শিরোনাম
প্রকাশ : ২৩ মার্চ, ২০২০ ১৯:২২
আপডেট : ২৩ মার্চ, ২০২০ ১৯:৪৪

করোনার দিনগুলোতে সংসদ সদস্যদের দায়িত্ব

ফরিদ কবির

করোনার দিনগুলোতে সংসদ সদস্যদের দায়িত্ব
ফরিদ কবির

১০ দিনের সাধারণ ছুটিতে সবচাইতে বেশি বিপদে পড়বেন নিম্ন আয়ের লোকজন। যারা দিন চলেন দিনের আয় দিয়েই। বিশেষ করে, সিএনজি, বাস ও রিকশাচালক, চা বা ফল ও সবজি বিক্রেতা, বিভিন্ন কারখানার শ্রমিক ইত্যাদি। এবার দেখা দরকার, সংসদ সদস্যরা এইসব নিম্ন আয়ের লোকজনের কোনো কাজে আসেন কিনা।

সরকারেরই অবশ্য উচিত, এ দায়িত্বটি স্থানীয় সরকারসহ সংসদ সদস্যদের দেয়া।

সংসদ সদস্যদের কাজ হবে, স্বেচ্ছাসেবকদের মাধ্যমে নিজেদের এলাকার দরিদ্র ও নিম্নবিত্তের লোকজনের কাছে বিনামূল্যে নিত্যপণ্য পৌঁছে দেয়া। প্রতিটি পরিবারের জন্য দেয়া যেতে পারে অন্তত ১০ কেজি চাল, ২ কেজি করে ডাল ও আলু এবং এক লিটার তেল। এতে প্রতিটি পরিবার পিছু খরচ হতে পারে মাত্র ১০০০ টাকা বা এর চাইতে কিছু বেশি। একটি এলাকায় ২ হাজার দরিদ্র পরিবার থাকলেও পরিবার পিছু খরচ হবে ২ লাখ টাকা। দশ দিনে খরচ হবে ২০ লাখ টাকা থেকে বড় জোর ত্রিশ লাখ টাকা।

সংসদ সদস্যদের অধিকাংশই কোটি-কোটিপতি। তাদের জন্য এটুকু দায়িত্ব পালন করা একেবারেই কঠিন কিছু নয়। তারা কি নিজ নিজ এলাকার বস্তি ও দরিদ্র এলাকাগুলোতে থাকা মানুষদের বাড়ি বাড়ি এটুকু পণ্য পৌঁছে দেয়ার ব্যবস্থা করতে পারেন না?

এরকম একটা দুর্যোগপূর্ণ সময়েই দেখার পালা, মাননীয় সংসদ সদস্যরা তাদের নিজেদের এলাকার দরিদ্র নাগরিকদের প্রতি কতটা মানবিক আচরণ করেন।

(ফেসবুক থেকে সংগৃহীত)

লেখক: সাংবাদিক

বিডি-প্রতিদিন/সালাহ উদ্দীন


আপনার মন্তব্য