রবিবার, ২ অক্টোবর, ২০২২ ০০:০০ টা
২৪ বছরে চ্যানেল আই

মিডিয়ার সাম্রাজ্য এখন অনেক বড় কিন্তু...

ফরিদুর রেজা সাগর

মিডিয়ার সাম্রাজ্য এখন অনেক বড় কিন্তু...

১ অক্টোবর ২৪ বছরে পদার্পণ করল দেশের প্রথম ডিজিটাল টেলিভিশন চ্যানেল আই। প্রথম প্রহরে রাত ১২টায় কেক কাটার মধ্য দিয়ে শুরু হয় বর্ণিল আয়োজনের প্রতিষ্ঠাবার্ষিকী পালন। চ্যানেল আই পরিচালনা পর্ষদের সদস্যসহ দেশের বিশিষ্ট নাগরিকরা অংশ নেন এ আয়োজনে। তাঁদের প্রত্যাশা, বরাবরের মতোই মুক্তিযুদ্ধের চেতনা ধারণ করে দর্শকের মন জয় করে এগিয়ে যাবে চ্যানেল আই।

অনেক বছর আগের স্মৃতি। বিখ্যাত সাংবাদিক রফিকুল হক দাদুভাই আমাকে বলেছিলেন, তুমি প্রায়ই গল্প করো যে, কণার কাছে একটা বিরাট বিস্ময়- তোমাদের বাসায় এত দৈনিক পত্রিকা রাখা হয় কেন? একটা পত্রিকা রাখলেই তো হয়।

ওদিকে আবার তোমরা রেডিও-টেলিভিশনের সঙ্গেও জড়িত। সেখানে নিয়মিত কাজ করো। অনেক খবর আগেই জেনে যাও। তারপর তুমি আর তোমার মা নিয়মিত টেলিভিশন সংবাদ দেখে থাকো। প্রতিদিন সবকটি পত্রিকা পড়ে থাকো।

দাদুভাই বললেন, কেন?

কিন্তু কণা আরেকটি রহস্যের কথা খেয়াল করেনি। সেটা হলো প্রায় সব পত্রিকার প্রথম পাতায় একই রকম সংবাদ থাকে। কোনো কাগজে হয়তো প্রথম কলামে ছাপা হয়। কোনো কাগজে শেষ কলামে। পত্রিকার পলিসি অনুযায়ী ছাপা হতো। প্রথম পাতার খবর গুরুত্ব অনুসারে প্রথম পাতায়ই স্থান পেত। কিন্তু এখনকার যুগে সব পত্রিকার প্রথম পাতায় একই খবর একই রকম ছাপা হয় না। এমনকি কোনো কোনো পত্রিকার প্রথম পাতার খবর অন্য পত্রিকার ভিতরের পাতায়ও ঠাঁই পায় না। আর এক্সক্লুসিভ খবর কোনো পত্রিকায় এককভাবে থাকে। দেশে এখন অনেক পত্রিকা। অনেক টেলিভিশন চ্যানেল। ঘণ্টায় ঘণ্টায় খবর। টেলিভিশন চ্যানেলগুলোরও একই অবস্থা। একেক চ্যানেলে একেক খবর। হেডিং লাইনে গুচ্ছ সংবাদ একেক চ্যানেলে একেক রকম। কোনটা যে বেশি গুরুত্বপূর্ণ তা যাচাই করা খুবই কঠিন। অনুষ্ঠানের ব্যাপারেও ওই একই কথা প্রযোজ্য। কোন অনুষ্ঠান ভালো, কোন অনুষ্ঠান প্রাইম টাইমের, কোন সিরিয়াল দীর্ঘদিন চলবে, কোন নাটক বা সংগীতানুষ্ঠানের জন্য দর্শক বসে থাকবে তা নির্ধারণ করা খুব কঠিন। তাহলে এত চ্যানেল, এত পত্রিকা বা মিডিয়া জগতের এই বিরাট সাম্রাজ্য কী করে দর্শক-শ্রোতা বা পাঠকের মন জয় করবে?

কারণ মিডিয়া, বিশেষ করে টেলিভিশন মিডিয়া অনেক শক্তিশালী মাধ্যম। একটা ছোট উদাহরণ দেওয়া যাক- একটা শব্দ এদিক-ওদিক হলেই তার অর্থ পাল্টে যায়। যেমন কাজী নজরুল ইসলাম বিদ্রোহী কবি ছিলেন। এই বাক্য পাঠের সময় কেউ যদি কাজী নজরুলের পরে একটু দম নেন তাহলে বাক্যটা হবে কাজী নজরুল... ইসলাম বিদ্রোহী কবি ছিলেন। অর্থ পাল্টে যাবে। সেটি শ্রুতিমধুর শোনাবে না।  টেলিভিশন এতটাই সেনসেটিভ। টেলিভিশনকে রক্ষা করতে তাই আমাদের অনেক যত্নবান হতে হবে।

সর্বশেষ খবর