২৬ মে, ২০২৪ ০১:১৫

কান চলচ্চিত্র উৎসবে যেসব সিনেমা পুরস্কার পেল

অনলাইন ডেস্ক

কান চলচ্চিত্র উৎসবে যেসব সিনেমা পুরস্কার পেল

গত ১৪ মে শুরু হয়েছিল কান চলচ্চিত্র উৎসবের আসর। মূল প্রতিযোগিতা বিভাগে স্বর্ণ পামের জন্য লড়েছে ২২টি চলচ্চিত্র।

স্বর্ণপাম জিতেছে ‘আনোরা’ সিনেমাটি। এটি সেভাবে আলোচনায় না থাকলেও ফ্রান্সিস ফোর্ড কপোলা, আলী আব্বাসি, জ্যাক অদিয়াঁর, ক্রোনেনবার্গ, কানাডা, জিয়া জ্যাং-কির মতো নির্মাতাদের টপকে শেষ পর্যন্ত স্বর্ণপাম জিতেছে শন বেকারের সিনেমাটি।

সিনেমাটি এক যৌনকর্মীর জীবনের গল্প নিয়ে তৈরি হয়েছে। কমেডি-ড্রামা ঘরানার এই সিনেমায় অভিনয় করেছেন মাইকি ম্যাডিসন। পুরস্কার জয়ের পর প্রাথমিক প্রতিক্রিয়ায় শন বেকার বলেন, আজ রাতে কী হচ্ছে আমি ঠিক বুঝতে পারছি না।

এবারের কান উৎসবে একের পর এক চমক দেখাচ্ছে ভারত। গতরাতেই আঁ সার্তে রিগায় বিভাগে সেরা অভিনেত্রীর পুরস্কার জিতেছেন কলকাতার অভিনেত্রী অনসূয়া সেনগুপ্ত। কনস্ট্যানটিন বোঁজ্যনভের ‘দ্য শেমলেস’ সিনেমার জন্য এ পুরস্কার পান তিনি। আজ মূল প্রতিযোগিতা বিভাগেও চমকে দিল ভারতীয় সিনেমা।

চলতি বছর কান উৎসবের দ্বিতীয় সর্বোচ্চ পুরস্কার গ্রাঁ প্রিঁ জিতেছে পায়েল কাপাডিয়ার ‘অল উই ইমাজিন অ্যাস লাইট’। কানে প্রদর্শনীর পর ৮ মিনিটের স্ট্যান্ডিং ওভেশন পেয়েছে এই ছবি। ৩০ বছরের মধ্যে প্রথম ভারতীয় সিনেমা যা কান চলচ্চিত্র উৎসবের প্রধান প্রতিযোগিতা বিভাগে নিজের জায়গা করে নিয়েছিল, আর নিয়েই জিতল গুরুত্বপূর্ণ পুরস্কার। সিনেমাটিতে অভিনয় করেছেন কানি কুশ্রুতি, দিব্যা প্রভা, ছায়া কদম, ঋধু হারুন।

সেরা অভিনেত্রীর পুরস্কার পেয়েছেন এবারের উৎসবের আলোচিত সিনেমা ‘এমিলিয়া পেরেজ’-এর চার অভিনেত্রী অ্যাড্রিয়ানা পাজ, যোয়ি সালদানা, সেলেনা গোমেজ ও ক্লারা সোফিয়া গ্যাসকন। সিনেমাটির নির্মাতা স্বর্ণ পামজয়ী ফরাসি পরিচালক জ্যাক অডিয়াঁর।

‘কাইন্ডস অব কাইন্ডনেস’ সিনেমায় অভিনয়ের জন্য সেরা অভিনেতার পুরস্কার পেয়েছেন মার্কিন অভিনেতা জেসি প্লেমনস। সেরা চিত্রনাট্যের পুরস্কার পেয়েছেন কোরালি ফারজাঁ।

আলোচিত ইরানি নির্মাতা মোহাম্মদ রাসুলফ তার ‘দ্য সিড অব দ্য স্যাক্রেড ফিগ’ সিনেমার জন্য বিশেষ পুরস্কার পেয়েছেন। দেশের বিরুদ্ধে ষড়যন্ত্রের অভিযোগে চলতি মাসেই তাকে আট বছরের কারাদণ্ড দেওয়া হয়। দণ্ড মাথায় নিয়েই ইরান থেকে পালিয়ে কানে উৎসবে হাজির হয়েছেন তিনি।

বিডিপ্রতিদিন/কবিরুল

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর