বৃহস্পতিবার, ৩০ নভেম্বর, ২০২৩ ০০:০০ টা

সেই শর্মিলা ঠাকুর এখন...

১৪ বছর পর ফিরছেন বাংলা ছবিতে ॥ আসছেন ঢাকায়

আলাউদ্দীন মাজিদ

সেই শর্মিলা ঠাকুর এখন...

বলিউডে বাঙালিদের মুখ উজ্জ্বল করেছেন যে নায়িকারা তাঁদের মধ্যে শর্মিলা ঠাকুরের নাম না নিলেই নয়। সত্যজিৎ রায়ের ‘দেবী’ একসময় পতৌদি পরিবারের বেগম হলেও আদতে তিনি মনেপ্রাণে বাঙালি। বিয়ে করেন ভারতের সাবেক ক্রিকেট দলের অধিনায়ক মনসুর আলী খান পতৌদিকে। তাঁর ঘরে আছে তিন সন্তান। সাইফ, সোহা আর সাবা আলী খান। যদিও ২০১১ সালে তাঁর স্বামী পতৌদি মারা যান।। ঠাকুর পরিবারের মেয়ে বাংলা চলচ্চিত্র জগতে একের পর এক মাইলফলক তৈরি করে বলিউডের উদ্দেশে পাড়ি দেন। সেখানেও উজ্জ্বল ক্যারিয়ার গড়েছেন শর্মিলা। এখন ছেলে, মেয়ে, নাতি-নাতনিদের নিয়ে ভরা সংসার তাঁর। উপরন্তু আবার সিনেমায় কামব্যাকও করতে চলেছেন তিনি। এখন পাকাপাকিভাবে মুম্বাইয়ে থেকে হিন্দি সিনেমায় কাজ করলেও নিজের শিকড়, নিজের মাতৃভাষাকে ভোলেননি শর্মিলা। তার প্রমাণ মিলল আবারও। সম্প্রতি ইন্ডিয়ান আইডলে অতিথি হয়ে গিয়েছিলেন শর্মিলা। এমন বড় মাপের একজন অভিনেত্রীকে সামনে দেখে উৎসাহী ছিলেন সব প্রতিযোগীই। উপরন্তু এবার রিয়েলিটি শোতে বাঙালি প্রতিযোগীদের সংখ্যা দেখার মতো। তাঁদের মধ্যেই কলকাতার মেয়ে সোনাক্ষী বাংলায় শর্মিলাকে উদ্দেশ করে বলেন, ‘আমি তোমাকে কাকিমা বলে ডাকতে পারি?’ শর্মিলা উত্তরও দেন স্পষ্ট বাংলায়। বলেন, ‘হ্যাঁ, কাকিমা, মাসিমা, দিদি, দিদিমা তোমার যা খুশি’। উচ্ছ্বসিত হয়ে সোনাক্ষী বলেন, ‘এখানে আসার জন্য অনেক ধন্যবাদ। আমি তোমার সিনেমার দুটো গান গাইব আজকে, যেগুলো আমার খুব প্রিয়’। এ সময় পাশ থেকে মজা করে ভুল বাংলায় সঞ্চালক আদিত্য নারায়ণ বলে ওঠেন, ‘আমাকে বুঝতে পারি না!’ সঙ্গে সঙ্গে একজন কড়া শিক্ষিকার মতো তাঁর ভুল শুধরে শর্মিলা বলে ওঠেন, ‘আমি বুঝতে পারি না। আমরা বাংলা থেকে এসে হিন্দি বলতে পারলে তোমরা বাংলা শিখবে না কেন?’ ধমক খেয়ে আদিত্য তড়িঘড়ি বলে ওঠেন, ‘একটু একটু চেষ্টা করছি।’ শর্মিলার বাংলা বলার ভিডিওটি ভাইরাল হয়েছে সোশ্যাল মিডিয়ায়। বাঙালি দর্শকরাও অত্যন্ত খুশি। খোদ বাংলার বুকেও এখন হিন্দি আগ্রাসনের অভিযোগ উঠছে। সেখানে শর্মিলার বাংলা ভাষাকে গুরুত্ব দেওয়ার বিষয়টা মন ছুঁয়ে গেছে সবার। শর্মিলা ঠাকুর ২০১০ সালে হিন্দি ছবি ‘ব্রেক কে বাদ’-এ অভিনয় করে কিছুদিনের জন্য বিদায় নিয়েছিলেন চলচ্চিত্র অঙ্গন থেকে। সম্প্রতি আবার তিনি অভিনয়ে ফিরছেন এবং শিগগিরই ক্যামেরার সামনে দাঁড়াচ্ছেন। এ পর্যন্ত ৮৩টি ছবিতে অভিনয় করেছেন। পেয়েছেন রাষ্ট্রীয় সম্মান পদ্মভূষণ পুরস্কার। তিনি ভারতের চলচ্চিত্র সেন্সর বোর্ডের চেয়ারম্যানও ছিলেন। পেয়েছেন ফিল্মফেয়ার অ্যাওয়ার্ডসহ চলচ্চিত্রের নানা পুরস্কার।

 

অপুর সংসার থেকে পুরাতন

শর্মিলা ঠাকুরকে ‘অপুর সংসার’ ছবিতে সত্যজিৎ রায় পরিচয় করিয়ে দিয়েছিলেন দর্শকদের সঙ্গে। এরপর একাধিক বাংলা ছবিতে অভিনয় করে দর্শকদের মন জয় করে নেন শর্মিলা। শর্মিলা ঠাকুরের বাংলায় শেষ ছবি ছিল ‘অন্তহীন’। পরিচালক সুমন ঘোষের নতুন ছবিতে এবার দেখা যাবে অভিনেত্রীকে। ‘মা মেয়ের গল্প। স্ক্রিপ্টটা খুব ভাল লেগেছে’, বললেন শর্মিলা। ব্যবধান এক যুগেরও বেশি! ১৪ বছর পর ফের বাংলা ছবিতে শর্মিলা ঠাকুর (৭৮)। পরিচালক সুমন ঘোষের নতুন ছবিতে অভিনয় করবেন তিনি। ছবির নাম ‘পুরাতন’। ছবিটি প্রযোজনা করছেন ঋতুপর্ণা সেনগুপ্ত। বাংলা থেকেই তাঁর উত্থান। পরবর্তীকালে দাপিয়ে অভিনয় করেছেন মুম্বাইয়ে। কিন্তু গত ১৪ বছর ধরে বাংলার সঙ্গেই একটা দূরত্ব তৈরি হয়েছিল শর্মিলা ঠাকুরের। ১৪ বছরে অভিনয় করেননি একটি ছবিতেও। সেই শর্মিলাকেই এবার টালিগঞ্জে ফেরালেন ঋতুপর্ণা। সম্প্রতি আনুষ্ঠানিক ঘোষণা হয়ে গেল শহরের একটি পাঁচতারা হোটেলে। দুই অভিনেত্রী তো বটেই, অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ছবির কলাকুশলীরাও। এদিকে ‘কাবুলিওয়ালা’ ছবির আউটডোর শুটিংয়ে এখন কার্গিলে পরিচালক সুমন ঘোষ। এদিন সংবাদ সম্মেলনে উপস্থিত থাকতে পারেননি তিনি। শর্মিলা ঠাকুরের বাংলায় শেষ ছবি ছিল ‘অন্তহীন’। বাংলা ছবিতে ফিরতে পেরে কেমন লাগছে? অভিনেত্রী বলেন, ‘ঋতু, সুমনের সঙ্গে আমার ভালো সম্পর্ক। মা-মেয়ের গল্প। স্ক্রিপ্টটা খুব ভালো লেগেছে।’ শর্মিলার কথায়, ‘কলকাতা আমার চোখে বদলায়নি। কলকাতায় খানাখন্দের রাস্তাগুলোও একই আছে।’

 

ঢাকায় আসছেন

ঢাকায় আসছেন বলিউড-টলিউড অভিনেত্রী শর্মিলা ঠাকুর। আগামী বছরের ২০ জানুয়ারি থেকে শুরু হবে ২২তম ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব। চলবে ২৮ জানুয়ারি পর্যন্ত। এ উৎসবের এশিয়ান কম্পিটিশন বিভাগের জুরি হিসেবে দায়িত্ব পালন করবেন শর্মিলা। উৎসব কর্তৃপক্ষ জানিয়েছে, এশিয়ান কম্পিটিশন বিভাগে শর্মিলার সঙ্গে বিচারক থাকবেন আরও চারজন। তাঁরা হলেন রাশিয়ান প্রযোজক আনা সালাসিনা, চায়নিজ চলচ্চিত্র বিশেষজ্ঞ ও প্রযোজক শি চুয়ান, বাংলাদেশি নির্মাতা সামিয়া জামান এবং থাইল্যান্ডের নির্মাতা ও প্রযোজক টম ওয়ালার। এবার ঢাকা উৎসবের এশিয়ান কম্পিটিশন বিভাগে স্থান পাওয়া সিনেমাগুলো থেকে সেরা সিনেমা, সেরা নির্মাতা, অভিনেতা, অভিনেত্রী, চিত্রনাট্যকার ও চিত্রগ্রাহক নির্বাচন করবেন তাঁরা। ঢাকা চলচ্চিত্র উৎসবের পরিচালক আহমেদ মুজতবা জামাল বলেন, ২০ থেকে ২৮ জানুয়ারি উৎসব চলাকালে ঢাকায় আসবেন শর্মিলা ঠাকুর। উৎসবে উপস্থিত থাকবেন তিনি। এশিয়ান কম্পিটিশন বিভাগে জমা পড়া সিনেমাগুলো দেখে বিচারক হিসেবে তাঁর রায় জানাবেন। শর্মিলা ঠাকুর ছাড়াও এবারের ঢাকা উৎসবে দেখা যাবে বিশ্ব চলচ্চিত্রের একাধিক খ্যাতিমান ব্যক্তিত্বকে। উৎসবে চলচ্চিত্র নির্মাণের ওপর মাস্টারক্লাস নিতে ঢাকায় আসবেন ‘চিলড্রেন অব হ্যাভেন’খ্যাত ইরানের পরিচালক মাজিদ মাজিদি। আরও দুটি মাস্টারক্লাস নেবেন পশ্চিমবঙ্গের নির্মাতা, অভিনেতা ও সংগীতশিল্পী অঞ্জন দত্ত ও চীনের চলচ্চিত্র বিশেষজ্ঞ শি চুয়ান। চলচ্চিত্র নিয়ে দেশের বৃহত্তম আয়োজন ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব নিয়মিতভাবে অনুষ্ঠিত হচ্ছে ১৯৯২ সাল থেকে। ‘নান্দনিক চলচ্চিত্র, মননশীল দর্শক, আলোকিত সমাজ’ স্লোগান নিয়ে উৎসব আয়োজন করে আসছে রেইনবো ফিল্ম সোসাইটি। আসন্ন ২২তম আসরে থাকছে ৭৫টি দেশের ২৫০টির বেশি সিনেমা।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর