শুক্রবার, ১৮ এপ্রিল, ২০১৪ ০০:০০ টা

খোকন রাজাকারের রায় যে কোনো দিন

খোকন রাজাকারের রায় যে কোনো দিন

মানবতাবিরোধী অপরাধে অভিযুক্ত ফরিদপুরের নগরকান্দা পৌর মেয়র ও বিএনপি নেতা জাহিদ হোসেন খোকনের বিরুদ্ধে মামলার কার্যক্রম শেষ হয়েছে। তিনি পলাতক থাকায় তার অনুপস্থিতিতেই এ মামলার বিচার চলে। বিচার কার্যক্রম শেষ হওয়ার পর গতকাল মামলাটি রায়ের জন্য অপেক্ষমাণ (সিএভি) রেখেছেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল। এখন যে কোনো দিন এ মামলার রায় দেওয়া হবে। বিচারপতি এম ইনায়েতুর রহিমের নেতৃত্বাধীন ট্রাইব্যুনাল-১ এ আদেশ দেন। ট্রাইব্যুনালের অন্য দুই সদস্য বিচারপতি জাহাঙ্গীর হোসেন এবং বিচারপতি আনোয়ারুল হক।

এর আগে উভয় পক্ষের যুক্তিতর্ক উপস্থাপন শেষ হয়। প্রসিকিউশনের পক্ষে যুক্তিতর্ক উপস্থাপন করেন প্রসিকিউটর মোখলেসুর রহমান বাদল ও প্রসিকিউটর সাবিনা ইয়াসমিন খান মুন্নী এবং আসামি পক্ষে রাষ্ট্রনিযুক্ত আইনজীবী আবদুস শুকুর খান। প্রসিকিউটর সাবিনা ইয়াসমিন খান মুন্নী বলেন, প্রত্যক্ষদর্শী সাক্ষীর সাক্ষ্য, তথ্য-উপাত্ত ও যুক্তিতর্কের মাধ্যমে খোকনের বিরুদ্ধে সব অভিযোগই সন্দেহাতীতভাবে প্রমাণ করতে সক্ষম হয়েছি। আমরা তার সর্বোচ্চ শাস্তি আশা করছি। এ আসামি স্থানীয়ভাবে খোকন রাজাকার নামে পরিচিত। তার হাত থেকে নারী-পুরুষ-শিশু কেউ রক্ষা পায়নি। অন্যদিকে অভিযুক্ত খোকন খালাস পাবেন বলে আশা করেন আইনজীবী আবদুস শুকুর খান। এ আইনজীবী বলেন, প্রসিকিউশন অভিযোগ প্রমাণ করতে পারেনি।

মানবতাবিরোধী অপরাধে বিচার শুরুর আগে জাহিদ হোসেন খোকনকে ট্রাইব্যুনালে হাজির হতে দুটি জাতীয় দৈনিকে বিজ্ঞপ্তি দেওয়া হয়। কিন্তু তিনি হাজির না হওয়ায় তার অনুপস্থিতিতেই বিচার চলে। গত বছর ৯ অক্টোবর মানবতাবিরোধী অপরাধের ১১টি অভিযোগ গঠনের মধ্য দিয়ে ট্রাইব্যুনালে খোকনের বিচার শুরু হয়। এতে তার বিরুদ্ধে হত্যা, ধর্ষণ, ধর্মান্তর, অগি্নসংযোগ ও লুটপাট, দেশান্তরে বাধ্য করা ও নির্যাতনের অভিযোগ আনা হয়। অভিযোগের পক্ষে সাক্ষ্য দেন মামলার তদন্ত কর্মকর্তাসহ প্রসিকিউশনের ২৪ জন সাক্ষী। তবে আসামি পক্ষ কোনো সাফাই সাক্ষী হাজির করতে পারেনি। এ মামলায় গত বছর ১৯ নভেম্বর খোকনের বিরুদ্ধে উদ্বোধনী বক্তব্য উপস্থাপন করে প্রসিকিউশন। গত বছর ১৮ জুলাই আনুষ্ঠানিক অভিযোগ আমলে নিয়ে তার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেন ট্রাইব্যুনাল। ওই বছরের ২৯ মে তদন্ত সংস্থা প্রসিকিউশনে তদন্ত প্রতিবেদন দাখিল করে। ২০১২ সালের ১৬ এপ্রিল শুরুর পর গত বছর ২৮ মে খোকনের বিরুদ্ধে তদন্ত কার্যক্রম শেষ করেন তদন্ত কর্মকর্তা সত্য রঞ্জন রায়। খোকন এক সময় জামায়াতে ইসলামীর সঙ্গে সংশ্লিষ্ট থাকলেও পরে তিনি বিএনপিতে যোগ দেন।

মোবারকের বিরুদ্ধে যুক্তিতর্ক ১১ মে : মানবতাবিরোধী অপরাধে অভিযুক্ত ব্রাহ্মণবাড়িয়া আওয়ামী লীগের বহিষ্কৃত নেতা মোবারক হোসেনের বিরুদ্ধে ১১ মে যুক্তিতর্ক শুরু হবে। ট্রাইব্যুনাল-১ এ দিন ধার্য করেন। গতকাল মোবারকের পক্ষে তৃতীয় সাক্ষীর সাক্ষ্য গ্রহণের কথা থাকলেও আসামি পক্ষ সাক্ষী হাজির করতে পারেনি। এ কারণে সাফাই সাক্ষ্য গ্রহণ সমাপ্ত করে যুক্তিতর্ক উপস্থাপনের দিন ধার্য করা হয়।

বার্গম্যানের ব্যাখ্যায় সন্তুষ্ট নন ট্রাইব্যুনাল : আদালত অবমাননার অভিযোগের জবাবে সাংবাদিক ডেভিড বার্গম্যানের দেওয়া ব্যাখ্যায় সন্তুষ্ট না হওয়ার কথা জানিয়েছেন ট্রাইব্যুনাল-২। আদালত অবমাননার অভিযোগে তার বিরুদ্ধে কেন শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করা হবে না তা জানতে চাওয়া হয়েছে। ১৫ দিনের মধ্যে এর জবাব দিতে বলা হয়েছে।

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর