শিরোনাম
প্রকাশ : মঙ্গলবার, ১৯ মার্চ, ২০১৯ ০০:০০ টা
আপলোড : ১৮ মার্চ, ২০১৯ ২৩:১৫

বাংলাদেশিদের নিউজিল্যান্ড ভ্রমণে সতর্কতা

যাবেন নিহতদের স্বজন

নিজস্ব প্রতিবেদক

বাংলাদেশিদের নিউজিল্যান্ড ভ্রমণে সতর্কতা

ক্রাইস্টচার্চে সন্ত্রাসী হামলার ঘটনার পর বাংলাদেশিদের নিউজিল্যান্ড ভ্রমণের ওপর সতর্কতা জারি করেছে পররাষ্ট্র মন্ত্রণালয়। গতকাল এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন। ক্রাইস্টচার্চে মসজিদে হামলায় আক্রান্ত বাংলাদেশিদের সর্বশেষ পরিস্থিতি তুলে ধরে তিনি বলেন, সেখানে পরিচয় পাওয়া নিহত বাংলাদেশিদের লাশ ফিরিয়ে আনতে ও স্বজনদের হাতে তুলে দিতে প্রতিটি পরিবারের একজন সদস্যকে নিউজিল্যান্ড নিয়ে যাওয়া হবে। এ ঘটনায় এখনো পর্যন্ত পাঁচজন নিহতের খবর নিশ্চিত হওয়ার কথাও জানান তিনি। এ ছাড়া একজন এখনো নিখোঁজ এবং একজনের অবস্থা সংকটাপন্ন বলেও জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী। এদিকে নিউজিল্যান্ডে নৃশংস হামলায় হতাহতের ঘটনায় শোক ও নিন্দা প্রকাশ করেছে মন্ত্রিসভা। গতকাল প্রধানমন্ত্রীর কার্যালয়ে অনুষ্ঠিত মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে শোক ও নিন্দা প্রস্তাব গ্রহণ করা হয়। এদিকে ক্রাইস্টচার্চে মসজিদে হামলার ঘটনার পর অস্ত্র আইন সংশোধন করতে যাচ্ছে দেশটির সরকার। দেশটির প্রধানমন্ত্রী জাসিন্ডা আর্ডান বলেছেন, ক্রাইস্টচার্চে হামলার ঘটনার পর নিউজিল্যান্ডের মন্ত্রিসভা দেশটির অস্ত্র আইন সংস্কারে ‘নীতিগত’ সিদ্ধান্ত নিয়েছে। গতকাল সংবাদ সম্মেলনে পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘কোনো বাংলাদেশি যদি নিউজিল্যান্ডে ভ্রমণ করতে চান, আমরা তাদের বলব, আপনারা সেটি বিশেষ বিবেচনায় সতর্কতার সঙ্গে সিদ্ধান্ত নেবেন।’ তিনি বলেন, নিহত বাংলাদেশিদের লাশ ফিরিয়ে আনতে এবং স্বজনদের হাতে তুলে দিতে প্রতিটি পরিবারের একজন সদস্যকে নিউজিল্যান্ড নিয়ে যাওয়া হবে। নিউজিল্যান্ড সরকারের পক্ষ থেকেই তাদের এ খরচ বহন করা হবে। তারা চাইলে লাশ দেশে নিয়ে আসতে পারবেন।’ পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘ক্রাইস্টচার্চে ১৫০ জনের মতো বাংলাদেশি রয়েছেন। আমাদের তিনজন কর্মকর্তা সেখানে পরিশ্রম করে যাচ্ছেন। কোথাও কোনো কমতি নেই।’ এ কে আবদুল মোমেন বলেন, এ ঘটনায় নিহত বাংলাদেশিরা হলেন-সিলেটের ফরিদ আহমেদের স্ত্রী গোলাপগঞ্জের হুসনে আরা আহমেদ (৪২), বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষক ড. আবদুস সামাদ (৬৬), চাঁদপুরের মতলব দক্ষিণ উপজেলার মোজাম্মেল হক (৩০) ও নারায়ণগঞ্জের বন্দর উপজেলার ওমর ফারুক (৩৫) এবং নরসিংদীর জাকারিয়া ভূঁইয়া (৩৬)। তিনি বলেন, শাওন নামের একজন নিখোঁজ রয়েছেন। এ সংখ্যা আরও বাড়ার আশঙ্কা রয়েছে। আহতদের মধ্যে শেখ হাসান রুবেলের অবস্থা বিপদমুক্ত। এ ছাড়া আহত লিপির অবস্থা সংকটাপন্ন। তার আরও একটি অপারেশন করা প্রয়োজন।

লাশ হস্তান্তর শুরু করেনি নিউজিল্যান্ড : নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চের দুই মসজিদে সন্ত্রাসী হামলার ঘটনায় মোট পাঁচজন বাংলাদেশি নিহত হয়েছেন বলে জানিয়েছেন অস্ট্রেলিয়ায় নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার মো. সুফিউর রহমান। অপর একটি কূটনৈতিক সূত্র জানায়, প্রাথমিকভাবে জানা গেছে দাফনের আনুষ্ঠানিকতা বাবদ নিহতদের প্রত্যেকের পরিবারকে ১০ হাজার মার্কিন ডলার করে সহায়তা দেবে নিউজিল্যান্ড সরকার। এ বিষয়ে এখনো আলোচনা চলছে। ক্যানবেরা থেকে সুফিউর রহমান গণমাধ্যমকে জানান, নিউজিল্যান্ড কর্তৃপক্ষ থেকে তথ্য পেতে কিছুটা দেরি হওয়ায় নিহত বাংলাদেশিদের সংখ্যা নিয়ে বিভ্রান্তি সৃষ্টি হয়েছে। তবে সব শেষ খবর হলো, ওই বর্বর হামলায় পাঁচজন বাংলাদেশি নিহত হয়েছেন। এদিকে গতকাল থেকে মরদেহ হস্তান্তরের কথা থাকলেও নিউজিল্যান্ড কর্তৃপক্ষ তা শুরু করতে পারেনি।

অস্ত্র আইন কঠোর হচ্ছে নিউজিল্যান্ডে : অস্ত্র আইন কঠোর করতে যাচ্ছে নিউজিল্যান্ডের মন্ত্রিসভা। দেশটির প্রধানমন্ত্রী জাসিন্ডা আর্ডান বলেছেন, ক্রাইস্টচার্চে হামলার ঘটনার পর নিউজিল্যান্ডের মন্ত্রিসভা দেশটির অস্ত্র আইন সংস্কারে ‘নীতিগত’ সিদ্ধান্ত নিয়েছে। এ বিষয়ে বিস্তারিত জানাননি প্রধানমন্ত্রী। তবে গতকাল এক সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রী বলেন, তিনি দ্রুত এ বিষয়টি পরিষ্কার করবেন। ২৫ মার্চের মধ্যে অস্ত্র আইন সংস্কারের বিষয়ে বিস্তারিত প্রকাশ করতে পারবেন বলে আশা প্রকাশ করেন তিনি। মোমবাতি হাতে শিক্ষার্থীদের শোক : হামলার প্রতিবাদ ও নিহতদের প্রতি শ্রদ্ধা জানাতে গতকাল শত শত স্কুলশিক্ষার্থী মোমবাতি হাতে নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে আল নূর মসজিদের বিপরীতে হাগলে পার্কে জড়ো হয়। বিভিন্ন জাতি ও ধর্মের শিক্ষার্থীরা গান গেয়ে ও ঐতিহ্যবাহী ‘হাকা’ নাচের মাধ্যমে নিহতদের প্রতি শ্রদ্ধা জানায়। এ সময় তাদের চোখেমুখে ছিল বিষাদের ছায়া। ওয়াশিংটন পোস্ট এ তথ্য জানিয়েছে। হামলাকারীর মা ও বোনের বাড়িতে তল্লাশি : নিউজিল্যান্ডে মসজিদে ঢুকে গুলি করে অর্ধশত মানুষ হত্যার দায়ে অভিযুক্ত অস্ট্রেলীয় নাগরিক ব্রেনটন ট্যারেন্টের মা ও বোনের বাড়িতে তল্লাশি চালিয়েছে অস্ট্রেলিয়ার কাউন্টার টেররিজম ফোর্স। তদন্তের অংশ হিসেবে গতকাল সকালে উত্তর-পূর্ব নিউ সাউথ ওয়েলসে তাদের বাড়িতে অভিযান চালায় আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। অস্ট্রেলিয়ার সেভেন নিউজ এ তথ্য জানিয়েছে।

চাঁদপুরের সেলিমের বাড়িতে শোকের মাতম : নিউজিল্যান্ডে সন্ত্রাসী হামলায় নিহত চাঁদপুরের মতলব দক্ষিণ উপজেলার মোজাম্মেল হক সেলিমের বাড়িতে চলছে শোকের মাতম। গতকাল উপজেলার খাদের গাঁও ইউনিয়নের হুরমাহিশা গ্রামে মিয়াজী বাড়িতে গিয়ে দেখা যায়, ছেলের মৃত্যুর খবরে মা আমেনা বেগম বাকরুদ্ধ হয়ে পড়েছেন। বড় ভাই শাহাদাত হোসেন মিজি বলেন, দেশে একটি প্রাইভেট মেডিকেলে ডেন্টাল পড়াশোনা শেষ করে তার ছোট ভাই সেলিম সাড়ে তিন বছর আগে নিউজিল্যান্ডে পড়ালেখার জন্য যান। উচ্চশিক্ষার জন্য তিন ভাই মতলব নারায়ণপুর অগ্রণী ব্যাংক থেকে প্রায় ২০ লাখ টাকা ঋণ নিয়ে সেলিমকে বিদেশে পাঠান। প্রসঙ্গত, শুক্রবার জুমার নামাজের সময় ক্রাইস্টচার্চের দুটি মসজিদে হামলা চালায় এক বন্দুকধারী সন্ত্রাসী। এতে নিহত হন ৫০ জন। হামলাকারী নিজেকে ব্রেনটন ট্যারেন্ট বলে পরিচয় দেন। ২৮ বছর বয়সী এই শ্বেতাঙ্গ অস্ট্রেলিয়ার নাগরিক। তাকে গ্রেফতারের পর এরই মধ্যে বিচারের প্রক্রিয়া শুরুর কাজ করছে সে দেশের আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী।


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর