সোমবার, ৯ মার্চ, ২০২০ ০০:০০ টা
অস্ত্র ও মাদক মামলা

জি কে শামীমের জামিন প্রত্যাহার

নিজস্ব প্রতিবেদক

অস্ত্র ও মাদকের মামলায় এক মাস আগে ঠিকাদার জি কে শামীমকে দেওয়া জামিনের আদেশ প্রত্যাহার করে নিয়েছে হাই কোর্ট। জামিনের খবর গণমাধ্যমে প্রকাশের পর তুমুল আলোচনার মধ্যে গতকাল এমন সিদ্ধান্ত আসে হাই কোর্ট থেকে। প্রথমে বিচারপতি এ কে এম আসাদুজ্জামান ও বিচারপতি এস এম মুজিবুর রহমানের হাই কোর্ট বেঞ্চ স্বতঃপ্রণোদিত হয়ে অস্ত্র মামলায় শামীমের ছয় মাসের জামিন আদেশ প্রত্যাহার (রিকল) করে। পরে বিচারপতি মো. রেজাউল হক ও বিচারপতি ভীষ্মদেব চক্রবর্তীর হাই কোর্ট বেঞ্চও মাদক মামলায় দেওয়া এক বছর জামিন আদেশ প্রত্যাহার করে নেয়।

অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম এ বিষয়ে সাংবাদিকদের বলেন, আমরা জামিন আদেশের বিরুদ্ধে আপিল বিভাগে যাওয়ার প্রস্তুতি নিয়ে রেখেছিলাম। কোর্ট রিকল না করলে আমরা আপিল বিভাগে যেতাম। অস্ত্র মামলায় এদিন আদালতে শামীমের পক্ষে ছিলেন সুপ্রিম কোর্টের আইনজীবী ড. মমতাজ উদ্দিন আহমেদ মেহেদী। আর রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল মো. ফজলুর রহমান খান। আদেশের পর মোমতাজ উদ্দিন আহমেদ মেহেদী বলেন, আমাদের আবেদনে জি কে শামীমের পূর্ণাঙ্গই ছিল, লেখা ছিল এস এম গোলাম কিবরিয়া শামীম। আমরা কোনো তথ্য বিভ্রাট করি নাই। ডিএজি ফজলুর রহমান খান বলেন, নাম নিয়ে বিভ্রাট হয়েছে, রাষ্ট্রপক্ষ হয়তো তখন বুঝতে পারেনি। এরপর একই ধরনের কথা বলেন বিচারপতি মো. রেজাউল হক ও বিচারপতি ভীষ্মদেব চক্রবর্তীর হাই কোর্ট বেঞ্চে রাষ্ট্রপক্ষের আইনজীবী হিসেবে দায়িত্ব পালন করা ডেপুটি অ্যাটর্নি জেনারেল জান্নাতুল ফেরদৌস রূপা। তিনি বলেন, বিষয়টি নলেজে আসার পর আদালত আদেশ রিকল করেছে।

জানা গেছে, গত ৪ ফেব্রুয়ারি মাদক মামলায় এক বছর অন্তর্বর্তীকালীন জামিন দেয় বিচারপতি মো. রেজাউল হক ও বিচারপতি ভীষ্মদেব চক্রবর্তীর সমন্বয়ে গঠিত হাই কোর্ট বেঞ্চ। আর ৬ ফেব্রুয়ারি বিচারপতি এ কে এম আসাদুজ্জামান ও বিচারপতি এস এম মুজিবুর রহমানের বেঞ্চ অস্ত্র মামলায় জি কে শামীমকে ছয় মাস জামিন দেয়। উল্লেখ্য, গত বছরের সেপ্টেম্বরে ঢাকায় ক্যাসিনোবিরোধী অভিযান শুরু করে র‌্যাব। ওই অভিযানে যুবলীগের শীর্ষ কয়েকজন নেতা ক্যাসিনোকান্ডে সম্পৃক্ত থাকার অভিযোগে গ্রেফতার হন। আলোচিত ঠিকাদার জি কে শামীমকে ২০ সেপ্টেম্বর গ্রেফতার করে র‌্যাব। পরদিন তার বিরুদ্ধে গুলশান থানায় অস্ত্র, মাদক, অর্থ পাচার ও অবৈধ সম্পদ অর্জনের অভিযোগে চারটি মামলা করা হয়। এই চারটি মামলার মধ্যে ২৭ নভেম্বর ঢাকার বিশেষ ট্রাইব্যুনালের দেওয়া জামিন নামঞ্জুরের আদেশের বিরুদ্ধে হাই কোর্টে জামিন চান তিনি। মাদক মামলায় ঢাকা মহানগর দায়রা জজ আদালতের জামিন নামঞ্জুরের আদেশের বিরুদ্ধে হাই কোর্টে আসেন জি কে শামীম।

সর্বশেষ খবর