শিরোনাম
প্রকাশ : বুধবার, ১৬ জানুয়ারি, ২০১৯ ০০:০০ টা
আপলোড : ১৫ জানুয়ারি, ২০১৯ ২২:২১

এনআইডি দেওয়ার চিন্তা ১২ থেকে ১৮ বয়সীদেরও

নিজস্ব প্রতিবেদক

এনআইডি দেওয়ার চিন্তা ১২ থেকে ১৮ বয়সীদেরও

আগামীতে ভোটার হওয়ার আগে ১২ থেকে ১৮ বছর বয়সী নাগরিকদের জাতীয় পরিচয়পত্র দেওয়ার চিন্তা করছে নির্বাচন কমিশন (ইসি)। এ জন্য তাদের নিবন্ধনের আওতায় আনা হবে। বর্তমানে কোনো নাগরিক ভোটার হলেই শুধু জাতীয় পরিচয়পত্র পেয়ে থাকেন। আজ নির্বাচন কমিশনার ব্রিগেডিয়ার জেনারেল (অব.) শাহাদাত হোসেন চৌধুরীর সভাপতিত্বে নির্বাচন কমিশন ভবনে এ-সংক্রান্ত একটি বৈঠক হওয়ার কথা রয়েছে।

ইসির কর্মকর্তারা জানিয়েছেন, বৈঠকে জাতীয় পরিচয়পত্র, ভোটার তালিকা এবং নির্বাচন ব্যবস্থাপনায় তথ্যপ্রযুক্তির ব্যবহার নিয়ে আলোচনা হবে। সংসদ নির্বাচনে ছয়টি আসনে ব্যবহৃত ইভিএমের বিষয়ে পর্যালোচনা, অনলাইন মনোনয়নপত্র জমা, কেন্দ্রভিত্তিক ফলাফল ওয়েবসাইটে প্রকাশ, আসন্ন উপজেলা নির্বাচন, ভোটার তালিকা হালনাগাদে ট্যাব এবং জিআইএস ব্যবহার, প্রবাসী ভোটারদের জাতীয় পরিচয়পত্র প্রদান, ১২ থেকে ১৮ বছর বয়সী নাগরিকদের জাতীয় পরিচয়পত্র দেওয়ার জন্য নিবন্ধনকরণসহ বেশ কিছু বিষয় বৈঠকের আলোচ্যসূচিতে রাখা হয়েছে। এ বিষয়ে জানতে চাইলে এর আগে নির্বাচন কমিশনার ব্রিগেডিয়ার জেনারেল (অব.) শাহাদাত হোসেন চৌধুরী বাংলাদেশ প্রতিদিনকে বলেন, ‘নির্বাচনে আমরা প্রযুক্তির ব্যবহার করছি। আগামীতে উপজেলাসহ অন্যান্য নির্বাচনে প্রযুক্তির ব্যবহার নিয়ে বৈঠকে আলোচনা হবে।’

এপ্রিলে প্রবাসীদের ভোটার করার কাজ শুরু করছে ইসি : নির্বাচন কমিশন (ইসি) সচিব হেলালুদ্দীন আহমদ বলেছেন, আগামী এপ্রিল থেকে প্রবাসীদের ভোটার করার কাজ শুরু করা হবে। এ ক্ষেত্রে প্রথমে পাইলট প্রকল্প হিসেবে সিঙ্গাপুরে যেসব বাংলাদেশি থাকেন তাদের ভোটার করা হবে। তাদের ভোটার করতে পাঁচ-সাত দিনের মধ্যে একটি টিম সিঙ্গাপুরে যাবে। এরপর দুবাইয়ে প্রবাসীদের ভোটার করার কার্যক্রম শুরু করা হবে বলে তিনি জানান। গতকাল রাজধানীর আগারগাঁওয়ের নির্বাচন ভবনে সাংবাদিকদের এসব কথা বলেন ইসি সচিব। সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে সচিব বলেন, জাতীয় পরিচয়পত্র-সংক্রান্ত নাগরিকদের ভোগান্তি কমানোর জন্য এ উদ্যোগ নেওয়া হচ্ছে।


আপনার মন্তব্য