শিরোনাম
প্রকাশ : শুক্রবার, ৬ ডিসেম্বর, ২০১৯ ০০:০০ টা
আপলোড : ৫ ডিসেম্বর, ২০১৯ ২৩:২৭

নিজেদের ক্ষেত্রে স্বচ্ছতা মেনে চলে না জাতিসংঘ

নিজস্ব প্রতিবেদক

নিজেদের ক্ষেত্রে স্বচ্ছতা মেনে চলে না জাতিসংঘ
ড. ইফতেখারুজ্জামান

টিআইবির নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান বলেছেন, জাতিসংঘের সংস্থাগুলো অন্যদের স্বচ্ছতা বজায় রাখতে বললেও নিজেদের ক্ষেত্রে স্বচ্ছতা মেনে চলে না। আমরা জাতিসংঘের কাছে রোহিঙ্গা বিষয়ে তাদের কর্মসূচির পরিচালনা ব্যয় সম্পর্কে জানতে চেয়েছি। গতকাল রাজধানীর টিআইবি কার্যালয়ে বাংলাদেশে রোহিঙ্গাদের অবস্থান ও সুশাসনবিষয়ক এক গবেষণার বিষয়ে সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন। তিনি বলেন, রোহিঙ্গাদের নিয়ে কর্মসূচি চালাতে তাদের পরিচালনা ব্যয় কত, এসব তথ্য বহুবার চাওয়ার পর জাতিসংঘ আমাদের জানিয়েছে, সর্বনিম্ন ৩ শতাংশ এবং সর্বোচ্চ ৩২ শতাংশ ব্যয় হয়েছে। এটি তাদের নিজেদের পরিচালনা ব্যয়। কিন্তু তারা নিজেরা কোনো কর্মসূচি বাস্তবায়ন করে না। সহযোগী সংস্থাগুলো এসব কর্মসূচি বাস্তবায়ন করে। সহযোগী সংস্থাগুলোর পরিচালন ব্যয় কর্মসূচির মধ্যে অন্তর্ভুক্ত। এর ফলে এখানে এ ব্যয় দুবার গণনা হচ্ছে।

নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান বলেন, প্রকৃতপক্ষে পরিচালন ব্যয় কতটুকু তা একমাত্র সংশ্লিষ্ট প্রতিষ্ঠান বলতে পারবে। কিন্তু তারা এ ধরনের তথ্য প্রকাশ করতে চায় না। তারা আমাদের কাছে নিজেদের স্বচ্ছতা বজায়কারী সংস্থা হিসেবে প্রকাশ করে। কিন্তু বাস্তবে আমরা এর প্রতিফলন দেখি না।

তিনি আরও বলেন, রোহিঙ্গাদের আশ্রয় দেওয়াকে জাতীয় ও আন্তর্জাতিকভাবে স্বাগত জানানো হলেও এর জন্য বাংলাদেশ বহুমুখী চ্যালেঞ্জের সম্মুখীন। বাংলাদেশ আর্থ-সামাজিক, পরিবেশগত ও নিরাপত্তা ঝুঁকির মুখে পড়েছে। সরকারের বিভিন্ন সূত্রে প্রকাশিত তথ্যমতে, সংকট মোকাবিলায় ইতিমধ্যে সরকারের কমপক্ষে ২ হাজার ৩০৮ কোটি টাকা ব্যয় হয়েছে। আন্তর্জাতিক সহায়তার ক্ষেত্রে ধারাবাহিকতা ধরে রাখার সম্ভাবনা কম দেখা যাচ্ছে এবং প্রয়োজনের তুলনায় অর্থের বরাদ্দ কমে আসছে।


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর