শনিবার, ১০ মে, ২০১৪ ০০:০০ টা

মুজিবের নিখোঁজ নিয়ে দ্বিধায় সুনামগঞ্জ বিএনপি

রহস্যের আবর্তেই ঘুরপাক খাচ্ছে সুনামগঞ্জের যুক্তরাজ্যপ্রবাসী বিএনপি নেতা মুজিবুর রহমান মুজিবের 'নিখোঁজ' হওয়ার বিষয়টি। নতুন নতুন ঘটনা প্রতিদিনই জন্ম দিচ্ছে এসব রহস্যের। 'নিখোঁজ' হওয়ার শুরুর দিকে স্থানীয় বিএনপি বিষয়টিকে রাজনৈতিক দৃষ্টিভঙ্গি থেকে দেখলেও তার ব্যক্তিগত জীবনের চমকপ্রদ সব তথ্য ও যুক্তরাজ্যে জেল খাটার বিষয়টি প্রকাশ হওয়ার পর রীতিমতো দ্বিধায় পড়েছেন দলটির নেতা-কর্মীরা। রাজনৈতিক গুম, ব্যক্তিগত প্রতিপক্ষের দ্বারা অপহরণ নাকি আত্দগোপন- তা অনুমান করতে যেমন হিমশিম খাচ্ছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী, তেমনি তার রাজনৈতিক সহকর্মীরাও। তবে শেষোক্ত দুটি বিষয়ের ওপর গুরুত্ব দিয়ে মুজিবকে উদ্ধারের চেষ্টা চালাচ্ছে পুলিশ। শেষ খবর পাওয়া পর্যন্ত মুজিবকে উদ্ধারের চেষ্টায় ময়মনসিংহে অবস্থান করছেন সুনামগঞ্জের অতিরিক্ত পুলিশ সুপার হেমায়েতুল ইসলাম। 'নিখোঁজ' হওয়ার পর মোবাইল ট্র্যাকিংয়ের সূত্র ধরে সে এলাকায় একাধিক অভিযান চালিয়ে তাকে উদ্ধারে ব্যর্থ হয়েছে পুলিশ। ময়মনসিংহের অতিরিক্ত পুলিশ সুপার বাংলাদেশ প্রতিদিনকে জানান, গতকাল পর্যন্ত জেলার মুক্তাগাছা, কাঠখোলা ও উপশহর এলাকায় তাকে উদ্ধারে পুলিশ পৃথক পৃথক অভিযান চালিয়েও সন্ধান পায়নি। তিনি আরও জানান, তাকে উদ্ধারের জন্য র্যাবও মাঠে কাজ করছে।

এদিকে, গতকাল বাংলাদেশ প্রতিদিনে বিএনপি নেতা মুজিবুর রহমান মুজিবের যুক্তরাজ্যে জেল খাটাসহ বিভিন্ন ব্যক্তির সঙ্গে গুরুতর ব্যবসায়িক দ্বন্দ্বের বিষয়টি প্রকাশ হওয়ার পর স্থানীয় বিএনপি তার 'নিখোঁজ' হওয়া নিয়ে আন্দোলন-সংগ্রাম এগিয়ে নেওয়ার ব্যাপারে অনেকটাই দ্বিধায় পড়েছে। নাম প্রকাশে অনিচ্ছুক জেলা বিএনপির একাধিক নেতা জানান, মুজিবের সন্ধান দাবিতে আন্দোলন করা হলেও সরকার তাকে গুম করেছে- এমন দাবি আর জোর দিয়ে বলতে পারছেন না তারা। অন্য একটি সূত্র জানায়, অতি সম্প্রতি শহরের পুরাতন বাসস্টেশনে ক্রয়সূত্রে মালিক দাবি করে বিরোধপূর্ণ একটি মূল্যবান দোকানঘর দখল এবং সেখানকার এক তলা ঘরকে তিন তলা পর্যন্ত নির্মাণ করেছেন মুজিব। মজার ব্যাপার হচ্ছে, এ ঘরটি নির্মাণ করতে তাকে প্রত্যক্ষ সহযোগিতা করেছে স্থানীয় ছাত্রলীগ-যুবলীগের একটি অংশ। জানা গেছে, এ বিষয়ে তাকে নেপথ্যে সহযোগিতা করেছেন তার আত্দীয়, জেলা আওয়ামী লীগের এক প্রভাবশালী নেতা। অতিরিক্ত পুলিশ সুপার জানান, পুরাতন বাসস্টেশনে দোকানঘর নিয়ে বিরোধের বিষয়টিও বিবেচনায় রেখেছেন তারা।

সুনামগঞ্জ জেলা বিএনপির আহ্বায়ক নাছির উদ্দিন চৌধুরী জানান, 'অতীতের অভিজ্ঞতা থেকে আমাদের ধারণা কাজটি সরকার করেছে। তবে তার ব্যক্তিগত শত্রুতার বিষয়টি সুনির্দিষ্ট না হওয়া পর্যন্ত এ ব্যাপারে জোর দিয়ে কিছু বলা যাচ্ছে না।'

দলীয় সূত্র জানায়, জেলার রাজনীতিতে ততটা প্রভাবশালী ছিলেন না 'নিখোঁজ' বিএনপি নেতা মুজিবুর রহমান মুজিব। ছিলেন না নীতিনির্ধারকও। নেতৃত্বের চেয়ে ডোনার হিসেবেই দলীয় পরিমণ্ডলে পরিচিতি ও কদর ছিল বিপুল বিত্তবৈভবের মালিক এই প্রবাসীর।

সুনামগঞ্জের পুলিশ সুপার হারুনুর রশীদ জানান, মুজিবের ব্যবসায়িক বিরোধকে প্রাধান্য দিয়ে তাকে উদ্ধারে অভিযান চলছে। রাজনৈতিক বিষয়টিও বিবেচনায় আছে, তবে তা ততটা জোরাল নয়। উল্লেখ্য, ৪ মে সুনামগঞ্জ থেকে সিলেট যাওয়ার পথে যুক্তরাজ্যপ্রবাসী বিএনপি নেতা মুজিবুর রহমান মুজিব ও তার গাড়িচালক সোহেল 'নিখোঁজ হন।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর