Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : ২৪ মার্চ, ২০১৯ ১৩:১৪

অস্কার নয়, চলচ্চিত্রে চালু রয়েছে 'কলা' আর 'ঘণ্টা'র মতো পুরস্কার

অনলাইন ডেস্ক

অস্কার নয়, চলচ্চিত্রে চালু রয়েছে 'কলা' আর 'ঘণ্টা'র মতো পুরস্কার
ফাইল ছবি

এ বছরের সবচেয়ে খারাপ সিনেমা কী? নিকৃষ্টতম পরিচালক কে? নিকৃষ্টতম অভিনেতা কে? নিকৃষ্টতম অভিনেত্রীই বা কে? অস্কার বা অ্যাকাডেমি অ্যাওয়ার্ডস তো শুনেছেন। সেরা সিনেমাকে পুরস্কৃত করতে রয়েছে ন্যাশনাল অ্যাওয়ার্ডস ও অন্যান্য পুরস্কার। কিন্তু জানলে অবাক হবেন, সেরা নয়, সবচেয়ে খারাপ যে ছবিগুলি, তাদের জন্যও থাকে বিশেষ পুরস্কার।

নিকৃষ্টতমদের স্বীকৃতি দেওয়ার এই অ্যাওয়ার্ড অনুষ্ঠানগুলির নামও বিচিত্র। ভারতে এই ধরনের একাধিক অনুষ্ঠান হয়ে থাকে। যেমন ‘গোল্ডেন কলা অ্যাওয়ার্ডস’ বা ‘স্বর্ণ কদলী পুরস্কার’। বলিউডে ২০০৯ থেকে এই অনুষ্ঠান হয়ে আসছে।

‘ঘণ্টা অ্যাওয়ার্ডস’ বা ‘ঘণ্টা পুরস্কার’-ও দেওয়া হয় বলিউডের সবচেয়ে খারাপ ছবি বা নিকৃষ্টতম কলাকুশলীদের। ২০১১ সালে এই পুরস্কার চালু হয়। এই রকমই ফিল্ম ফেয়ার অ্যাওয়ার্ডসের পাল্টা পুরস্কার হল ‘ফিলম ফেল অ্যাওয়ার্ডস’। ২০১৩ সাল থেকে বছরের সবচেয়ে ব্যর্থ সিনেমাটিকে বেছে নেওয়া হয় এই পুরস্কারের ক্ষেত্রে।

আন্তর্জাতিক ক্ষেত্রেও চালু রয়েছে এমন উদ্ভট পুরস্কার। অস্কারের পাল্টা হিসেবে দেওয়া হয় গোল্ডেন র‌্যাসপবেরি অ্যাওয়ার্ডস। হলিউডের লড়ঝড়ে ছবিগুলিকে বেছে নেওয়া হয় এখানে। এই সব পুরস্কারগুলিই প্রমাণ করে বলিউড হোক বা হলিউড, বাজে সিনেমার সংখ্যা কোথাও কম নয়।

 

বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ তাফসীর


আপনার মন্তব্য