Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : ১৩ জুন, ২০১৯ ১৮:১৭

আঞ্চলিক কবিতা আর লোকসঙ্গীত নিয়ে অন্যস্বরের ভিন্ন আয়োজন

অনলাইন ডেস্ক

আঞ্চলিক কবিতা আর লোকসঙ্গীত নিয়ে অন্যস্বরের ভিন্ন আয়োজন

বহুসংস্কৃতির কানাডায় বাংলাদেশের মাটি আর শেকড়ের অনুভূতিকে যেনো ছড়িয়ে দিয়েছে অন্যস্বর। উপভোগ্য এক পরিবেশনায় শ্রোতাদের মুগ্ধ করেছে অন্যস্বরের 'মৃত্তিকার পংক্তিমালা ও শিকড়ের সুর'। গত শনিবার ৪৩৩ বার্চমাউন্টের দুর্গাবাড়ী’র মিলনায়তনে অন্যস্বর বসিয়েছিল আঞ্চলিক ভাষার কবিতা আর লোকগানের আসর। 

অন্যস্বরের প্রধান ব্যক্তিত্ব আহমেদ হোসেনের সূচনা বক্তব্যের মধ্য দিয়ে শুরু হয় অনুষ্ঠানমালা। হিমাদ্রী রয় সঞ্জীবের স্বাগত জানানোর পর সমবেত কণ্ঠে গাওয়া হয় বন্দনা সঙ্গীত। বন্দনা সঙ্গীতটিও অন্যস্বরের একেবারে নিজস্ব; সঞ্জীব রয় হিমাদ্রীর লেখা। মূল অনুষ্ঠান শুরুর আগে দর্শক শ্রোতা আর কলাকুশলীদের নিয়ে আয়োজন করা হয় চা চক্রের। এরপর শুরু হয় কবিতা আর গানে গানে মাটি আর শেকড়কে তুলে আনার পালা।

শ্রোতাদের কেবল বাংলাদেশে নয়; আঞ্চলিক বিশেষ বিশেষ জনপদে, বিশেষ সম্প্রদায়ের মধ্যে নিয়ে যাওয়ার চেষ্টা। সেই চেষ্টায় অন্যস্বরের শিল্পীরা সফল হয়েছেন- তাতে কোনো সংশয় নেই।  আবৃত্তি করেন রিফফাত মুনীর, মুনিমা শারমিন, জুলিয়া নাসরিন, রওশন জাহান উর্মি, দিলারা নাহার বাবু, রনি মজুমদার, আনিসা রশিদ লাকী, রোজিনা করিম কনক, নুসরাত জাহান চৌধুরী, হিমাদ্রী রয় সঞ্জীব, হাসি রহমান, ফারিহা রহমান প্রমুখ। গান করেন ফারহানা শান্তা, মুক্তি প্রসাদ, রিক্তা মজুমদার, শিরিন চৌধুরী।

বিডি-প্রতিদিন/শফিক


আপনার মন্তব্য