শুক্রবার, ১০ আগস্ট, ২০১৮ ০০:০০ টা

গণতন্ত্র সুসংহত করতে কাজ করছে সরকার : প্রধানমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

গণতন্ত্র সুসংহত করতে কাজ করছে সরকার : প্রধানমন্ত্রী

কমনওয়েলথের মহাসচিব গতকাল প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করেন

দেশে গণতন্ত্র সুসংহত এবং উন্নয়ন কর্মকাণ্ড ত্বরান্বিত করতে বর্তমান সরকার নিরন্তর কাজ করে যাচ্ছে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আন্তর্জাতিক জোট কমনওয়েলথ মহাসচিব প্যাট্রিসিয়া স্কটল্যান্ড কিউসিকে এ কথা জানান প্রধানমন্ত্রী। জবাবে বাংলাদেশের গণতান্ত্রিক প্রক্রিয়া সমুন্নত রাখার ব্যাপারে কমনওয়েলথ সহযোগিতার জন্য প্রস্তুত রয়েছে। প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ ছাড়াও এদিন আইনমন্ত্রী আনিসুল হকসহ সমাজের বিভিন্ন স্তরের প্রতিনিধিদের সঙ্গে কথা বলেন কমনওয়েলথ মহাসচিব। তিন দিনের সফর শেষ করে প্যাট্রিসিয়া স্কটল্যান্ড আজ ঢাকা ত্যাগ করবেন। বুধবার বাংলাদেশে আসা কমনওয়েলথ মহাসচিব গতকাল প্রধানমন্ত্রীর কার্যালয়ে গিয়ে সৌজন্য সাক্ষাৎ করেন। পরে প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম এ বিষয়ে সাংবাদিকদের ব্রিফ করেন। সাক্ষাতে কমনওয়েলথ মহাসচিব বিপুলসংখ্যক রোহিঙ্গা শরণার্থীর আশ্রয় প্রদানকে এ সময় বাংলাদেশের জন্য এক বিরাট বোঝা বলেও উল্লেখ করেন। তিনি বলেন, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিপুলসংখ্যক রোহিঙ্গাকে বাংলাদেশে আশ্রয় প্রদান করে মহান মানবতাবোধের পরিচয় দিয়েছেন।’ প্যাট্রিসিয়া স্কটল্যান্ড কমনওয়েলথভুক্ত দেশগুলোর মধ্যে ব্যবসা-বাণিজ্যের সম্প্রসুারণ ঘটানোর আহ্বান জানিয়ে বলেন, কমনওয়েলথভুক্ত দেশসমূহের মধ্যে ব্যবসাক্ষেত্রের বাধা কমিয়ে আনা প্রয়োজন এবং এসএমই নেটওয়ার্ক জোরদার করার জন্য কানেকটিভিটির সম্প্রসারণ ঘটাতে হবে। মহাসচিব প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশে নারীর ক্ষমতায়ন ও উন্নয়নের ভূয়সী প্রশংসা করেন। এ প্রসঙ্গে তিনি ব্যবসা-বাণিজ্য এবং ক্ষুদ্র ও মাঝারি শিল্পের ক্ষেত্রে নারীদের অংশগ্রহণ আরও বাড়ানোর ওপর গুরুত্ব আরোপ করেন। তিনি এ সময় সন্ত্রাসবাদ মোকাবিলায় বাংলাদেশের ভূমিকারও উচ্ছ্বসিত প্রশংসা করেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা কমনওয়েলথ মহাসচিবকে বলেছেন, দেশে বিগত সাড়ে ৯ বছরে উপনির্বাচনসহ স্থানীয় সরকারের বিভিন্ন পর্যায়ে ছয় হাজারেরও বেশি নির্বাচন হয়েছে। এসব নির্বাচন অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষভাবে সম্পন্ন হয়েছে। এ ছাড়া সরকার সফলভাবে জঙ্গিবাদের মতো সামাজিক ব্যাধি মোকাবিলা করেছে। প্রধানমন্ত্রী বলেন, ‘আমরা সব শ্রেণি-পেশার মানুষকে নিয়ে সন্ত্রাসের বিরুদ্ধে সামাজিক আন্দোলন গড়ে তুলেছি। আমাদের সন্তানরা যাতে সন্ত্রাসবাদের দিকে ঝুঁকে না পড়ে সেদিকেও লক্ষ্য রাখছি।’ রোহিঙ্গা সমস্যা সম্পর্কে শেখ হাসিনা বলেন, ‘আমরা রোহিঙ্গা সমস্যার সমাধানে মিয়ানমারের সঙ্গে আলোচনা চালিয়ে যাচ্ছি। স্থানীয় জনগণের চাষাবাদের জমিগুলো রোহিঙ্গা শরণার্থীরা দখল করে নেওয়ায় স্থানীয়রা অবর্ণনীয় দুর্ভোগের মুখে পড়েছে।’ তিনি আবহাওয়াকে তার সরকারের একটি বড় উদ্বেগের কারণ হিসেবে উল্লেখ করেন। তার সরকার সব ধরনের খেলাধুলাকে উৎসাহিত করছে উল্লেখ করে শেখ হাসিনা বলেন, সম্প্রতি বাংলাদেশ মহিলা ক্রিকেট দল এশিয়া কাপ ক্রিকেটে চ্যাম্পিয়ন হয়েছে। ছেলেদের ক্রিকেটেও তারা ভালো ফল করছে।

এদিনের বৈঠকে ক্রিকেটবিষয়ক আলোচনায় প্যাট্রিসিয়া স্কটল্যান্ড একটি কমনওয়েলথ ক্রিকেট ক্লাব গঠনের পাশাপাশি কমনওয়েলথভুক্ত দেশগুলোর মধ্যে জনপ্রিয় এই খেলাটির উন্নয়নে কমনওয়েলথ ক্রিকেট লিগ চালুর বিষয়েও গুরুত্ব আরোপ করেন। প্যাট্রিসিয়া স্কটল্যান্ড কমনওয়েলথ সনদের একটি কপিও প্রধানমন্ত্রীর কাছে হস্তান্তর করেন। বৈঠকে অন্যান্যের মধ্যে প্রধানমন্ত্রীর মুখ্য সচিব মো. নজিবুর রহমান উপস্থিত ছিলেন।

সর্বশেষ খবর