শিরোনাম
প্রকাশ : ১৭ ডিসেম্বর, ২০২০ ১৫:৫৯
প্রিন্ট করুন printer

প্রাঙ্গণেমোর ছেড়ে ৩০ নাট্যকর্মী গড়লো ‘থিয়েটারিয়ান’

অনলাইন ডেস্ক

প্রাঙ্গণেমোর ছেড়ে ৩০ নাট্যকর্মী গড়লো ‘থিয়েটারিয়ান’

বাংলাদেশের প্রথম সারির নাট্যদল প্রাঙ্গণেমোর থেকে দলের অর্ধেকেরও বেশি নাট্যকর্মী দলত্যাগ করেছেন। গত ১২ ডিসেম্বর প্রাঙ্গণেমোর ছেড়ে ৪ দিনের ব্যবধানে মহান বিজয় দিবসের দিন তারা ‘থিয়েটারিয়ান’ নামে নতুন দলের ঘোষণা দিয়েছেন। 

নিজস্ব চিন্তা-চেতনায় সময়োপযোগী ও সৃজনশীল ভাবনা নিয়ে কাজ করবে থিয়েটারিয়ান। এ লক্ষ্যে ৯ সদস্যবিশিষ্ট একটি আহ্বায়ক কমিটি করা হয়েছে। গণতান্ত্রিকভাবে দলটি পরিচালিত হবার লক্ষ্য তারা খুব শীঘ্রই দুই বছর মেয়াদী একটি পরিচালনা কমিটি গঠন করবেন।

নতুন দলের ঘোষণা উপলক্ষে গতকাল বুধবার সন্ধ্যায় রাজধানীর সেগুনবাগিচায় এক রেস্টুরেন্টে দলের সদস্যরা মিলিত হন। সেখানে আনন্দ-উচ্ছ্বাসের মধ্যে দিয়ে কেক কেটে নতুন দলের ঘোষণা দেয়া হয়। সেখানে উপস্থিত সকল সদস্য তাদের মতামত ব্যক্ত করেন। সেই
সাথে বেশ কিছু কর্মপরিকল্পনা নেয়া হয়। এর মধ্যে নতুন নাটক মঞ্চে আনার লক্ষ্যে খুব শীঘ্রই দলটি ষোষণা দেবে। থিয়েটারিয়ান সব সময় শিল্পের বিভিন্ন শাখায় কাজ করবে। তবে সবার আগে প্রাধান্য দেবে নাটক মঞ্চায়নে। দেশ-বিদেশের মান-সম্পন্ন নাটক তারা মঞ্চে আনবে, সেটা সাহিত্যের যেকোনো শাখাই হোক না কেন। এক্ষেত্রে সংখ্যার চেয়ে শিল্পমানকে অধিক গুরুত্ব দেয়া হবে। 

উল্লেখ্য, মহড়ার জন্য ঢাকার রামপুরায় একটি অস্থায়ী মহড়া কক্ষের ব্যবস্থা করা হয়েছে। 

থিয়েটারিয়ানের ৩০ জন সদস্য হলেন, মাইনুল তাওহীদ, জাহিদুল ইসলাম, সরোয়ার সৈকত, ইউসুফ পলাশ, মীর সালাউদ্দিন বাবু, রবি খান, আবু হায়াত মাহমুদ, সায়েম সিদ্দিক অপু, সীমান্ত আমীন, শুভেচ্ছা রহমান, বন্ধু তুহিন, রিগ্যান সোহাগ, আমিরুল মামুন, জয়নাল আবেদীন মনির, ডালিম মিলাদ, অনিন্দ্র কিশোর, সুমী মণ্ডল, তৌহিদ বিপ্লব, সায়েদুর রহমান, আহমেদ সুজন, লিটু রায়, রুহুল আমীন রাজা, চৈতালি হালদার, নিরঞ্জন নীরু, মাহমুদুল হাসান, রাকিব খান রনক, এম এম আর মিঠুন, ঊর্মিল মজুমদার, আব্দুল হাই ও আল-আভী জাহান টুসি।

বিডি-প্রতিদিন/বাজিত হোসেন


আপনার মন্তব্য

পরবর্তী খবর

প্রকাশ : ২৫ ফেব্রুয়ারি, ২০২১ ২৩:২৫
প্রিন্ট করুন printer

শাকিব এখনও সাবালক হতে পারেননি: সেলিম খান

অনলাইন ডেস্ক

শাকিব এখনও সাবালক হতে পারেননি: সেলিম খান
সেলিম খান ও শাকিব খান

আবারও আলোচনায় ঢাকাই চলচ্চিত্র ইন্ডাস্ট্রির 'কাদা ছোঁড়াছুঁড়ি'। সম্প্রতি, শাপলা মিডিয়া একশটি সিনেমা নির্মাণের ঘোষণা দেয়। অন্যদিকে, চিত্রনায়ক শাকিব খান এক সংবাদ সম্মেলনে একশ সিনেমার প্রযোজককে স্টুপিড বলে বসেন। আর শাকিবের এমন মন্তব্যে চটেছেন ঢাকাই সিনেমার চলচ্চিত্র এই নির্মাতা।

শাকিবের এমন মন্তব্যে প্রতিক্রিয়ায় শাপলা মিডিয়ার প্রযোজক সেলিম খান জানিয়েছেন, শাকিব খান যে মন্তব্য করেছেন তা সত্যিকার অর্থে একজন নাবালক ছেলের মতো। একজন সুপারস্টার তার জায়গা থেকে এইভাবে অফিসিয়ালি কথা বলতে পারেন না। তাছাড়া আমার সিনেমার বাজেট কত সে বিষয়েও আমরা কোনো কথা বলিনি।

সেলিম খান আর বলেন, আমার সিনেমায় ওপার বাংলার প্রসেনজিৎ, দেব, ঋতুপর্ণা, রজতাভ দত্তসহ আরো অনেকে কাজ করবেন। তাছাড়া আমাদের দেশের সাইমন, মাহি, নিরব থেকে শুরু করে অনেকেই কাজ করবেন। শাকিব খান এখনও নাবালক থেকে সাবালক হতে পারেননি। তাই এই কথাগুলো তিনি বলেছেন। 

সম্প্রতি  ১০০টি সিনেমা নির্মাণ করার বিশাল পরিকল্পনার ঘোষণা দেন শাপলা মিডিয়ার কর্ণধার সেলিম খান। চলতি মাসের ২২ তারিখ থেকে নতুন করে ১০টি সিনেমার শুটিং শুরু হয়েছে। এই মুহূর্তে শাপলা মিডিয়ার ব্যানারে নির্মিত হচ্ছে ‘কমান্ডো’, ‘গ্যাংস্টার’সহ বেশ কিছু সিনেমা।


বিডি প্রতিদিন/ ওয়াসিফ


আপনার মন্তব্য

পরবর্তী খবর

প্রকাশ : ২৫ ফেব্রুয়ারি, ২০২১ ১৮:৪৯
আপডেট : ২৫ ফেব্রুয়ারি, ২০২১ ১৯:০১
প্রিন্ট করুন printer

শাপলা মিডিয়ার ৩ ছবিতে কায়েস আরজু

অনলাইন প্রতিবেদক

শাপলা মিডিয়ার ৩ ছবিতে কায়েস আরজু
কায়েস আরজু

ঢাকাই সিনেমার এ প্রজন্মের নায়কদের মধ্যে আলোচিত মুখ কায়েস আরজু। এরই মধ্যে ৯টি ছবি মুক্তি পেয়েছে তার। এছাড়া মুক্তির অপেক্ষায় রয়েছে আরও বেশ কয়েকটি ছবি। নতুন খবর হচ্ছে তিনি প্রযোজনা সংস্থা শাপলা মিডিয়ার তিনটি ছবিতে চুক্তিবদ্ধ হয়েছেন। 

এর মধ্যে ‘এক পশলা বৃষ্টি’ নামের প্রথম ছবির কাজ শুরু হয়েছে। এই ছবির মধ্য দিয়ে প্রথমবার কায়েস আরজু ও আচঁলের রসায়ন দেখতে পারবে দর্শক। এছাড়া প্রযোজনা সংস্থা শাপলা মিডিয়া ও পরিচালক জাফর আল মামুনের সঙ্গেও এটাই আরজুর প্রথম কাজ।

ছবিটি নিয়ে চিত্রনায়ক কায়েস আরজু বাংলাদেশ প্রতিদিনকে বলেন, ‘এক পশলা বৃষ্টি’ মূলত একটা পিওর প্রেমের ছবি। আমি এত দিন যে ধরনের ছবিতে অভিনয়ের জন্য মুখিয়ে ছিলাম, বলা যায় এই ছবির গল্প তেমনই। একটা হৃদয় বিদারক প্রেমের কাহিনী উঠে আসবে এই ছবিতে।

‘আমরা অতীতে বহুবার দেখেছি ছবি চলে গল্পে। গল্প ভালো না হলে সেই ছবি বেশি সময় আলোচনায় থাকতে পারে না। এই ছবির গল্প শুনে আমার মনে হয়েছে গদবাধা ছকের বাইরে হৃদয়স্পর্শী কিছু একটা হতে যাচ্ছে। সব কিছু ঠিক থাকলে আশা করি দর্শকরা নিরাশ হবেন না।’

এই চিত্রনায়ক আরও বলেন, করোনা পরবর্তী সময়ে এসে বর্তমানে দেশের চলচ্চিত্রাঙ্গনে যে পজিটিভ আবহ দেখছি, তা আমার ক্যারিয়ারের বিগত দশ বছরেও দেখিনি। অনেকেই কাজ না পেয়ে খারাপ সময় পার করছিলেন, তবে সম্প্রতি সরকারের বড় ঘোষণা ও শাপলা মিডিয়ার উদ্যোগে গতিশীলতা এসেছে ফিল্মপাড়ায়। 

আরজু উচ্ছ্বাস প্রকাশ করে বলেন, এই মুহূর্তে দেশের বড় প্রযোজনা প্রতিষ্ঠান হচ্ছে শাপলা মিডিয়া। তাদের নতুন তিনটি সিনেমায় চুক্তিবদ্ধ হয়েছি। সিনেমার গল্পগুলোতে থাকছে নতুনত্ব। আশা করছি, সিনেমাগুলো থেকে দর্শক বিনোদনের ভাল উপকরণ পাবেন।

উল্লেখ্য, গত ২৩ ফেব্রুয়ারি শাপলা মিডিয়ার তিন সিনেমায় চুক্তিবদ্ধ হন কায়েস আরজু। এর মধ্যে প্রথম সিনেমার শুটিং আজ গতকাল (২৪ ফেব্রুয়ারি) উত্তরার একটি শুটিং হাউজে শুরু হয়েছে। ছবিটি এ বছরেই মুক্তির পরিকল্পনা রয়েছে। 

বিডি-প্রতিদিন/শফিক


আপনার মন্তব্য

পরবর্তী খবর

প্রকাশ : ২৫ ফেব্রুয়ারি, ২০২১ ১৭:০৯
প্রিন্ট করুন printer

এবার ‘বুক চিন চিন ২.০’ নিয়ে আসছেন তুহিন-আয়েশা

অনলাইন ডেস্ক

এবার ‘বুক চিন চিন ২.০’ নিয়ে আসছেন তুহিন-আয়েশা

নতুন আবহে শফিক তুহিন ও আয়েশা মৌসুমীর কণ্ঠে উঠলো ১৮ বছর আগের পুরনো গান। বদিউল আলম খোকনের পরিচালনায় ২০০৩ সালে মুক্তি পায় ‘বাস্তব’ ছবি, মান্না-পূর্ণিমা অভিনীত সেই ছবির ‘বুক চিন চিন করছে হায়’ ফের গাইলেন তারা।

জানা গেছে, কবির বকুলের কথায় মূল গানটির সুর-সংগীতায়োজন করেছেন আলী আকরাম শুভ। কথা-সুর ঠিক রেখে নতুন করে গানটি তৈরি করেছেন আলভী আল বেরুনী। অনুপম রেকর্ডস-এর ব্যানারে গানটির একটি ব্যয়বহুল ভিডিও নির্মাণ করেছেন কোরিওগ্রাফার হাবিব।  

বিএফডিসিতে সম্প্রতি এই গানের শুটিং হয়েছে। ‘বুক চিন চিন ২.০’ শিরোনামের গানটিতে শফিক তুহিন-আয়েশা মৌসুমী ছাড়াও মডেল হিসেবে অংশ নেন সুপ্ত ও শাকিলা পারভীন। যা প্রকাশ হবে চলতি মাসেই।

উল্লেখ্য, ২০০৩ সালে মুক্তি পাওয়া বাস্তব ছবির ওই গানটি তখন তুমুল জনপ্রিয়তা পায়। যাতে কণ্ঠ দিয়েছিলেন এন্ড্রু কিশোর ও ডলি সায়ন্তনী। তাদের গাওয়া সেই গানটি এবার নতুন করে কণ্ঠে তুলেছেন শফিক তুহিন ও আয়েশা মৌসুমী।

বিডি-প্রতিদিন/শফিক


আপনার মন্তব্য

পরবর্তী খবর

প্রকাশ : ২৫ ফেব্রুয়ারি, ২০২১ ১৬:১৯
প্রিন্ট করুন printer

ইরফান-টয়ার কী নিয়ে ‘এগ্রিমেন্ট’ হলো?

অনলাইন ডেস্ক

ইরফান-টয়ার কী নিয়ে ‘এগ্রিমেন্ট’ হলো?

জহির করিমের রচনায় ও রাহাত মাহমুদের পরিচালনায় এনটিভিতে আগামী শুক্রবার রাত সাড়ে ৯টায় প্রচার হবে একক নাটক ‘এগ্রিমেন্ট’। নাটকের গল্পে মূলত দুই বন্ধুর এগ্রিমেন্টকে তুলে ধরা হয়েছে।

নাটকটিতে বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন ইরফান সাজ্জাদ, মুমতাহিনা টয়া, জহির করিম, সোহাগ, রেশমী, লৌহ পলাশ প্রমুখ। নির্মাতা রাহাত মাহমুদ জানান, ‘দুই বন্ধু আগে থেকে ঠিক করে রাখে, তাদের ছেলেমেয়ে বড় হলে বিয়ে দেবে। কিন্তু ছেলেমেয়েদের যখন পরিচয় হয়, তাদের মধ্যে নানা কারণে ঝগড়া হতে থাকে। 

এক পর্যায়ে, দুই পরিবার পরিকল্পনা করে তাদের অন্য জায়গায় বিয়ে দিতে চায়। তখন আবার দুজন অন্য কোথাও বিয়ে করতে রাজি হয় না। এভাবে এগিয়ে যাবে নাটকের গল্প।’

বিডি-প্রতিদিন/শফিক


আপনার মন্তব্য

পরবর্তী খবর

প্রকাশ : ২৫ ফেব্রুয়ারি, ২০২১ ১৩:৫৮
প্রিন্ট করুন printer

বিজেপিতে যোগ দিলেন অভিনেত্রী পায়েল

অনলাইন ডেস্ক

বিজেপিতে যোগ দিলেন অভিনেত্রী পায়েল

পশ্চিমবঙ্গের রাজনীতি নিয়ে সরগরম টলিউড। তারকাদের দলাদলি নিয়ে হইচই পেড়ে গেছে। এরই ধারাবাহিকতায় এবার টলিউড অভিনেত্রী পায়েল সরকার বিজেপিতে যোগ দিলেন। 

বিজেপির সর্বভারতীয় সভাপতি জে পি নাড্ডার উপস্থিতিতে হাতে পতাকা তুলে দিয়ে পায়েলকে স্বাগত জানান দলটির পশ্চিমবঙ্গ রাজ্যের রাজ্য সভাপতি দিলীপ ঘোষ।

এর আগে, গতকাল টলিউড তারকার ঢল নেমেছিল তৃণমূলে। মমতার হাত থেকেই দলীয় পতাকা নিয়েছিলেন সায়নীর ঘোষ, কাঞ্চন মল্লিকরা। ধারণা করা হচ্ছে, আজ তার পাল্টা দিল বিজেপি। বিজেপিতে নাম লেখালেন পায়েল সরকার। 

উল্লেখ্য, বিধানসভা নির্বাচনের আগে কার্যত দু’ভাগে ভাগ হয়ে গেছে টলিপাড়া। একসময়ে যে দলে ভিক্টর ব্যানার্জি বা জর্জ বেকার ছাড়া টলিপাড়ার প্রতিনিধি খুঁজে পাওয়াই দুস্কর ছিল, সেখানেই তারকার ঢল।

সূত্র : ইন্ডিয়ান এক্সপ্রেস।

বিডি-প্রতিদিন/শফিক


আপনার মন্তব্য

পরবর্তী খবর