য কিংস স্পিচ

রানি দ্বিতীয় এলিজাবেথের শৈশব ফুটে উঠেছে ‘দ্য কিংস স্পিচ’ নামক একটি চলচ্চিত্রে। রাজা ষষ্ঠ জর্জের জীবনকে কেন্দ্র করে নির্মিত এই সিনেমায় দেখা যায় শৈশবের এলিজাবেথকে। দুর্দান্ত গল্পের কারণে অস্কার পেয়েছে চলচ্চিত্রটি।

দ্য কুইন

‘দ্য কুইন’ নামের একটি চলচ্চিত্র নির্মিত হয়েছে রানি এলিজাবেথের জীবনের গল্পে। এতে তাঁর চরিত্রে অভিনয় করেছেন হলিউড তারকা হেলেন মিরন। ছবিতে অভিনয় করে অস্কার জিতে নেন এই লাস্যময়ী।

দ্য ক্রাউন

দ্বিতীয় এলিজাবেথকে নিয়ে নির্মিত সবচেয়ে আলোচিত ও দর্শকপ্রিয় চলচ্চিত্রের নাম ‘দ্য ক্রাউন’। ২০০৬ সালে নেটফ্লিক্সে মুক্তি পায় এটি। এখানে কৌশলে তুলে ধরা হয়েছে রানির জীবনচিত্র।

 

দ্য রয়্যাল হাউস অব উইন্ডসর

‘দ্য রয়্যাল হাউস অব উইন্ডসর’ চলচ্চিত্রটি নির্মিত ব্রিটেনের রাজপরিবার নিয়ে। রাজপরিবারের ১০০ বছরের ইতিহাস তুলে ধরা হয়েছে সিনেমাটিতে। ছবিতে দেখা গেছে রানি এলিজাবেথের শাসনকাল।

 

এলিজাবেথ অ্যান্ড মার্গারেট : লাভ অ্যান্ড লয়ালটি

প্রয়াত রানিকে নিয়ে নির্মিত আরও একটি চলচ্চিত্রের নাম ‘এলিজাবেথ অ্যান্ড মার্গারেট : লাভ অ্যান্ড লয়ালটি’। রানি ও তাঁর বোন মার্গারেটের সম্পর্কের গল্প এই সিনেমা।

 

আউয়ার কুইন অ্যাট ওয়ার

দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় রানি ছিলেন তরুণী। তাঁর সে সময়কার ভূমিকা ও অবদান নিয়ে  তৈরি হয় একটি ডকুফিল্ম। এর নাম ‘আউয়ার কুইন অ্যাট ওয়ার’।

 

প্রিন্স ফিলিপ : অ্যান এক্সট্রা অর্ডিনারি লাইফ

ছবিটি মূলত প্রিন্স ফিলিপকে নিয়ে তৈরি হয়েছে। তবে এখানেও উঠে এসেছে রানির শাসনকালের একটি অংশ।

 

 

রুপালি পর্দায় রানির বেশে তাঁরা

রানি দ্বিতীয় এলিজাবেথ চরিত্রে অভিনয় করতে অলিভিয়া কোলম্যান, ক্লেয়ার ফয়, হেলেনা বনহ্যাম কার্টার এবং হেলেন মিরেনসহ যুক্তরাজ্যের শীর্ষস্থানীয় অনেক অভিনয়শিল্পীকেই দেখা গেছে। এসবের মধ্যে গুরুত্বপূর্ণ হয়ে ওঠা চলচ্চিত্র আর টিভি সিরিজগুলো হচ্ছে ‘দ্য ক্রাউন’, ‘দ্য কুইন’, ‘স্পেন্সার’ ‘হাডসনের হাইড পার্ক’, ‘ন্যাশনাল ল্যাম্পুন’স ইউরোপিয়ান ভ্যাকেশন’, ‘দ্য কিংস  স্পিচ’।

ক্লেয়ার ফয়, ‘দ্য ক্রাউন’

নেটফ্লিক্সের ঐতিহাসিক সিরিজ ‘দ্য ক্রাউন’-এ তরুণ বয়সে এলিজাবেথ এবং রাজকুমারী এলিজাবেথের ভূমিকায় অভিনয় করেছেন ব্রিটিশ অভিনেত্রী ক্লেয়ার ফয়। রানি হিসেবে অভিষেকের আগে ২৫ বছর বয়সী এলিজাবেথের ভূমিকায় অর্থাৎ প্রথম দুই সিজনে দেখা গেছে তাঁকে। প্রিন্স ফিলিপের ভূমিকায় অভিনয় করেছেন ম্যাট স্মিথ।

 

অলিভিয়া কোলম্যান, ‘দ্য ক্রাউন’

নেটফ্লিক্সে ‘দ্য ক্রাউন’-এর তৃতীয় সিজনে মধ্যবয়সী রানি এলিজাবেথের চরিত্রে অভিনয় করেন অলিভিয়া কোলম্যান। প্রিন্স চার্লসের ভূমিকায় ছিলেন জোশ ও’কনর।

ইমেল্ডা স্টানটন, ‘দ্য ক্রাউন’

স্কটল্যান্ডের ম্যাকডাফ পরিদর্শনে যাওয়া রানি এলিজাবেথকে ফুটিয়ে তুলতে ‘দ্য ক্রাউন’-এর পঞ্চম সিজনের একটি দৃশ্য নতুন করে তৈরি করেন ইমেল্ডা স্টানটন।

 

হেলেন মিরেন, ‘দ্য কুইন’

‘দ্য কুইন’ চলচ্চিত্রে রানি এলিজাবেথ চরিত্রে অভিনয়ের জন্য সেরা অভিনেত্রী হিসেবে অস্কার জিতেছেন হেলেন মিরেন। ২০০৬ সালের চলচ্চিত্রটিতে এলিজাবেথের ভূমিকায় অভিনয়ের জন্য সমালোচকদের প্রশংসা কুড়িয়েছেন এই অভিনেত্রী।

 

স্টেলা গনেট, ‘স্পেন্সার’

প্রিন্সেস ডায়ানাকে নিয়ে নির্মিত ‘স্পেন্সার’ সিনেমায় রানি এলিজাবেথ হয়েছিলেন স্কটিশ অভিনেত্রী স্টেলা গনেট।

 

অলিভিয়া কোলম্যান, ‘হাইড পার্ক অন হাডসন’

‘হাইড পার্ক অন হাডসন’ ড্রামা সিরিজেও রানি এলিজাবেথের ভূমিকায় অবতীর্ণ হন অলিভিয়া কোলম্যান। ২০১২ সালের এ সিনেমায় ফ্র্যাঙ্কলিন ডি. রুজভেল্ট চরিত্রে ছিলেন বিল মারে।

 

জিনেট চার্লস, ‘ন্যাশনাল ল্যাম্পুন’স ইউরোপিয়ান ভ্যাকেশন’

হাস্যরসের সিনেমা ‘ন্যাশনাল ল্যাম্পুন’স ইউরোপিয়ান ভ্যাকেশন’ রানি দ্বিতীয় এলিজাবেথ হন জিনেট চার্লস। এই অভিনেত্রীকে ‘অস্টিন পাওয়ারস ইন গোল্ডমেম্বার’ সিনেমায়ও এলিজাবেথের চরিত্রে অভিনয় করতে দেখা যায়।

 

জেন আলেকজান্ডার, ‘উইলিয়াম অ্যান্ড ক্যাথরিন : অ্যা রয়্যাল রোমান্স’

টিভি চলচ্চিত্র ‘উইলিয়াম অ্যান্ড ক্যাথরিন : অ্যা রয়্যাল রোমান্স’-এ রানি এলিজাবেথের ভূমিকায় অভিনয় করেন জেন আলেকজান্ডার।

 

ফ্রেয়া উইলসন ‘দ্য কিংস স্পিচ’

অস্কার জয়ী সিনেমা ‘দ্য কিংস স্পিচ’-এ শিশু এলিজাবেথ হয়েছিলেন ফ্রেয়া উইলসন। মায়ের ভূমিকায় ছিলেন হেলেনা বোনহ্যাম কার্টার এবং বাবা রাজা ষষ্ঠ জর্জ চরিত্রে ছিলেন কলিন ফার্থ।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর