২৫ জানুয়ারি, ২০২৩ ০৯:০৪

‘পাঠান’ নিয়ে আর প্রতিবাদ না করার ঘোষণা বিশ্ব হিন্দু পরিষদের

অনলাইন ডেস্ক

‘পাঠান’ নিয়ে আর প্রতিবাদ না করার ঘোষণা বিশ্ব হিন্দু পরিষদের

সংগৃহীত ছবি

আজ ২৫ জানুয়ারি মুক্তি পাচ্ছে শাহরুখ-দীপিকার ‘পাঠান’। মঙ্গলবার মুক্তির ঠিক একদিন আগে সুখবর পেল ছবিটি। কাটল সমস্ত জটিলতার মেঘ। পাঠান’ ছবির বিরুদ্ধে যত বিরোধ, প্রতিবাদ ছিল, তা প্রত্যাহার করে নিল বিশ্ব হিন্দু পরিষদ, গুজরাট শাখা।

প্রথম থেকেই এই ছবিকে নানা বিরোধিতা সইতে হয়েছে। সেই ‘বেশরম রং’ গানটি যেদিন থেকে মুক্তি পেয়েছে, সেদিন থেকেই নানা প্রতিবাদ, বিক্ষোভের মুখে পড়েছে শাহরুখের ‘পাঠান’। এমনকি সেন্ট্রাল বোর্ড অব সার্টিফিকেশন ছাড় দিলেও, প্রধানমন্ত্রী বার্তা দিলেও শুনতে নারাজ ছিল বিশ্ব হিন্দু পরিষদ এবং বজরং দল। গুজরাট থেকে আসামের একাধিক হলে এই কারণে ভাঙচুর চালানো হয়, হল মালিকদের দেওয়া হয় হুমকিও। অবশেষে সেসব প্রত্যাহার করে নিল গুজরাট শাখার বিশ্ব হিন্দু পরিষদ। কিন্তু আচমকা হলটা কী?

সেন্ট্রাল বোর্ড অব সার্টিফিকেশনের পক্ষ থেকে এই ছবির যে গানটি এবং যে শব্দগুলো নিয়ে সকলের আপত্তি ছিল সেগুলো বাদ দেওয়া বা বদলে দেওয়া হয়েছে। ফলে যা নিয়ে আপত্তি ছিল অনেকের, সেটাই যখন আর রাখা হয়নি তখন আর আপত্তি করবে কী নিয়ে! তাই সব ধরনের আপত্তি প্রত্যাহার করে নেওয়া হল। এমনটাই জানিয়েছেন গুজরাটের বিশ্ব হিন্দু পরিষদের সেক্রেটারি অশোক রাভাল।

বেশরম রং গানটিতে দীপিকা পাড়ুকোনকে একটি গেরুয়া বিকিনিতে দেখা গিয়েছিল। সেই থেকেই যত বিতর্কের সূত্রপাত। একাধিক হিন্দু নেতা থেকে বিশ্ব হিন্দু পরিষদসহ অনেকেই নিষিদ্ধ করার কথা বলেছিলেন ছবিটিকে।

পিটিআইকে দেওয়া এক সাক্ষাৎকারে অশোক রাভাল জানিয়েছেন, সেন্ট্রাল বোর্ড অব সার্টিফিকেশনের পক্ষ থেকে ৪০ থেকে ৪৫টা ভুল শোধরানো হয়েছে রং, গান, কাপড়, ইত্যাদি মিলিয়ে। এখন আর সমস্যা নেই। এটা হিন্দুদের জয় বলেই তিনি ঘোষণা করেন। তার কথায়, ‘বজরং দলের প্রতিবাদ দেখে সেন্ট্রাল বোর্ড অব সার্টিফিকেশনের পক্ষ থেকে পাঠানে একাধিক বদল আনা হয়েছে, গান থেকে একাধিক শব্দ, রং পাল্টানো হয়েছে যা খুশির খবর। আমি সকল হিন্দুদের সাধুবাদ জানাই যারা এই লড়াইটা লড়লেন নিজের ধর্ম এবং সংস্কৃতির জন্য।”

এর আগে গুজরাটের একাধিক হলে ভাঙচুর চালায় বিশ্ব হিন্দু পরিষদ এবং বজরং দল। এমনকি রবিবারও বিশ্ব হিন্দু পরিষদের পাঁচ সদস্যকে গ্রেফতার করা হয় প্রেক্ষাগৃহে প্রতিবাদ দেখানোর জন্য। তারা সেখানে গিয়ে এই ছবির পোস্টার ইত্যাদি ছিঁড়ে ফেলেছিলেন।

আপাতত এসব বিতর্ক থামল। দীপিকা, শাহরুখ, জন অভিনীত পাঠান গোটা ভারতজুড়ে ৫০০০টির বেশি হলে দেখানো হবে বলে জানা গেছে। ২৫ জানুয়ারি ভোর ৬টা থেকে এই ছবির স্ক্রিনিং শুরু হয়ে গেছে।

বিডি প্রতিদিন/কালাম

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর