১৪ মে, ২০২৩ ১৩:৩০

ছোটবেলায় মা দিবসে মাকে ভালবাসার কথা বলিনি!

ইফতেখায়রুল ইসলাম

ছোটবেলায় মা দিবসে মাকে ভালবাসার কথা বলিনি!

ইফতেখায়রুল ইসলাম

আমাদের পরিবারে ছোটকাল থেকেই ভালবাসার প্রকাশ বলতে কিছু ছিল না! জন্মদিনের শুভেচ্ছা জ্ঞাপন, বিশেষ দিনে ভালবাসার অভিব্যক্তি এসব আমাদের কাছে কিছুটা লজ্জা মিশ্রিত বিষয় থাকায় আমরা কখনোই এর আশপাশ দিয়ে হাঁটিনি। 

ছোটবেলায় মা দিবসে মাকে কখনো ভালবাসার কথা বলিনি! না বলাটাই বরং আমাদের ভালবাসা ছিল হয়তো! রাগ, ক্ষোভ, কান্না সবকিছুই মায়ের কাছে ছিল, বাবা সবকিছু জানতেন মায়ের মাধ্যমে। আমাদের বাবা ঠিক মায়ের মতো উন্মুক্ত ছিলেন না। বাবাকে বরং আমরা ভয় পেতাম। আমরা বড় হতে থাকি, আমাদের মা, বাবা ছোট হতে থাকেন, দুর্বল হতে থাকেন। আশ্রয় চাই তাঁরা বলতেন না কিন্তু আচার, আচরণে তাঁরা অবচেতনভাবেই বুঝিয়ে দিতেন আমরা ছাড়া আর কেউ নেই তাঁদের! আমাদের বড় হওয়ার সাথে সাথে তাঁদের প্রতি ছোটবেলায় করা আমাদের ভুল আচরণ তাঁরা আর নিতে পারেন না, কাঁটা হয়ে বিঁধে তাঁদের হৃদয়ে! 

বড় হতে হতে দিবসগুলো বুঝতে শিখলেও বাবা, মায়ের কাছে আমাদের উন্মুক্ত হওয়া ঠিক হয়ে উঠেনি। মাকে হারিয়েছি সেই ২০১৬ সালে। মা বেঁচে থাকলে এখন হয়তো মায়ের কাছে যেতাম, একটু পাশে বসে থাকতাম এর বেশি কিছু পারতাম বলে মনে হয় না! আমরা বড় হয়েছি, আমাদের মা, বাবা ছোট হয়েছিলেন। এখন আমরা ছোট হচ্ছি আমাদের সন্তানেরা বড় হচ্ছে! 

রাতে বিছানায় ঘুমুতে যাওয়ার সাথে সাথে আমার ছোট্ট মেয়ে, আমার মা ইনায়া বলে, 'বাবা তোমার মাথার পাকা চুল কেন এটা ফেলো তো, আমি তোমাকে বুড়া দেখতে চাই না!' আমি অবাক বিস্ময়ে ভেবে দেখলাম একই কথা আমি আমার বাবাকে বলেছিলাম! গতকাল রাতে বাসায় ফিরতেই দেখি আমার মেয়ে সোফায় বসে আছে, আমাকে হাতের ইশারা দিয়ে বললো, "বাবা আসো আমার কোলে এসে শোও!"  আমার চোখে সাথে সাথে পানি চলে আসলো পাছে আমার মেয়ে দেখে ফেলে তাই চেহারা ঘুরিয়ে ফেলি! আমাদের মায়েরা এভাবেই মেয়ে রুপে আমাদের মাঝে ফিরে আসে মহান রাব্বুল আলামিনের আশীর্বাদে! 

সকল কন্যা যারা তাঁদের এতিম বাবাদের মা হয়ে উঠে, বাবার হৃদয়কে শীতল করে তুলছে, মহান স্রষ্টা তাঁদের অনিঃশেষ মঙ্গল করুন। 
মায়ের শেষ সময়ের প্রতিটি মুহূর্তে মায়ের পাশে ছিলাম এটা আমার পরম প্রশান্তির জায়গা কিন্তু মাকে বলা হয়ে উঠেনি, 'মা আপনাকে ভালবাসি'! আমার মেয়ে রূপী মাকে আমি বারবার বলি, বাবা তোমাকে অনেক ভালবাসে। ভালো থাকো গো ছোট্ট মা আমার! জেনে রেখো, তোমার বাবা তোমার জন্য হাসতে হাসতে জীবন দিয়ে দিতে পারবে...!


(ফেসবুক থেকে সংগৃহীত)

লেখক : এডিসি, ক্যান্টনমেন্ট ও খিলক্ষেত, ডিএমপি।

 

বিডি প্রতিদিন/ ওয়াসিফ

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর