শিরোনাম
প্রকাশ : বুধবার, ১৯ ফেব্রুয়ারি, ২০২০ ০০:০০ টা
আপলোড : ১৮ ফেব্রুয়ারি, ২০২০ ২৩:৫১

প্যারোল নিয়ে কথা বলিনি কাদেরের সঙ্গে : ফখরুল

নিজস্ব প্রতিবেদক

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, প্যারোলে নয়, আইনি প্রক্রিয়াতেই বেগম খালেদা জিয়ার মুক্তি চায় বিএনপি। তবে প্যারোলের বিষয়টা সম্পূর্ণভাবে তাঁর (খালেদা জিয়া) পরিবারের ব্যাপার, ম্যাডামের ব্যক্তিগত ব্যাপার। তারাই এ বিষয়ে সিদ্ধান্ত নেবেন। প্যারোলে আবেদনের বিষয়টিও তার পরিবারের সিদ্ধান্তের ওপর নির্ভর করে। এ নিয়ে কারও (আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের) সঙ্গে আমাদের কোনো আলোচনা হয়নি।  জাতীয়তাবাদী তাঁতী দলের ৪০তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে গতকাল দুপুরে শেরেবাংলা নগরে সাবেক রাষ্ট্রপতি জিয়াউর রহমানের কবরে পুষ্পমাল্য অর্পণ শেষে তিনি সাংবাদিকদের সামনে এসব কথা বলেন। সম্প্রতি আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের সঙ্গে টেলিফোনে প্যারোল নিয়ে কোনো আলোচনা হয়েছে কিনা? এ প্রশ্নের জবাবে বিএনপি মহাসচিব দলের এ অবস্থানের কথা তুলে ধরেন। তিনি বলেন, আমি সেদিনও পরিষ্কার করে বলেছি যে, এই কথাগুলো (প্যারোল) আপনারা তাকে (ওবায়দুল কাদের) জিজ্ঞাসা করেন না কেন? কারণ আমরা তো প্যারোল নিয়ে আমাদের দল থেকে আজ পর্যন্ত কোনো কথা বলিনি। বলেছি কি?

 বলিনি তো। এটা নিয়ে এখন কথা বলাটা কতটুকু সঠিক হয়েছে উনি বিবেচনা করবেন।

আইনি প্রক্রিয়ায় যদি বেগম জিয়ার মুক্তি না হয় সে ক্ষেত্রে প্যারোলে আবেদন করার সম্ভাবনা রয়েছে কিনা? এর জবাবে মির্জা ফখরুল বলেন, খালেদা জিয়াকে সম্পূর্ণ বেআইনিভাবে একটা মিথ্যা মামলায় সাজা দিয়ে কারাগারে আবদ্ধ করে রাখা হয়েছে। আমাদের সংবিধান অনুযায়ী তিনি জামিন পাওয়ার যোগ্য। অর্থাৎ এই মামলায় তিনি জামিন পেতে পারেন এবং জামিন পাওয়াই তার উচিত ছিল। কিন্তু এই সরকার সম্পূর্ণ রাজনৈতিক প্রতিহিংসার কারণে জামিন না দিয়ে তাকে আটক করে রেখেছে। আমরা এ নিয়ে গত দুই বছর ধরে আন্দোলনের মধ্যে আছি। বিএনপির এই মুখপাত্র বলেন, সবচেয়ে বড় বিষয় হচ্ছে- দেশনেত্রী খালেদা জিয়া অত্যন্ত অসুস্থ। তার শরীরের যে অবস্থা তাতে যে কোনো দুর্ঘটনা ঘটতে পারে।

 এই সরকার অত্যন্ত সুপরিকল্পিতভাবে তাকে ধীরে ধীরে মৃত্যুর দিকে ঠেলে দিচ্ছে কারাগারের মধ্যে। সরকারের স্বার্থেই অবিলম্বে বেগম খালেদা জিয়াকে মুক্তি দেওয়া উচিত। এর আগে দলীয় নেতা-কর্মীদের নিয়ে জিয়ার মাজারে ফাতেহা পাঠ ও মোনাজাত করেন তিনি। এ সময় বিএনপির যুগ্ম মহাসচিব সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল, খায়রুল কবির খোকন, শ্রমিক দলের আনোয়ার হোসেন, তাঁতী দলের সদস্য সচিব মজিবুর রহমানসহ সংগঠনটির নেতারা উপস্থিত ছিলেন।


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর