শনিবার, ২৪ সেপ্টেম্বর, ২০২২ ০০:০০ টা
সাক্ষাৎকার : দিলারা জামান

কেন আমি আরও সাহসী হলাম না

কেন আমি আরও সাহসী হলাম না

জীবন নিয়ে এই সময়ে আপনার ভাবনাগুলো কেমন?

আমার জীবনের এখনকার ভাবনাগুলো আমাকে খুব তাড়িত করে। এই অর্থে-এটা কেন এমন হলো, এটা তো না হলেও পারত। কোনো অনিয়মের প্রতিবাদ আমি যদি আগ বাড়িয়ে করতে পারতাম তাহলে সবার জন্য শিক্ষণীয় বিষয় হয়ে থাকতে পারত, কিন্তু কেন সেই কাজটা করতে পারিনি। ঠিক তাৎক্ষণিক যে কাজটা করার, তা যদি না করতে পারি সেটা এখন আমাকে বেশি পীড়া দেয়। তবে আমি বুঝি এখন আমার দ্বারা সব কাজ করা সম্ভব নয়। বয়স আমাকে সেটা করতে দেয় না। তারপরও কেন জানি একটা অপরাধবোধ আমাকে সব সময় কষ্ট দেয়। আমার মনে হয়, কেন আমি আরও সাহসী হলাম না। কেন আমি অন্যায়গুলোকে মেনে নীরবে চলে আসলাম।

 

প্রায় ৬০ বছরের অভিনয় জীবনে স্বপ্নের চরিত্রের দেখা পেয়েছেন?

এখনো অধরাই রয়ে গেছে স্বপ্নের চরিত্র। তবে এখনো স্বপ্ন দেখি, এমন একটা চরিত্রে অভিনয় যেন করতে পারি, যা সব মানুষের মনে দাগ কেটে যায়।

 

দীর্ঘ অভিনয় জীবন, আগে শিক্ষকতা করেছেন।

এসব নিয়ে উপলব্ধি কেমন?

যখন আমার যে দায়িত্ব ছিল, কিংবা আমি যখন যে কাজ করেছি, তা সঠিকভাবে করার চেষ্টা করেছি। একসময় প্রফেশন শিক্ষকতা ছিল, আর এখন আমার অভিনয়জীবন ও অভিনয় আমার পেশা। সবখানেই আমি সৎ থাকতে চেষ্টা করেছি। যতটুকু কাজ করেছি আমি সে কাজে একনিষ্ঠ ছিলাম। কখনো অর্ধসমাপ্ত কিংবা না করে সেটি থেকে ফায়দা লুটা বা নিজের স্বার্থ দেখার কখনই চেষ্টা করিনি। এই তৃপ্তিটুকু আমার মধ্যে আছে। যার কারণে এখনো সমাজে মাথা উঁচু করে চলতে পারি।

আপনার লাইফস্টাইল কেমন?

আমি খুব সাধারণ জীবনযাপন করি। আমার বাসায় দামি কিছু নেই। এ জন্য আমার আত্মীয়স্বজন অনেকেই অনেক অভিযোগ করেন। আমি তাদের বলি, দেখানোর কিছু নেই। আমার কর্মই সব। সেখান থেকে মানুষ যদি কিছু শিখতে পারে, সেখানেই আমার সার্থকতা। আমি মনে করি, হয়তো এক জীবনে আমি তেমন কিছু করতে পারিনি। যতটুকু করেছি আমার মনে হয়, সেটা আমি সঠিকভাবে না হলেও যথাযথভাবে করার চেষ্টা করেছি। কাউকে কখনো বঞ্চিত করিনি, আঘাত দিইনি। নিজের স্বার্থের ঊর্ধ্বে সে কাজটা করার চেষ্টা করেছি।

 

এখনো কাজের জন্য অনুপ্রেরণা কোথায় থেকে পান?

আগেও বলেছি, আমি কাজের ব্যাপারে সব সময় সৎ থাকার চেষ্টা করেছি। আমি অভিনয় পেশায় যেমন সৎ থাকার চেষ্টা করেছি, আমি যখন শিক্ষকতা করতাম, তখন একজন ছাত্রকে যতটুকু সাপোর্ট দেওয়া প্রয়োজন, সেটা আমি সাধ্যমতো করার চেষ্টা করেছি যতক্ষণ পর্যন্ত না তার পড়া আদায় করতে পেরেছি। কিন্তু আমি যখন অভিনয়টাকে পেশা হিসেবে নিলাম তখন শুধু পেশা নয়, এক ধরনের দায়িত্ববোধও চলে এসেছে। এই যে নাটকের চরিত্রগুলো তা আমার সন্তানের মতো। বলতে পারি কাজের প্রতি আমার দায়িত্ববোধই আমার অনুপ্রেরণা।

 

বর্তমান সময় নারীরা কতটা রক্ষণশীল পরিবেশমুক্ত?

অনেক পরিবর্তন এসেছে। বাংলাদেশের পরিপ্রেক্ষিতে এখনো মেয়েরা উচ্চবিত্ত, মধ্যবিত্ত, শহরকেন্দ্রিক যারা শিক্ষার আলো পেয়েছে, তারা সুযোগ-সুবিধা বেশি পায়। অধিকারও ভোগ করে। কিন্তু আমরা যখন গ্রামের প্রত্যন্ত অঞ্চলে যাই, তখন দেখি একেবারেই নিম্নবিত্ত, শ্রমজীবী যেসব নারী আছে এখন পর্যন্ত নানা বৈষম্যে ভুগছেন তারা। সে বৈষম্যগুলো খুবই প্রকট। সভা, সেমিনার না করে প্রকৃত যে সমস্যাগুলো আছে সেগুলো খুঁজে বের করে সমাধানের চেষ্টা করতে হবে। আর যারা এগুলো নিয়ে কাজ করেন, তারা যেন আরেকটু সক্রিয় হন, তাহলেই কিন্তু নারীরা রক্ষণশীলতামুক্ত হবে।

 

১৯৬৬ সালে অভিনয়ে আপনার অভিষেক। তখন রক্ষণশীল পরিবেশে ছিল নারীরা। এ বিষয়টি কীভাবে অতিক্রম করলেন?

হ্যাঁ, ওই সময় মেয়েরা ঘর থেকে বের হতে পারত না, এরকম পরিস্থিতি ছিল। তবে আমার বাবা অনেক সংস্কৃতিমনা মানুষ ছিলেন, আমাকে তেমন বাধা দেননি। আমি বিশ্ববিদ্যালয়ে থাকতেই নাটক করেছি। আমার এখনো মনে আছে, আলাউদ্দিন আল আজাদের ‘মায়াবী প্রহর’ নামে একটি নাটক করেছিলাম, ডাকসুর নাটক ছিল আর কী। আবদুল্লাহ আল মামুন, ড. এনাম আমরা সবাই মিলে নাটক করেছিলাম। আমার বিয়ে হয়েছে ১৯৬৪ সালে ফখরুজ্জামান চৌধুরীর সঙ্গে। তিনিও খুব সংস্কৃতিমনা, উদার মনের মানুষ ছিলেন। তাঁদের সাহায্যে আমি এগোতে পেরেছি, তা না হলে হয়তো সম্ভব ছিল না।

 

নারী দিবসে জাতিসংঘ প্রতি বছর নানা প্রতিপাদ্য দিয়ে আসছে, এতে সফলতা কতটা আসছে?

সফলতা তো কিছুটা পেয়েছেই। তবে আমাদের সমাজে নারীরা বিশেষ করে নিম্নবিত্ত শ্রেণির, তারা সব বাধা ভেঙে, সব শিকল ভেঙে রাস্তায় নামে কাজের জন্য। ছেলেরা যে কঠিন পরিশ্রম করে, সেগুলো পর্যন্ত তারা এখন করছে। ইট ভাঙছে, পাথর বোঝাই টুকরি মাথায় নিয়ে ছেলেদের মতো সমানভাবে কাজ করছে। কিন্তু তাদের যে পারিশ্রমিক, সেটি সমানভাবে পাচ্ছে না। তারা বঞ্চনার শিকার হচ্ছে। জাতিসংঘ হোক, শ্রম অধিকার হোক, শ্রমিক নেতা হোক, তাদের কাছে আমি বিশেষ অনুরোধ জানাব মানবিক দিক থেকে এবং ন্যায়ের কথা চিন্তা করে হলেও তারা যেন এই দিকটা খেয়াল রাখে।

 

নারী নির্যাতন ও ধর্ষণ কিন্তু কমছে না, এর থেকে পরিত্রাণের উপায় কী হতে পারে?

পরিত্রাণ তো আসলে এক কথায় বলা সম্ভব নয়। প্রযুক্তিগত কারণে মানুষ খারাপের দিকে যাচ্ছে। সেখান থেকে ফিরতে হবে। প্রচুর বই পড়তে হবে। আগে পাড়ায় পাড়ায় লাইব্রেরি ছিল, এখন সে সব বই-লাইব্রেরি দেখা যায় না। সুস্থ বিনোদনের মাধ্যমগুলো খুলে দিতে হবে। বাবা-মা বা অন্যরা তাদের সঙ্গে শিশুর যে বেড়ে ওঠা, তা সহজ করে দিতে হবে। আমরা এত ব্যস্ত হয়ে পড়েছি যে, সে ব্যস্ততা শিশুর সঙ্গে না দেখানো, মনোজগতের যে বিকাশ, সেগুলোকে খুলে দিতে হবে বলে আমি মনে করি। সত্যিকার অর্থে যে শিক্ষার আলো তারা পাচ্ছে না, সেটি ছড়িয়ে দিতে হবে। একটি গাছকে আমরা যেভাবে যত্ন করি, ঠিক সেভাবে একটি শিশুকেও তৈরি করতে পারলে ধর্ষণমুক্ত একটা নতুন প্রজন্ম পাব বলে আমি মনে করি।

 

অভিনয় নিয়ে দীর্ঘসময় পাড়ি, আগামী ইচ্ছা কী?

বৃদ্ধাশ্রম করার একটা পরিকল্পনা অনেক দিনের ছিল, যার মাধ্যমে অনেক মানুষের উপকার হবে, আশ্রয় হবে, ঠাঁই হবে। আমার একার পক্ষে তো সম্ভব নয়। এখন সেই আশা বাদ দিয়েছি। তবে আমি বেশ কয়েকটি বৃদ্ধাশ্রমের সঙ্গে যুক্ত। তাদের যে কোনো আয়োজনে যাই। সময় কাটাই।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর